ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

স্টেট ডিপার্টমেন্টের সঙ্গে যুক্তরাষ্ট্র আ.লীগের মতবিনিময়

ওয়াশিংটন সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, আগস্ট ৯, ২০১১

ওয়াশিংটন ডিসিঃ যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল গত ৮ আগস্ট সোমবার  স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক বাংলাদেশ ডেস্কের দায়িতে¦ নিয়োজিত কর্মকর্তা এন্থনী ডীন টানকিনো ও হেমন্ত শর্মার সাথে এক মতবিনিময় সভায় মিলিত হয়।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক খালিদ হাসানের নেতৃতে¦ অনুষ্ঠিত এই বৈঠকে  যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাবেক সাধারণ স¤পাদক শামীম চৌধুরী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের হাকিকুল ইসলাম খোকন, কাজী আজিজুল হক খোকন, জসিম উদ্দীন খান, আবদুর রহিম বাদশা, মো. আলী সিদ্দিকী, জিন্দাল বাপ্পা, নুরুল আমিন কায়কোবাদ, সহকারী অ্যাটর্নি জেনারেল  আবদুর রকিব মন্টুসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।



বৈঠকে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, বর্তমান মহাজোট সরকারের নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নে গৃহীত পদক্ষেপ, সন্ত্রাসবাদ নির্মূলে আঞ্চলিক টাস্কফোর্স গঠন ও সহযোগিতা চুক্তি স্বাক্ষর, শিক্ষা ব্যবস্থা বিশেষ করে মাদ্রাসা মিক্ষা ব্যবস্থায় যুগপোযোগী কারিকুলাম প্রবর্তন, শান্তিপূর্ণ শিক্ষার পরিবেশ সৃষ্টি, ধর্মীয় স্বাধীনতা নিশ্চিতকরণ, ধর্মের নামে ফতোয়াবাজী বন্ধ, ধর্ম ব্যবসায়ীদের মুখোস উন্মোচন, নারীর ক্ষমতায়ন ও নারী নীতি প্রবর্তন, শিশু ও নারী পাচার রোধ, আইন- শৃংখলা পরিস্থিতির উন্নয়ন, দুর্নীতি দমন, প্রশাসনের সর্বস্তরে ডিজিটাল পদ্ধতি চালু, নির্বাচনী ব্যবস্থায় অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য নির্বাচন কমিশনকে শক্তিশালী করণ ইত্যাদি নানা বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতারা যুক্তরাষ্ট্র প্রশাসনের সকল প্রকার সহযোগিতা কামনা করে যুদ্ধাপরাধীদের বিচার, ’৭৫ এর খুিনদের দেশে ফিরিয়ে নেওয়া, বাংলাদেশের জন্য ডিউটি ফ্রি এবং বাংলাদেশ থেকে বিভিন্ন রাজনৈতিক দলের সদস্যদের যুক্তরাষ্ট্রে এনে উন্নত প্রশিক্ষণের উপর জোর দেন।

মতবিনিময় সভায় স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তারা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের সাহসী ভূমিকার ভূয়সি প্রশংসা করে বলেন, ‘সংসদকে কার্যকর করতে বিরোধীদলীয় সংসদ সদস্যদের সংসদে যোগ দেওয়া জরুরি। ’

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, আগস্ট ৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।