ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আওয়ামী লীগ

তৃণমূলের সংঘাতে চিন্তিত আওয়ামী লীগ

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
তৃণমূলের সংঘাতে চিন্তিত আওয়ামী লীগ

ক্ষমতাসীন আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা দলের ভেতরে ও বাইরে বিভিন্ন ধরনের সংঘাতে জড়িয়ে পড়ছে। সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে বেশ কিছু সংঘর্ষের ঘটনা ঘটেছে।

ঢাকা: ক্ষমতাসীন আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা দলের ভেতরে ও বাইরে বিভিন্ন ধরনের সংঘাতে জড়িয়ে পড়ছে। সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে বেশ কিছু সংঘর্ষের ঘটনা ঘটেছে।

তৃণমূলের নেতাকর্মীরা এ ধরণের সংঘর্ষে জড়িয়ে পড়ায় আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা অস্বস্তির মধ্যে রয়েছেন। ইতোমধ্যেই এসব ঘটনায় জড়িত থাকার অভিযোগে দলের কয়েকজন নেতাকর্মীকে বহিষ্কারও করা হয়েছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা দলের অভ্যন্তরে যে সব সংঘর্ষের ঘটনা ঘটিয়েছে সে সম্পর্কে দলের সর্বোচ্চ পর্যায় থেকে খোঁজ খবর নেওয়া হচ্ছে। দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও এ ব্যাপারে খোঁজ খবর নিচ্ছেন। জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এ ছাড়া দলের ভেতরে বাইরে নেতাকর্মীরা যাতে দ্বন্দ্ব-সংঘাতে জড়িয়ে পড়তে না পারে সে জন্য যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকদের দায়িত্ব দেওয়া হয়েছে অভ্যন্তরীণ কোন্দল মিটিয়ে ফেলার।

গত ৮ নভেম্বর নবনির্বাচিত কার্যনির্বাহী সংসদের প্রথম সভায় এ দায়িত্ব দেওয়া হয়েছে। সার্বিক পরিস্থিতি নিয়ে বিভাগ, জেলা, উপজেলা পর্যায়ে বর্ধিত সভা করা হবে। এই বর্ধিত সভায় অভ্যন্তরীণ কোন্দলের ব্যাপারে নেতাকর্মীদের সতর্ক করা হবে বলে নেতারা জানান।    

গত ১৬ নভেম্বর ময়মনসিংহের ত্রিশালে আওয়ামী লীগ ও যুবলীগ কর্মীদের মধ্যে সংঘর্ষে একজন নিহত ও দশজনের মতো আহত হন।

বালিপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ বাদল এবং ইউনিয়নের যুবলীগের আহ্বায়ক আব্দুল বারীর মধ্যে এলাকার আধিপত্য বিস্তার নিয়ে এ ঘটনা ঘটে।

গত ১৪ নভেম্বর নরসিংদীর রায়পুরা উপজেলার নীলক্ষা ইউনিয়নের বর্তমান ও সাবেক ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানের সমর্থকদের মধ্যে এলাকায় প্রভাব বিস্তার নিয়ে সংঘর্ষে চারজন নিহত হন।

নীলক্ষা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান তাজুল ইসলাম ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সাবেক চেয়ারম্যান আবদুল হক সরকার রায়পুরা উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক।


সম্প্রতি রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলে এ বিশ্ববিদ্যালয়ের ক্লাস কিছু দিনের জন্য বন্ধ রাখা হয়। ঝিনাইদহের শৈলকুপায় দলীয় এমপির অনুসারীদের হাতে আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা মোক্তার আহমেদ মৃধার লাঞ্ছিত হওয়ার ঘটনা ঘটে।

ঝালকাঠির রাজাপুরের আমতলা বাজারে মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক আবদুস ছালাম খানকে গত ১৪ নভেম্বর পিটিয়ে হত্যার ঘটনা ঘটেছে। এ ঘটনায় রাজাপুরের সাতুরিয়া ইউনিয়নের যুবলীগ নেতা শাহ আলম ওরফে আলোর বিরুদ্ধে মামলা হয়েছে।

এছাড়া সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের ঘটনা এবং পরিস্থিতির জন্য স্থানীয় আওয়ামী লীগের অভ্যন্তরীণ দ্বন্দ্বের প্রভাবের অভিযোগ উঠেছে।

এ ঘটনায় স্থানীয় আওয়ামী লীগের তিন জনকে বহিষ্কার করা হয়। গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের উপর হামলার জন্য আওয়ামী লীগের স্থানীয় এমপি ও ইউপি চেয়ারম্যানের ইন্ধনের অভিযোগ রয়েছে। এ দুইটি ঘটনার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকারকে বেগ পেতে হয়েছে।

রাজধানীর গুলিস্তানে প্রকাশ্যে অস্ত্র উচিয়ে ছাত্রলীগের দুই নেতা গুলি করে। এট ঘটনায় ওই দুই নেতাকে বহিষ্কারও করা হয়েছে।

এ সব বিষয়ে জানতে চাওয়া হলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বাংলানিউজকে বলেন, এ ধরনের বিচ্ছিন্ন ঘটনা যাতে না ঘটে সে জন্য সকলকে সতর্ক করা হয়েছে। কোথাও কোনো অভ্যন্তরীণ সমস্যা দেখা দিলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া আছে। আমরা বিষয়গুলোকে পর্যবেক্ষণে রেখেছি।

যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বাংলানিউজকে বলেন, দ্বন্দ্ব প্রশ্রয় দেওয়া হবে না। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে। আমরা শীঘ্রই বর্ধিত সভা শুরু করতে যাচ্ছি।

আগামী ২৬ নভেম্বর খুলনা বিভাগে বর্ধিত সভা করা হবে। পর্যায়ক্রমে সকল বিভাগ, জেলা, উপজেলা পর্যায়ে বর্ধিত সভা করে সকল দ্বন্দ্ব নিসরণ করা হবে এবং কঠোর বার্তা পৌঁছে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
এসকে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।