ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সেপ্টেম্বর থেকে সংগঠন গোছানো শুরু করবে আ. লীগ

শামীম খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১
সেপ্টেম্বর থেকে সংগঠন গোছানো শুরু করবে আ. লীগ

ঢাকা : আগামী জাতীয় নির্বাচনের প্রস্তুতি টার্গেট করে ঈদের পর সংগঠন গোছানোর কাজে হাত দেবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এরই অংশ হিসেবে সেপ্টেম্বর থেকে দলের তৃণমূল পর্যায়ের সম্মেলন প্রক্রিয়া শুরু করা হবে।



নির্বাচনের আগে সাংগঠনিক ভিত্তি আরো শক্তিশালী করতে ২০১২ সালের মধ্যে দলের সব পর্যায়ে কাউন্সিল প্রক্রিয়া শেষ করা হবে।

২০১৩ সালে বছর জুড়ে নির্বাচনী প্রস্তুতি চালানো হবে। এই কৌশলকে সামনে নিয়ে অগ্রসর হচ্ছে ক্ষমতাসীন এ দলটি।

প্রথমে ওয়ার্ড পর্যায় থেকে সম্মেলন শুরু করে ধারাবাহিকভাবে ইউনিয়ন ও পৌরসভা, এর পর উপজেলা, জেলা সম্মেলন সম্পন্ন করা হবে।

চলতি বছরের মধ্যে ওয়ার্ড, ইউনিয়ন ও পৌরসভা সম্মেলন সম্পন্ন করা হবে। তবে এ বছরের ডিসেম্বরের মধ্যে উপজেলা সম্মেলনও শেষ করার টার্গেট রয়েছে বলে দলের নেতারা জানান।

আগামী বছরের গোড়ার দিকেই শুরু করা হবে জেলা সম্মেলন। এ বছর ডিসেম্বরের মধ্যে উপজেলা সম্মেলন শেষ করতে না পারলে আগামী বছররের শুরুতেই বাকীগুলো সম্পন্ন করা হবে।

দলের কেন্দ্রীয় সম্মেলনের আগেই সম্পন্ন করা হবে তৃণমূল থেকে জেলা পর্যায়ের এসব সম্মেলন।

আগামী কেন্দ্রীয় কাউন্সিল নির্ধারিত সময়ে অনুষ্ঠানের জন্য দলের সকল পর্যায়ের কাউন্সিল দ্রুত সম্পন্ন করার উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান আওয়ামী লীগ নেতারা।

আওয়ামী লীগের গঠনতন্ত্রে প্রতি ৩ বছর পর পর দলের সর্বস্তরের কাউন্সিলের কথা বলা হয়েছে। সে অনুযায়ী আগামী বছর ২৪ জুলাই আওয়ামী লীগের বর্তমান কমিটির মেয়াদ শেষ হবে।

গঠনতন্ত্র অনুযায়ী শুধু কেন্দ্রীয় কমিটি ছাড়া দলের ৭৩টি সাংগঠনিক জেলার অধিকাংশের কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। উপজেলা, ইউনিয়ন পর্যায়েও একই অবস্থা। এসব জায়গায় সম্মেলন বাদ রেখেই গত কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়।

গত ১২ জুলাই দলের সম্পাদকম-লীর সভা শেষে প্রেস ব্রিফিংয়ে দলের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম সাংগঠনিক কর্মসূচি নিয়ে দ্রুতই মাঠে নামার কথা জানিয়েছিলেন।
 
তিনি বলেন, ‘ঈদের পর ওয়ার্ড পর্যায়ের কাউন্সিল শুরু করা হবে। ’

তিনি আরো বলেন, ‘আগামী নির্বাচনের আগে সংগঠন গোছানো এবং আরও শক্তিশালী করার জন্যই এসব কর্মসূচি নেওয়া হচ্ছে। আমরা সর্বশক্তি নিয়ে আগামী নির্বাচন মোকাবিলা করতে চাই। নির্বাচনে জোরালোভাবে অংশগ্রহণ করার জন্যই প্রস্তুতি নেওয়া হচ্ছে। ’

এ প্রসঙ্গে দলের সভাপতিম-লীর সদস্য ওবায়দুল কাদের বাংলানিউজকে বলেন, ঈদের পর ওয়ার্ড পর্যায় থেকে দলের সম্মেলন প্রক্রিয়া শুরু হবে। দলের সভাপতির সঙ্গে আলোচনা করে কর্মপদ্ধতি ঠিক করা হবে। এ ব্যাপারে নেত্রী দিক নির্দেশনা দেবেন।  

দলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বাংলানিউজকে বলেন, ‘আমরা ওয়ার্ড পর্যায় থেকে কাউন্সিল প্রক্রিয়া শুরু করবো। ডিসেম্বরের মধ্যে উপজেলা কাউন্সিল শেষ করা হবে। ’
 
এ প্রসঙ্গে দলের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বাংলানিউজকে বলেন, ‘নির্বাচনের জন্য দলকে প্রস্তুত করতে ১২ সালের মধ্যে সম্মেলন প্রক্রিয়া শেষ করার টার্গেট রয়েছে। তৃণমূল পর্যায়ে নবীন প্রবীনের সমন্বয়ে সংগঠনকে ঢেলে সাজানো হবে। নির্বাচনে শক্তিশালী দল হিসেবে দাঁড়ানোর জন্য সংগঠনকে শক্ত ভিত্তির উপর দাঁড় করানো হবে।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।