[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪২৫, ২১ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

সেলিম-জাফর সিপিবির সভাপতি-সাধারণ সম্পাদক পুনর্নির্বাচিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১১-০১ ৮:১০:৩০ এএম

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) একাদশ কংগ্রেসে মুজাহিদুল ইসলাম সেলিম সভাপতি ও সৈয়দ আবু জাফর আহমেদ সাধারণ সম্পাদক পদে পুনর্নির্বাচিত হয়েছেন।

ঢাকা: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) একাদশ কংগ্রেসে মুজাহিদুল ইসলাম সেলিম সভাপতি ও সৈয়দ আবু জাফর আহমেদ সাধারণ সম্পাদক পদে পুনর্নির্বাচিত হয়েছেন।

মুজাহিদুল ইসলাম সেলিম দ্বিতীয়বারের মতো সভাপতি নির্বাচিত হলেন। এর আগে তিনি চারবার সিপিবির সাধারণ সম্পাদক ছিলেন। সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদও এই পদে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হলেন।

মঙ্গলবার (০১ নভেম্বর) বিকেলে কংগ্রেসের মুখপাত্র সৈয়দ আবু জাফর আহমেদ, হায়দার আকবর খান রনো ও মো. শাহ আলম সংবাদ সম্মেলনে নবনির্বাচিত কেন্দ্রীয় কমিটির ৪৩ সদস্যের নাম ঘোষণা করেন। ৬ সদস্যের কন্ট্রোল কমিশন, ৪ সদস্যের উপদেষ্টামণ্ডলী এবং ১৯৫ সদস্যের জাতীয় পরিষদও ঘোষণা করেন তারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চার বছরের জন্য নির্বাচিত নতুন কেন্দ্রীয় কমিটি হবে সর্বোচ্চ ৪৯ সদস্যের, যার বাকি ৬ জনকে পরবর্তীতে কো-অপ্ট করা হবে।

এর আগে সোমবার (৩১ অক্টোবর) রাতে চারদিনের কংগ্রেসের সপ্তম ও শেষ অধিবেশনে ৫০৯ জনের ভোটে ৪৩ জন কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন। কংগ্রেসে ৫৩০ জন প্রতিনিধি ভোট দিলেও ২১টি ভোট বাতিল হয়।

নবনির্বাচিত কমিটি মঙ্গলবার প্রথম সভায় সভাপতি, সাধারণ সম্পাদক ও সভাপতিমণ্ডলী নির্বাচিত করেন।

নতুন কমিটিতে সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচিত হয়েছেন- হায়দার আকবর খান রনো, মো. শাহ আলম, লক্ষ্মী চক্রবর্তী, সাজ্জাদ জহির চন্দন, রফিকুজ্জামান লায়েক, শাহীন রহমান, মিহির ঘোষ ও অনিরুদ্ধ দাশ অঞ্জন। দশ সদস্যের সভাপতিমণ্ডলীতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকারবলে সদস্য থাকবেন।

কমিটির অন্য সদস্যরা হলেন- মোহাম্মদ আলতাফ হোসাইন, শামছুজ্জামান সেলিম, আহসান হাবিব লাবলু, অধ্যাপক এম এম আকাশ, মৃণাল চৌধুরী, অ্যাড. মণ্টু ঘোষ, মো. এনামুল হক, ডা. দিবালোক সিংহ, মাহাবুবুল আলম, রুহিন হোসেন প্রিন্স, অধ্যাপিকা এ এন রাশেদা, অ্যাড. এমদাদুল হক মিল্লাত, মনিরা বেগম অনু, আব্দুল কাদের, অধ্যাপক ডা. ফজলুর রহমান, অ্যাড. এ কে আজাদ, শাহরিয়ার মো. ফিরোজ, ইসমাইল হোসেন, অ্যাড. সোহেল আহমেদ, মাকছুদা আখতার লাইলী, কাজী রুহুল আমিন, জলি তালুকদার, সাদেকুর রহমান শামীম, এস এ রশীদ, রাগিব আহসান মুন্না, ডা. মনোজ দাশ, আব্দুল্লাহ আল ক্বাফি রতন, ডা. সাজেদুল হক রুবেল, আমিনুল ফরিদ, মো. কিবরিয়া, হাসান তারিক চৌধুরী, আজহারুল ইসলাম আরজু ও লুনা নূর।

কন্ট্রোল কমিশন সদস্যরা হলেন- মোহাম্মদ নবী, ডা. শিশির কুমার মজুমদার, মোর্শেদ আলী, কাজী সোহরাব হোসেন, লীনা চক্রবর্তী ও ডা. আবু সাঈদ।

উপদেষ্টামণ্ডলীর সদস্যরা হলেনÑ মনজুরুল আহসান খান, সহিদুল্লাহ চৌধুরী, জসিমউদ্দিন মণ্ডল ও শাহাদাৎ হোসেন।

গত শুক্রবার (২৮ অক্টোবর) সোহরাওয়ার্দী উদ্যানে উদ্বোধন হওয়ার পর শনিবার (২৯ অক্টোবর) থেকে কংগ্রেসের তিনদিনের কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয় মহানগর নাট্যমঞ্চের কাজী বশির মিলনায়তনে।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
এসকে/এএসআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14