bangla news

‘পাকিস্তান আমল থেকেও শ্রমিকদের অবস্থা খারাপ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০১-২৭ ১০:৪০:০৬ এএম
বক্তব‌্য দিচ্ছেন বাসদ নেতা খালেকুজ্জামান/ছবি-বাংলানিউজ

বক্তব‌্য দিচ্ছেন বাসদ নেতা খালেকুজ্জামান/ছবি-বাংলানিউজ

ঢাকা: পাকিস্তান আমল থেকেও এখন শ্রমিকদের অবস্থা খারাপ বলে মন্তব্য করেছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান।

শুক্রবার (২৭ জানুয়ারি) বিকেল সাড়ে ৫টায় সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রেসক্লাবে আয়োজিত এক সমাবেশে তিনি এ কথা বলেন।

কমরেড খালেকুজ্জামান বলেন, পাকিস্তান আমলে সাধারণ শ্রমিকেরা প্রতি মাসের উপার্জন দিয়ে ৫ মণ চাল কিনতে পারতেন। কিন্তু এখন শ্রমিকেরা তাদের মাসিক আয় দিয়ে সাড়ে ৩ মণ চালও কিনতে পারছেন না। পাকিস্তান আমলেও মন্ত্রী, এমপি ও আমলারা টাকা-পয়সা লুটপাট করতো, দেশ স্বাধীন হওয়ার পর তারাই এখন লুটপাট চালাচ্ছে।

তিনি বলেন, শ্রমিকদের আজ বানানো হয়েছে মানব মেশিন। কত টাকা লাভ হচ্ছে, কত উৎপাদন হয়েছে তা শ্রমিকদের জানানো হচ্ছে না। কিন্তু তারাই উৎপাদনের কারিগর। সামান্য ৫ হাজার টাকা দিয়ে তাদের ঘণ্টার পর ঘণ্টা খাটানো হচ্ছে। এসব অনিয়ম ও অন্যায়ের বিরুদ্ধে সরকারের কোনো পদক্ষেপ নেই।

মধ্যপ্রাচ্যে নারী শ্রমিকরা শারীরিক নির্যাতনের শিকার হচ্ছেন উল্লেখ করে তিনি বলেন, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে বাংলাদেশ থেকে যাওয়া নারী শ্রমিকেরা নির্যাতনের শিকার হচ্ছেন। তাদের রক্ষা করার মতো কেউ নেই।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সভাপতি জাহিদুল হক মিলুর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি আবুল রাজ্জাক, সাধারণ সম্পাদক নাজিমউলা রতন, সাংগঠনিক সম্পাদক আহসান হাবিব বুলবুল প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা জানুয়ারি ২৭,২০১৭
এমএ/আরআর/পিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2017-01-27 10:40:06