bangla news

আ’লীগের সম্মেলনে যান চলাচল বন্ধ থাকবে রাজধানীর ১৪ পয়েন্টে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১০-১৯ ১২:৩৪:৩৯ পিএম
ছবি: কাশেম হারুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: কাশেম হারুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আওয়ামী লীগের সম্মেলন-২০১৬ উপলক্ষে নিরাপত্তার স্বার্থে রাজধানীর গুরুত্বপূর্ণ কয়েকটি সড়কের যানচলাচল করতে দেওয়া হবে না। তবে ডাইভারশনের মাধ্যমে বিকল্প সড়ক দিয়ে যানবাহন চলাচল করতে পারবে।

ঢাকা: আওয়ামী লীগের সম্মেলন-২০১৬ উপলক্ষে নিরাপত্তার স্বার্থে রাজধানীর গুরুত্বপূর্ণ কয়েকটি সড়কের যানচলাচল করতে দেওয়া হবে না। তবে ডাইভারশনের মাধ্যমে বিকল্প সড়ক দিয়ে যানবাহন চলাচল করতে পারবে।

কাউন্সিলের দিন রাজধানীর ১৪টি পয়েন্ট বন্ধ থাকবে।

আগামী ২২ অক্টোবর (শনিবার) শুরু হতে যাচ্ছে আওয়ামী লীগের ২০তম সম্মেলন। এই উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তরফে ট্রাফিক ব্যবস্থাপনার এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (১৯ অক্টোবর) বিকেলে সোহরাওয়ার্দী উদ্যানে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে এক সচিত্র প্রেজেন্টেশনে এসব তথ্য জানান ডিএমপি’র ট্রাফিক দক্ষিণ বিভাগের উপ-কমিশনার (ডিসি) শামীম আহমেদ।   

তিনি বলেন, সম্মেলনে অংশগ্রহণের জন্য সকাল ৮টা পর্যন্ত বিজয় সরণি হয়ে ভিআইপি রোডের সকল গাড়ি রূপসী বাংলা, শাহবাগ, টিএসসি হয়ে ডানে মোড় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিতরে প্রবেশ করবে।

প্রধানমন্ত্রী সোহরাওয়ার্দী উদ্যানে না পৌঁছানো পর্যন্ত সকাল ৮টা থেকে ভিআইপি রোডে গাড়ি প্রবেশ করবে না। উত্তরা হয়ে মহাখালী ফ্লাইওভারের গাড়িগুলো মহাখালী ফ্লাইওভারের নীচ দিয়ে মহাখালী টার্মিনাল, মগবাজার, কাকরাইল চার্চ, রাজমণি, নাইটিংগেল, ইউবিএল-জিরোপয়েন্ট, আব্দুল গণি রোড, হাইকোর্ট, দোয়েল চত্বর দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রবেশ করবে।

মাওয়া থেকে আগত গাড়িগুলো সদরঘাট, বাবুবাজার, গুলিস্তান, জিরোপয়েন্ট, আব্দুল গনি রোড, পুরাতন হাইকোর্ট, দোয়েল চত্বর, ঢাকা বিশ্ববিদ্যালয় দিয়ে গন্তব্যস্থলে যাবে।

চট্টগ্রাম বিভাগ, সিলেট বিভাগ, যাত্রাবাড়ী ও কাঁচপুর হতে আগত গাড়ি মেয়র হানিফ ফ্লাইওভার, চাঁনখারপুল, দোয়েল চত্বর, ঢাকা বিশ্ববিদ্যালয় দিয়ে গন্তব্যস্থলে যাবে।

প্রধানমন্ত্রী সোহরাওয়ার্দী উদ্যান প্রবেশ করার পর ভিআইপি রোড (হেয়ার রোড, রূপসী বাংলা, সোনারগাঁও, বিজয়স্মরণী) স্বাভাবিক থাকবে।

প্রধানমন্ত্রী ভেন্যু হতে প্রস্থান করার সম্ভাব্য ২ ঘণ্টা পূর্বে মৎস্যভবন, কাকরাইল চার্চ থেকে বিজয় সরণি পর্যন্ত রাস্তায় ডাইভারশন চলবে।

এদিকে, গাবতলী, মিরপুর, মোহাম্মদপুর, ধানমন্ডি হতে আসা গাড়িগুলো মিরপুর রোড ব্যবহার করে মানিকমিয়া এভিনিউ, রাসেল স্কোয়ার, সাইন্সল্যাব ক্রসিং, নিউমার্কেট ক্রসিং, নীলক্ষেত ক্রসিং, আজিমপুর ক্রসিং, পলাশী দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রবেশ করবে।

কাউন্সিল চলাকালীন সময় রাজধানীর বিভিন্ন সড়কে ডাইভারশন পয়েন্ট সম্পর্কে তিনি বলেন, সকাল ৭টা থেকে এই ডাইভারশন শুরু হবে।

তিনি আরও বলেন, সম্মেলনে অংশ নেয়া কোনো গাড়ি মানিকমিয়া এভিনিউ, ফার্মগেট অভিমুখে আসবে না এবং রাসেল স্কয়ার, পান্থপথ অভিমুখে কোনো গাড়ি যাবে না। সকল গাড়ি নিউমার্কেট, সাইন্স ল্যাবরেটরি, নিউমার্কেট, আজিমপুর, পলাশী, জগন্নাথ হল ক্রসিং হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পার্কিং এ প্রবেশ করবে বা নিউমার্কেট, নীলক্ষেত, ফুলার রোড দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রবেশ করবে।

কাঁটাবন থেকে কোনো গাড়ি শাহবাগের দিকে আসবে না উল্লেখ করে ডিসি শামীম আহমেদ বলেন, কাঁটাবন থেকে ডানে মোড় নিয়ে নীলক্ষেত ক্রসিং হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করবে সম্মেলনের গাড়ি।

টিএসসি থেকে দোয়েল চত্বর ও দোয়েল চত্বর থেকে টিএসসিতে কোনো ধরণের গাড়ি প্রবেশ করবে না। শাহবাগ থেকে মৎস্য ভবন ও মৎস্যভবন থেকে শাহবাগ অভিমুখে কোনো গাড়ি প্রবেশ করবে না।

এদিকে, হাইকোর্ট থেকে দোয়েল চত্বরে গাড়ি প্রবেশ করতে পারবে কিন্তু দোয়েলচত্বর থেকে হাইকোর্ট ক্রসিং এ কোনো গাড়ি যাবে না। ইউবিএল থেকে কোনো গাড়ি কদম ফোঁয়ারার দিকে আসবে না।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে রাস্তা উভয় দিকে বন্ধ থাকবে অর্থাৎ কদমফোঁয়ারা থেকে মৎস্যভবন উভয় দিকে কোনো গাড়ি আসা-যাওয়া করবে না। কাকরাইল চার্চ হতে কাকরাইল মসজিদ অভিমুখে কোনো গাড়ি আসবে না বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে, কার্পেট গলি, পরীবাগ গ্যাপ, শিল্পকলা একাডেমীর গ্যাপ, মিন্টোরোড ক্রসিং, অফিসার্স ক্লাব মোড় বন্ধ থাকবে এবং এ সকল স্থান হতে ভিআইপি রোডে কোনো গাড়ি প্রবেশ করবে না।

সচিবালয়ের সামনে আব্দুল গণি রোডে কোনো গাড়ি পার্কিং হবে না বলে স্পষ্ট জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ২২২৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৬
এসজেএ/জিপি/আরআই

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-10-19 12:34:39