ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিএনপি

বিএনপির ১৯ সদস্যের স্থায়ী কমিটি, নতুন মুখ খসরু, সালাহউদ্দিন

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৬
বিএনপির ১৯ সদস্যের স্থায়ী কমিটি, নতুন মুখ খসরু, সালাহউদ্দিন

ঢাকা: বিএনপির ১৯ সদস্যের স্থায়ী কমিটি ঘোষণা করা হয়েছে। এর মধ্যে নতুন মুখ আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সালাহউদ্দিন আহমেদ।



শনিবার (০৬ আগস্ট) বেলা ১২টার দিকে রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক সংবাদ সম্মেলনে এই কমিটি ঘোষণা করেন। ঘোষিত ১৯ সদষ্যের স্থায়ী কমিটির মধ্যে ১৭ জনের নাম জানানো হয়েছে।

সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী এতোদিন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদে ছিলেন। তিনি চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতির দায়িত্ব পালন করেছেন। আর কক্সবাজারের সালাহউদ্দিন আগের কমিটিতে ছিলেন যুগ্ম মহাসচিব। গত বছর নাটকীয় অপহরণের পর এখন ভারতে অবৈধ অনুপ্রবেশের দায়ে সেখানকার আদালতে বিচার চলছে তার।

১৯ সদস্যের মধ্যে ১৭ জনের নাম ঘোষণা করেন নতুন মহাসচিব ফখরুল। বাকি দুজনের নাম পরে জানানো হবে বলে জানান ফখরুল।

স্থায়ী কমিটিতে আগের ১৪ জন রয়েছেন। অসুস্থতার  কারণে নিষ্ক্রিয় এম শামসুল ইসলাম ও সারোয়ারি রহমানকে স্থায়ী কমিটি থেকে বাদ দিয়ে উপদেষ্টা পরিষদে পরিষদে রাখা হয়েছে। আগের স্থায়ী কমিটির সদস্যদের মধ্যে আর এ গনি এবং খোন্দকার দেলোয়ার হোসেন মারা যান। সালাহউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি হয় যুদ্ধাপরাধের দণ্ডে।

চেয়ারপারসন খালেদা জিয়া নতুন স্থায়ী কমিটির প্রথম সদস্য। দ্বিতীয় সদস্য হিসেবে রয়েছেন তার ছেলে লন্ডনে থাকা তারেক রহমান। তিনি দলের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যানও।

ঘোষিত কমিটিতে ক্রমানুসারে অন্যরা হলেন- ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, তরিকুল ইসলাম, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, আ স ম হান্নান শাহ, এম কে আনোয়ার, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্ররায়, আবদুল মইন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং সালাউদ্দিন আহমেদ।

**বিএনপির পূর্ণাঙ্গ নির্বাহী কমিটি, উপদেষ্টা ৭৩, ভাইস চেয়ারম্যান ৩৫

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৬/আপডেট ১৩৪৬
এমএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।