ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

‘আ. লীগ শুধু একটি রাজনৈতিক দল নয়, একটা অনুভূতি’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
‘আ. লীগ শুধু একটি রাজনৈতিক দল নয়, একটা অনুভূতি’

ঢাকা: আওয়ামী লীগ শুধু একটি রাজনৈতিক দলই নয়, হাজার হাজার নেতাকর্মী, জাতির পিতা ও মুক্তিযুদ্ধের শহীদদের রক্তের অনুভূতি বলে উল্লেখ করলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

 

শনিবার (২২ অক্টোবর) আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে সাধারণ সম্পাদকের প্রতিবেদন পেশকালে বক্তব্য রাখতে গিয়ে এ কথা বলেন সৈয়দ আশরাফ।

 

তবে সাধারণ সম্পাদকের প্রতিবেদনটি অনেক বড় হওয়ায় সেটি পাঠ না করে কাউন্সিলরদের প্রতি পুরো প্রতিবেদনটি নিয়ে পড়ার আহ্বান জানান আশরাফ। তিনি বলেন, ‘এ প্রতিবেদন পড়তে অনেক সময় লাগবে। তাই আপনারা এটি সঙ্গে করে নিয়ে যাবেন’।

আওয়ামী লীগের ঐতিহ্য তুলে ধরে আশরাফ বলেন, ‘আওয়ামী লীগ শুধু একটি রাজনৈতিক দল নয়, আওয়ামী লীগ একটি অনুভূতির নাম। ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ, লাখো মানুষের রক্ত, বঙ্গবন্ধুর রক্তের একটি অনুভূতির নাম আওয়ামী লীগ। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা সংগ্রাম মুক্তিযুদ্ধসহ সকল গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে আওয়ামী লীগের ত্যাগ রয়েছে’।

সৈয়দ আশরাফ বলেন, এই সম্মেলন একটি ঐতিহাসিক সম্মেলন। আগামী দিনের দল পরিচালনা ও দেশের উন্নয়নের যুগান্তকারী উদ্যোগ ও পরিকল্পনা নেওয়া হবে এখান থেকেই।

আওয়ামী লীগকে বিভিন্ন সময় ধ্বংসের চেষ্টা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়েছে, জাতীয় চার নেতাকে হত্যা করা হয়েছে। হাজার হাজার নেতাকর্মীকে হত্যা করা হয়েছে। কিন্তু এই দলকে দমানো যায়নি, ধ্বংস করা যায়নি, নিশ্চিহ্ন করা যায়নি। দিন দিন আরও শক্তিশালীই হয়েছে আওয়ামী লীগ’।

তিনি বলেন, ‘পৃথিবীতে অনেক রাজনৈতিক দল আছে। কিন্তু আওয়ামী লীগের মতো এতো ত্যাগ আর কারো সঙ্গে তুলনা করা যায় না। ভাষা আন্দোলন থেকে এ পর্যন্ত আওয়ামী লীগের কর্মীরা যে পরিমাণ রক্ত দিয়েছেন, পৃথিবীর আর কোনো দল এমন রক্ত দেয়নি ও এতো ত্যাগ স্বীকার করেনি। আওয়ামী লীগ পৃথিবীতে শ্রেষ্ঠ’।

যেকোনো সময়ের চেয়ে আওয়ামী লীগ এখন শক্তিশালী এবং দলে কোনো বিভেদ নেই বলেও দাবি করেন সৈয়দ আশরাফুল ইসলাম।

তিনি বলেন, ‘আমি দুইবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হয়েছি, জননেত্রী শেখ হাসিনার উপদেশে দল পরিচালনা করেছি। এ সময়কালে আওয়ামী লীগে কোনো বিভাজন, দ্বিধাবিভক্তি তৈরি হয়নি। আমি এবং আওয়ামী লীগের লাখ লাখ নেতাকর্মী একসঙ্গে কাজ করেছি। যেকোনো সময়ের চেয়ে আওয়ামী লীগ এখন শক্তিশালী’।

তিনি বলেন, ‘আমি আওয়ামী লীগের সন্তান। আওয়ামী লীগের ঘরেই আমার জন্ম। আওয়ামী লীগ যখন ব্যথা পায়, আমার তখন ব্যথা লাগে। একজন আওয়ামী লীগ কর্মী ব্যথা পেলে আমি ব্যথা পাই। আমার রক্ত আর আপনার রক্ত একই। রক্তে কোনো বিভেদ নাই’।

সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘আমরা যদি ঐক্যবদ্ধ থাকি, পৃথিবীর এমন কোনো শক্তি নাই আওয়ামী লীগকে স্তব্ধ করতে পারে’।

তিনি বলেন, ‘দলীয় ঐক্য ও সংহতিকে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে হবে। কারও ব্যক্তিগত কর্মকাণ্ডে দল যেনো ক্ষতিগ্রস্ত না হয়। আজকে এমন একটি দিনে কাউন্সিল হচ্ছে, যখন দেশ নিয়ে আবার ষড়যন্ত্র শুরু হয়েছে। চক্রান্ত চলছে একটি অনির্বাচিত সরকারকে ক্ষমতায় আনার, গণতন্ত্রকে ধ্বংস করার’।

তিনি আরো বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে।

** সম্মেলনে চার ধর্মগ্রস্থ থেকে পাঠ
** উদ্বোধনের পর চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬, আপডেট: ১৭১৬ ঘণ্টা
এমইউএম/এসকে/আরআই/আইএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।