ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিএনপি

গণতন্ত্র না থাকাতেই জ‌ঙ্গিবাদের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৬
গণতন্ত্র না থাকাতেই জ‌ঙ্গিবাদের উত্থান

ঢাকা: দেশে গণতন্ত্র না থাকাতেই জ‌ঙ্গিবা‌দের উত্থান হয়েছে বলে মন্তব্য করেছেন বিএন‌পির স্থায়ী ক‌মি‌টির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন।

বৃহস্প‌তিবার (২৮ জুলাই) বিকেলে প্রেসক্লাবের ভিআই‌পি লাউঞ্জে ব্যারিস্টারস ফর চেইঞ্জ আয়ো‌জিত গোলটে‌বিল আলোচনায় এ কথা বলেন তি‌নি।

ব্যা‌রিস্টারস ফর চেইঞ্জের সভাপ‌তি ব্যা‌রিস্টার আনোয়ার হোসেনের সভাপ‌তিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, বিএন‌পি চেয়ারপারসন উপদেষ্টা অ্যাডভোকেট জয়নাল আবে‌দিন, সাবেক মন্ত্রী বিএন‌পি নেতা অ্যাভোকেট নিতাই রায় চৌধুরী, অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জা‌কির হোসেন, ব্যা‌রিস্টার খন্দকার মারুফ হোসেন প্রমুখ।

খন্দকার মোশারফ হোসেন বলেন, মানুষের কথা বলার অ‌ধিকার হরণ ও গণতন্ত্র না থাকাতেই  জ‌ঙ্গিবাদের উত্থান। আজ গণতা‌ন্ত্রিক স্পেস না থাকাতেই সন্ত্রাস-জ‌ঙ্গিবাদের উত্থান।

‌তি‌নি বলেন, সরকার প্রকৃত জ‌ঙ্গিদের সাজা দিতে আন্ত‌রিক না। তাই তারা জ‌ঙ্গি হামলার পর ব্লেম গেম খেলা খেলছে। এ সুযোগে জ‌ঙ্গিরা এক‌ত্রিত হয়ে হামলা করছে।
 
কল্যাণপুরে নিহত জ‌ঙ্গিদের হত্যাকাণ্ড নিয়ে তিনি বলেন, জ‌ঙ্গি হলে সামনা সাম‌নি গু‌লি করে মারার কথা। কিন্তু সুরতহাল প্রতিবেদনে বলছে সবাইকে পেছন থেকে গু‌লি করে হত্যা করা হয়েছে। এর অর্থ কি?

বিএন‌পির এ নেতা বলেন, জ‌ঙ্গি হামলার পর যারা মারা যাচ্ছে তাদের কেউ না কেউ আওয়ামী লীগ নেতার ছেলে। সাবেক স্বরাষ্ট্র স‌চিব স‌ফিউর রহমানের ছেলে আজ হুম‌কি দিচ্ছে দেশে আরো বড় ঘটনা হবে। তিনি এখন বড় আওয়ামী লীগ হয়ে গেছে।

সরকার স্বৈরাচার, ফ্যা‌সিবাদী চ‌রিত্র ধারণ করেছে বলে মন্তব্য করে এ বিএনপি নেতা বলেন, সরকার সর্বক্ষেত্রে ব্যর্থ। ব্যাংক লুট, শেয়ারবাজারে লুট, সবশেষ কে‌ন্দ্রীয় ব্যাং‌কের রিজার্ভ লুট হয়েছে। এখন দৃ‌ষ্টি অন্য‌দিকে ফেরাতে আমাদের নেতা তারেক রহমানকে সাজা দিয়েছে।

‌তি‌নি বলেন, তারেক রহমানের মামলার সাজা হতে পারে না। বিচা‌রিক আদালতের রায়ই স‌ঠিক ছিলো।
‌তি‌নি আরো বলেন, আমাদের সি‌নিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান বা আমাদের নেত্রীর সাজা হলেও গণতা‌ন্ত্রিক ঐক্যের আন্দোলন থামবে না। আন্দোলন চলবেই। আওয়ামী লীগ না এলেও জ‌ঙ্গিবাদ দমনে জনগণের জাতীয় ঐক্য হবে।

অ্যাডভোকেট জয়নাল আবে‌দিন বলেন, আদালত আজকাল হওয়ার উপর চলে। হাওয়া যে‌দিক গড়ায় আদালতও সে‌দি‌কে গড়ায়। এ হাওয়া বদল হলে তারেক রহমানের মামলা ভেসে যা‌বে। এগুলো কিছুই থাকবে না। এসব মামলা রাজ‌নৈ‌তিক প্র‌তি‌হিংসার মামলা। এ নিয়ে ঘাবড়া‌লে চলবে না। আমরা সব নিয়মকানুন মেনেই মামলার মোকাবেলা করবো। আমরা ক্ষমতায় এলে সাড়ে ৩০০ এম‌পির বিরুদ্ধেই  দুর্নী‌তির মামলা হবে। সাক্ষিতো ইনু সাহেবই।

বাংলা‌দেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৬
এসএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।