bangla news

ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে সিপিবির শোক দিবস সোমবার

পলিটিক্যাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১১-২৬ ৫:৫৭:৫৩ এএম

কিউবার অবিসংবাদিত বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে আগামী সোমবার (২৮ নভেম্বর) সারাদেশে ‘শোক দিবস’পালন করবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

ঢাকা: কিউবার অবিসংবাদিত বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে আগামী সোমবার (২৮ নভেম্বর) সারাদেশে ‘শোক দিবস’পালন করবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

 

ঢাকাসহ সারাদেশে শোক সভাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। ওই দিন কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে সিপিবির কার্যালয়লোতে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হবে।

রাজধানী হাভানার একটি হাসপাতালে বাংলাদেশ সময় শনিবার (২৬ নভেম্বর) সকালে ৯০ বছর বয়সে জীবনাবসান ফিদেল কাস্ত্রোর। আগের রাতে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর বর্ষীয়ান এই নেতাকে হাসপাতালে ভর্তি করা হয়।

শনিবার পাঠানো শোকবার্তায় শোক দিবস কর্মসূচির ঘোষণা দিয়ে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করতে সারাদেশের পার্টির ইউনিটগুলোকে আহ্বান জানিয়েছেন সিপিবির নেতারা।  

শোকবার্তায় সিপিবির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন। কিউবার শোকাহত জনগণের প্রতি গভীর সমবেদনা জানান তারা।

কিউবার জনগণের প্রতি গভীর সমবেদনা জানিয়ে সিপিবির পক্ষ থেকে কিউবার কমিউনিস্ট পার্টির কাছেও শোকবার্তা পাঠানো হয়েছে।

শোকবার্তায় সিপিবির নেতারা বলেন, ‘সারা বিশ্বের মুক্তিকামী মানুষের কাছে অনুপ্রেরণাদায়ী নাম কমরেড ফিদেল কাস্ত্রো। তরুণদের কাছে তিনি বিপ্লবের প্রতীক। বিশ্বের নিপীড়িত ও আক্রান্ত মানুষের পাশে দাঁড়িয়ে সমাজতন্ত্রের ঝাণ্ডা নিয়ে লড়াই করেছেন তিনি’।


‘তার মৃত্যুতে একুশ শতকের সমাজতান্ত্রিক আন্দোলনের অপূরণীয় ক্ষতি সাধিত হলো। তার মৃত্যুর মধ্য দিয়ে অসামান্য এক বিপ্লবী জীবনের অবসান হলো। সারা বিশ্বের নির্যাতিত, নিপীড়িত মানুষ হারালেন এক মহান নেতাকে’।

সিপিবির নেতারা বলেন, ‘১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রতি ফিদেল কাস্ত্রো ও তার দলের অকুণ্ঠ সমর্থনের কথা বাংলাদেশের জনগণ চিরদিন কৃতজ্ঞতা ও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে’।

‘বিশ্বের নিপীড়িত, নির্যাতিত, মুক্তিকামী মানুষের মুক্তির লড়াইয়ে বেঁচে থাকবেন তিনি। বিশ্ব কমিউনিস্ট আন্দোলনেও তিনি অনন্ত প্রেরণার উৎস হয়ে থাকবেন’।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
এএসআর/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-11-26 05:57:53