ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিএনপি

উগ্রবাদের বিরুদ্ধে জাতীয় ঐক্য প্রয়োজন

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৬
উগ্রবাদের বিরুদ্ধে জাতীয় ঐক্য প্রয়োজন

ঢাকা: সরকারি বাধার মুখেও কর্মসূচি পালন করায় জাগপা নেতাকর্মীদের অভিনন্দন জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।  

শনিবার (০৬ আগস্ট) দুপুরে রাজধানীর পুরানা পল্টনে ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে জাগপার অঙ্গ সংগঠন জাগপা মজদুর লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

জঙ্গিবাদ-সীমান্ত হত্যা ও গণতন্ত্র হত্যার অভিযোগ এনে জাতীয় ঐক্য শীর্ষক জাগপা সমাবেশের উপর পুলিশী নিষেধাজ্ঞা উপেক্ষা করে এ কর্মসূচি পালিত হয়।  

নজরুল ইসলাম খান আরো বলেন, কারো দয়ায় নয়- বিরোধীদল প্রজ্ঞা ও সাহসের সঙ্গে এগিয়ে যাবে এবং শান্তিপূর্ণ উপায়ে অবৈধ সরকারকে মোকাবেলা করবে।

উগ্রবাদ মোকাবেলায় সরকারের আচরণে সংশয় প্রকাশ করে তিনি বলেন, গ্রেফতারের আগে ও পরে ক্রসফায়ারে জঙ্গিদের হত্যা করা হলে এর উৎস জানা যাবে কিভাবে? 

অস্বীকার করে লাভ নাই, ক্রসফায়ার ও উগ্রবাদ আওয়ামী আমলেই বিকশিত হয়েছে। বামপন্থী রাজনীতিক নেতা সিরাজ শিকদার হত্যার মধ্য দিয়ে এদেশে ক্রসফায়ারের শুরু। যশোরে উদীচী, রমনায় বর্ষবরণ, পল্টনে জনসভা ও গোপালগঞ্জে গির্জায় হামলার মধ্য দিয়ে জঙ্গিবাদ এখন বটবৃক্ষে পরিণত হয়েছে।  

নজরুল ইসলাম বলেন, উগ্রবাদের বিরুদ্ধে জাতীয় ঐক্য প্রয়োজন। খালেদা জিয়া রাজনৈতিক, ধর্মীয় ও রাষ্ট্রীয় সন্ত্রাস মোকাবেলায় সরকারসহ সবার প্রতি আহ্বান জানিয়েছেন। এ ডাকে সরকার সাড়া না দিলেও যারা সাড়া দিবেন তাদের নিয়ে ঐক্য হবে।  

প্রধান আলোচক ও ২০দলীয় জোট নেতা জাগপা সভাপতি শফিউল আলম প্রধান বলেন, আইন করে, বাকশাল করে রাজনীতি বন্ধ করা হত। এখন অলিখিতভাবে তাই করা হচ্ছে। কিন্তু গাছের পাতা না নড়লেও আখেরে বাকশাল টিকে নাই।  

তিনি বলেন, যেদেশে একটি প্রভাবশালী রাজনীতিক পরিবারের সদস্য হুম্মাম কাদের চৌধুরীর সন্ধান ৪ দিনেও পাওয়া যায় নাই। জঙ্গি জঙ্গি আওয়াজ তুললেও এদেশে আসল জঙ্গি কারা তা নতুন করে ভাবতে হবে।  

আমার দেশ, শীর্ষ নিউজসহ অগণিত অনলাইন পত্রিকা বন্ধ করে দেওয়ার তীব্র নিন্দা করে তিনি বলেন, পত্র-পত্রিকার ঠোঁট সেলাই করে দিয়েও ৭১,৭৫ ও ৯০’র স্বাধীনতা-গণতন্ত্রের সংগ্রামকে দমিয়ে রাখা যায়নি।  

জাগপা মজদুর লীগের প্রস্তুতি কমিটির আহ্বায়ক হাসমত উল্লাহ-এর সভাপতিত্বে ও সদস্য সচিব শেখ জামাল উদ্দিনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন এনপিপি’র চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট এহসানুল হুদা, জাগপার সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান।  

আরও বক্তব্য রাখেন জাগপার কেন্দ্রীয় নেতা মহিউদ্দিন বাবলু, মাস্টার এম এ মান্নান, আসাদুর রহমান খান, সৈয়দ শফিকুল ইসলাম, যুব জাগপা নেতা ফায়জুর রহমান, শেখ ফরিদ উদ্দিন, খোরশেদ আলম সুমন, রিয়াজ রহমান, ইসহাক মীর, কাওসার আলম বাদল, জাগপা ছাত্রলীগ নেতা সাইফুল আলম, শ্যামল চন্দ্র সরকার, মিনহাজ প্রধান রাব্বি, আবু নাঈম ও জাগপা মজদুর লীগের নুরুল আলম বাচ্চু, মাহাবুব হোসেন বাবু প্রমুখ।  
 
বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৬
এসএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।