ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিএনপির এমপি পাপিয়াসহ ৩ আইনজীবী গ্রেপ্তার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, আগস্ট ৪, ২০১১
বিএনপির এমপি পাপিয়াসহ ৩ আইনজীবী গ্রেপ্তার

ঢাকা: আদালতে হাতাহাতি ও অপ্রীতিকর ঘটনার পরিপ্রেক্ষিতে রাজধানীর শাহবাগ থানায় দায়ের করা মামলায় বিএনপি সাংসদ ও আইনজীবী সৈয়দা আশিফা আশরাফি পাপিয়া ও বিএনপিপন্থী ২ আইনজীবীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গ্রেপ্তার হওয়া অপর আইনজীবীরা হলে অ্যাডভোকেট তৌহিদুল ইসলাম ও আবু বকর সিদ্দিক রাজন।



বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে মহানগর গোয়েন্দা পুলিশের এএসপি রওনক জাহান হাইকোর্ট এলাকা থেকে তাদের গ্রেপ্তার করেন।

ডিএমপির জনসংযোগ বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মাসুদুর রহমান তাদের গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন।

হাইকোর্টে বিশৃঙ্খলা, ভাঙচুর, সরকারি ও পুলিশের কাজে বাধা দেওয়ায় ২ আগস্ট রাতে শাহবাগ থানায় গোয়েন্দা পুলিশ কর্মকর্তা এসএম সোলাইমান ১৪ আইনজীবীর বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। বৃহস্পতিবার তাদের জামিনের শুনানিতে বিব্রতবোধ করেন বিচারক।

আদালতে হাতাহাতির ঘটনায় জড়িত আইনজীবীদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না এবং তাদের বার কাউন্সিলের সনদ কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে বুধবার রুল জারি করেন হাইকোর্ট।

আগামী ১৪ আগস্টের মধ্যে বাংলাদেশ বার কাউন্সিলের সচিব ও বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়।

সংবিধানের আমিনীর বিষয়ে গত মঙ্গলবার হাইকোর্টে শুনানির সময় আইনজীবীদের মধ্যে হাতাহাতির ঘটনায় আদালত স্বতঃপ্রোণোদিত হয়ে এ রুল জারি করেন।

মামলার তদন্ত চলা পর্যন্ত দেশের সমস্ত বার ও আদালতে অভিযুক্ত আইনজীবীরা যাতে কোনো মামলার কার্যক্রমে অংশ না নিতে পারে তারও নির্দেশ দেন আদালত।

যাদের বিরুদ্ধে রুল ইস্যু করা হয় তারা হলেন- বিএনপির এমপি ও আইনজীবী অ্যাডভোকেট সৈয়দা আশিফা আশরাফি পাপিয়া, অ্যাডভোকেট কামরুল ইসলাম সজল, অ্যাডভোকেট শহিদুজ্জামান, অ্যাডভোকেট মির্জা আল মাহমুদ, অ্যাডভোকেট শরিফ উদ্দিন আহমেদ, অ্যাডভোকেট আবদুল্লাহ আল মাহমুদ, অ্যাডভোকেট এনামুল হোসেন গাফফার, অ্যাডভোকেট এম ইউ আহমেদ, অ্যাডভোকেট মোহাম্মদ আলী, অ্যাডভোকেট মো. আশরাফুজ্জামান খান, অ্যাডভোকেট তৌহিদুল ইসলাম, অ্যাডভোকেট গোলাম নবী ও অ্যাডভোকেট রেজোয়ান আহমেদ।

বাংলাদেশ সময় : ১৫১৫ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।