ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিএনপি

‘জাতীয় স্বার্থে সুন্দরবন রক্ষা করা দায়িত্ব’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৬
‘জাতীয় স্বার্থে সুন্দরবন রক্ষা করা দায়িত্ব’ ছবি: সুমন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জাতীয় স্বার্থের কথা চিন্তা করে সুন্দরবন রক্ষা করা আমাদের দায়িত্ব বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য প্রফেসর ড. এমাজউদ্দিন আহমদ।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘রামপাল বিদ্যুৎ প্রকল্প এবং সুন্দরবন’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এ মন্তব্য করেন তিনি।

এমাজউদ্দিন আহমদ বলেন, ‘ভারতের ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশন (এনটিপিসি) একটি দুর্নীতি পরায়ণ কোম্পানি। রামপালে যে বিদ্যুৎ প্রকল্পের কথা বলা হচ্ছে, এনটিপিসি তারা তাদের নিজেদের দেশেই বাস্তবায়ন করতে পারতো। কিন্তু দুর্নীতির কারণে তারা সেখানে করতে পারেনি। বাংলাদেশের মানুষ সচেতন হলে এদেশও তাদের স্থান হতো না। ’

তিনি বলেন, “২০১৪ সালে মস্কোতে এক সম্মেলনে প্রধানমন্ত্রী বলেছিলেন- ‘ভবিষ্যতে আমাদের দেশে বাঘের সংখ্যা বৃদ্ধি করা হবে। ’ চ্যাম্পিয়ন অব দ্য আর্থ পুরষ্কার অর্জনের পর তিনি বলেছিলেন, যতো সমস্যাই হোক পরিবেশের ক্ষতি হয় এমন কাজ তিনি করবেন না। তাই এ দুটো বক্তব্য স্মরণ করে প্রধানমন্ত্রীর উচিত সুন্দরবন বিনাশী রামপাল প্রকল্প থেকে সরে আসা। ”

‘বিদ্যুৎ আমাদের প্রয়োজন, কিন্তু তার বহু বিকল্প পথ আছে। তাই জাতীয় স্বার্থের কথা চিন্তা করে সুন্দরবন রক্ষা করা আমাদের দায়িত্ব’– বলেন এমাজউদ্দিন।

বাংলাদেশ ইয়ুথ ফোরাম আয়োজিত গোলটেবিল আলোচনায় সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি আকবার হোসেন ভূঁইয়া নান্টু।

সভায় আরও বক্তব্য রাখেন- বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের রহমতউল্লাহ, খালেদা ইয়াসমিন, জাতীয়তাবাদী ‘দেশ বাঁচাও মানুষ বাঁচাও’ আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৬
ইএস/ওএইচ/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।