ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অন্যান্য দল

নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাব জেএসডির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৭
নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাব জেএসডির জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সংবাদ সম্মেলন

ঢাকা: পা‌র্লামেন্টে উচ্চকক্ষ গঠন করে নির্বাচনের সময়ে সেখান থেকে নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাব দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)। বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ প্রসঙ্গে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ প্রস্তাবের কথা জানায় দলটি।

মঙ্গলবার (০৩ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জেএসডির সভাপতি আ স ম আবদুর রব।

দলটির দেওয়া তিনটি প্রস্তাব হলো- পা‌র্লামেন্টে উচ্চকক্ষ গঠন করে নির্বাচনের সময়ে সেখান থেকে নির্বাচনকালীন সরকার গঠন করা।

উচ্চকক্ষসহ পার্লামেন্ট হবে দ্বি-কক্ষ বিশিষ্ট। পার্লামেন্টের নিম্নকক্ষ হবে ৩০০ সদস্য বিশিষ্ট। ২০০ সদস্য বিশিষ্ট উচ্চকক্ষে থাকবেন র্নিদলীয়ভাবে নির্বাচিত বিভিন্ন শ্রম-কর্ম-পেশার প্রতিনিধি, নিম্নকক্ষের নির্বাচনে বিভিন্ন দলের প্রাপ্ত আসনে আনুপাতিক প্রতিনিধি, প্রবাসীদের মধ্য থেকে অন্তত ১০ জন প্রতিনিধি, রাষ্ট্রপতির মনোনীত প্রতিনিধি, বিভিন্ন প্রাদেশিক পরিষদের (গঠনের পর) প্রতিনিধি, নারীর প্রতিনিধি ও ক্ষুদ্র জাতিসত্ত্বার প্রতিনিধি।

নির্বাচনের পূর্বে এ উচ্চকক্ষ থেকে নির্বাচনকালীন সরকার গঠনের পর সেই সরকারের পরামর্শ মোতাবেকই নির্বাচন কমিশন গঠনের বিধান করতে হবে। একইভাবে ইসির গঠন কাঠামো ও ক্ষমতাও নির্ধারিত হবে।

বর্তমান সংসদে সরকারি দল ও জোটের যে অবস্থান, তাতে সহজেই সংবিধান সংশোধন করে এ ব্যবস্থা প্রবর্তন করা সম্ভব বলে উল্লেখ করে আ স ম আবদুর রব।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৭
ইএস/ওএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।