bangla news

‘তারেকের মানববন্ধনে তারেক কই?’

এম.আব্দুল্লাহ আল মামুন খান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৭-২৬ ৮:৩৯:৪৫ এএম
ছবি: অনিক খান- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: অনিক খান- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের দণ্ডের রায়ের প্রতিবাদে মানববন্ধন। আয়োজক ময়মনসিংহ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। ব্যানারে নিজেদের এ পরিচয়ই তুলে ধরেছেন তারা।

ময়মনসিংহ: বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের দণ্ডের রায়ের প্রতিবাদে মানববন্ধন। আয়োজক ময়মনসিংহ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। ব্যানারে নিজেদের এ পরিচয়ই তুলে ধরেছেন তারা।

অথচ ব্যানারের কোথাও ‘মানববন্ধন’ শব্দটি কিংবা দলের অন্যতম নীতি নির্ধারক নেতা তারেক রহমানের নাম ও ছবি ঠাঁই পায়নি।   

মঙ্গলবার (২৬ জুলাই) দুপুরে যখন জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হচ্ছিল তখন সামনে দিয়ে চলাফেরা করা লোকজনেরও বুঝতে সমস্যা হচ্ছিল কোন ইস্যুতে বিএনপিপন্থী এ আইনজীবীরা দাঁড়িয়ে এ চত্বর গরম করছেন। তারা কী বিক্ষোভ করছেন নাকি অনশন করছেন। এমন প্রশ্নও উচ্চারিত হয় অনেকের কণ্ঠেই।

দায়সারা গোছের একটি ব্যানার নিয়ে দলঘরনার আইনজীবীরা নিজেদের বক্তৃতায় যখন ‘মানববন্ধন’ শব্দটি জুড়ে দিলেন তখন স্পষ্ট হলো জেলা প্রশাসক কার্যালয় চত্বরে তাদের ঠাঁয় দাঁড়িয়ে থাকার উদ্দেশ্য। তাদের এমন কাণ্ডে যারপরেনাই আদালতপাড়া ছাপিয়ে দলীয় পরিমণ্ডলেও আলোচনা-সমালোচনার সূত্রপাত হয়েছে।

কথিত এ মানববন্ধনে বক্তারা সরকারবিরোধী খিস্তিখেউর করলেও প্রকারান্তরে তারা নিজের দলের ভাবী কাণ্ডারির প্রতিই চরম অবজ্ঞা প্রকাশ করেছেন এমন আলোচনাও চাউর হয়ে উঠেছে।

প্রায় আধ ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুল হক, জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের জ্যেষ্ঠ সহ-সভাপতি জিএম আনোয়ার হোসেন, অ্যাডভোকেট মঈনুল হক মিলন, মাসুদ তানভীর তান্না প্রমুখ।

আদালত চত্বরে ভিড় করা বেশ কয়েকজন মানববন্ধন নিয়ে টিপ্পনি কেটে আলাপ করছিলেন এভাবে-‘এতো বড় একজন নেতার জন্য মানববন্ধন। কিন্তু দলের লোকদের তার (তারেক রহমান) জন্য একটি ব্যানার করারও সামর্থ্য নেই।’

এ সময় মধ্য বয়সী নুরুল ইসলাম হাঁক দিয়ে বলে উঠলেন-‘তারেক জিয়ার মানববন্ধনে তারেক কই?’

সূত্র জানায়, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের শীর্ষ দু’নেতা শ্রী বাঁধন কুমার গোস্বামী ও সাধারণ সম্পাদক নুরুল হক দু’জনেই জেলা আইনজীবী সমিতির নেতৃত্ব দিচ্ছেন। অথচ তাদের আয়োজনে করা এ কর্মসূচিতে এমন নামসর্বস্ব ব্যানারের ব্যবহার হিতে বিপরীত হয়েছে বলেও মত অনেকেরই।

এ বিষয়ে জেলা আইনজীবী সমিতির সভাপতি ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের শীর্ষ নেতা শ্রী বাঁধন কুমার গোস্বামীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ব্যস্ততার অজুহাতে এড়িয়ে যান। আরো বেশ কয়েকজন নেতার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তারা সাড়া দেননি।

একই বিষয়ে ক্ষোভ প্রকাশ করে ময়মনসিংহ দক্ষিণজেলা বিএনপি’র সভাপতি একেএম মোশাররফ হোসেন (এফসিএ) বলেন, এসব আইনজীবীরা মনে করেন তারা মূল দলের চেয়েও বড়।

তবে তাদের ব্যানারে অবশ্যই দলের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নাম ও ছবি এবং কী উদ্দেশ্যে তারা মানববন্ধন করছেন এ বিষয়টি লেখা দরকার ছিল। দায়সারা গোছের এমন কর্মসূচি না পালন করাই ভালো।  

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৬
এমএএএম/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2016-07-26 08:39:45