ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিএনপিকে সংসদে ফেরার আহ্বান জানালেন লর্ড অ্যাভিবুরি

লন্ডন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, আগস্ট ৩, ২০১১
বিএনপিকে সংসদে ফেরার আহ্বান জানালেন লর্ড অ্যাভিবুরি

লন্ডন: সরকার পতনের লক্ষ্যে আন্তর্জাতিক তদবির জোরদার করেছে বিএনপি। নেতাকর্মীরা দলীয় ও বিভিন্ন মানবাধিকার সংগঠনের ব্যানারে সরকার পতনের লক্ষ্যে বিদেশে মিছিল-মিটিং ও লবিং চালিয়ে যাচ্ছেন।

এরই অংশ হিসেবে ব্রিটেনে বিএনপি ও তাদের মিত্র রাজনৈতিক দলগুলোর সমন্বয়ে গঠন করা হয়েছে বেশ কয়েকটি সংগঠন। নেতা কর্মীরা দলীয় ব্যানারের পাশাপাশি এইসব সংগঠনের ব্যানারে আন্দোলন চালিয়ে যাচ্ছেন ব্রিটেনে।

যুক্তরাজ্য বিএনপির সাবেক সভাপতি ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মহিদুর রহমানের নেতৃত্বাধীন বাংলাদেশ সেন্টার ফর সোশ্যাল ডেভেলপমেন্ট ইউকে নামের এমনি একটি সংগঠনের উদ্যোগে বিএনপি ঘরানার রাজনীতিক ও বুদ্ধিজীবিরা লন্ডন সফর করেন। এই নেতাদের উপস্থিতিতে এখানকার স্থানীয় নেতাকর্মীদের নিয়ে আয়োজন করা হয় সেমিনার-সিম্পোজিয়াম। সেই সঙ্গে লবি করা হয় ব্রিটিশ রাজনীতিকদের সঙ্গে।

সম্প্রতি আন্তর্জাতিক লবি জোরদার করতে লন্ডনে এসেছেন সাবেক মন্ত্রী ও বিএনপির উপদেষ্টা ড. মঈন খান, সাবেক হাইকমিশনার সাবিহ উদ্দিন আহমেদ ও সাংবাদিক শওকত মাহমুদ। স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে তাদের উদ্বেগের কথা তারা জানিয়েছেন কয়েকজন ব্রিটিশ এমপি ও লর্ডকে।

গত ২৭ জুলাই লন্ডন সময় বিকেল পাঁচটায় সাউথ-ইস্ট লন্ডনের ফ্লডেন রোডে  ব্রিটেনের অলপার্টি পার্লামেন্টারি হিউম্যান রাইটস গ্রুপের ভাইস চেয়ার ও ইন্টারন্যাশনাল বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ার লর্ড এরিক অ্যাভেবুরি সঙ্গে সাক্ষাৎ করে ড. মঈন খানের নেতৃত্বাধীন বিএনপি প্রতিনিধিদল ২০ দফা দাবি তুলে ধরেন।

এ সময় তারা বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ও বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদীন ফারুকের ওপর পুলিশি হামলা, বিরোধী রাজনীতিকদের হয়রানি ইত্যাদি বিষয়ে অ্যাভিবুরিকে অবহিত করেন।

লর্ড অ্যাভিবুরি জয়নুল আবদীন ফারুক আহত হওয়ায় দুঃখ প্রকাশ করেন। একইসঙ্গে দেশ ও জনগণের স্বার্থে হরতাল ও অবরোধের মতো কর্মসূচি পরিহার করার জন্যে বিএনপি নেতাদের প্রতি তিনি অনুরোধ জানান।

অ্যাভিবুরি বিএনপি নেতাদের বলেন, ‘হরতাল-ভাংচুর একটি দেশের উন্নয়নের অন্তরায়। অতীতের সরকারগুলোর সময়ও বাংলাদেশের রাজপথে বিরোধী রাজনীতিকরা পুলিশি হামলার শিকার হয়েছেন, যা সুস্থ গণতন্ত্র চর্চার জন্যে কাম্য নয়। ’

অ্যাভিবুরি বিরোধী দলকে সংসদে গিয়ে তাদের সব দাবি উত্থাপনের জন্যে পরামর্শ দিয়ে বলেন, ‘বাংলাদেশের রাজনীতি যতদিন পর্যন্ত পার্লামেন্ট কেন্দ্রিক হবে না, রাজনৈতিক স্থিতিশীলতাও ততদিন আশা করা যায় না। ’

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।