ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

‘হিউম্যান রাইটস ওয়াচ ভাড়াটে সংগঠন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
‘হিউম্যান রাইটস ওয়াচ ভাড়াটে সংগঠন’ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন

ঢাকা: বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনকে সম্পূর্ণ মিথ্যা, ভ‍ুল তথ্য নির্ভর ও একপেশে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

হাছান মাহমুদ বলেন, “হিউম্যান রাইটস ওয়াচ একটি ভাড়াটে সংগঠন, টাকা দিলেই তাদের রিপোর্ট যে কেউ কিনতে পারবে।

টাকার বিনিময়ে তারা নির্দিষ্ট কিছু দল এবং সংগঠনের পক্ষে কাজ করে। তাদের এ সব কর্মকাণ্ডের জন্য সারা বিশ্বে আজ তারা সমালোচিত হচ্ছে। ”

তিনি বলেন, “হিউম্যান রাইটস ওয়াচের অর্থায়ন নিয়েও দুর্নীতির বিভিন্ন অভিযোগ রয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তারা টাকার বিনিময়ে যুদ্ধাপরাধীদের বিচার বানচালের জন্য জামায়াত ও বিএনপির পক্ষে ভাড়া খেটেছে। যে কোনো সংগঠনই টাকার বিনিময়ে তাদের ভাড়া খাটাতে পারবে। ”

সাবেক বন ও পরিবেশ মন্ত্রী হাছান মাহমুদ আরও বলেন, “যখন ২০০১-২০০৬ সাল পর্যন্ত ২১ হাজার আওয়ামী লীগের নেতা-কর্মীকে হত্যা করা হয়েছিল তখন এই হিউম্যান রাইটস ওয়াচ কোনো বিবৃতি দেয়নি। এতেই প্রমাণ হয় তারা নির্দিষ্ট কিছু সংগঠন ও দলের জন্য কাজ করে। ”

বিএনপির সমালোচনা করে তিনি বলেন, “বিএনপি আজ ভাড়াটে একটি সংগঠনের বিবৃতি নিয়ে রাজনীতি করছে। এতেই প্রমাণ হয় রাজনৈতিকভাবে দলটি কতটা দেউলিয়া হয়ে গেছে। বিএনপি এখন এনজিও’র বিবৃতি নির্ভর দলে পরিণত হয়েছে। তারা হিউম্যান রাইটস ওয়াচের মতো ভাড়াটে সংগঠনের কাছ থেকে রিপোর্ট কিনে এখন রাজনীতি করছে। ”

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বডুয়া, ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ ও ঢাকা উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
এমএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।