ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

বিএনপি

তারেকের অর্থ পাচার মামলার রায় সাজানো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১৬
তারেকের অর্থ পাচার মামলার রায় সাজানো ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অর্থ পাচার মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দেওয়া রায়কে সাজানো নাটক বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ।

শুক্রবার (২২ জুলাই) জাতীয় প্রেসক্লাবে ‘বর্তমান প্রেক্ষাপটে আইনের শাসন, গণতন্ত্র ও মৌলিক অধিকার’ শীর্ষক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।



বাংলাদেশ জাতীয় মানবাধিকার পরিষদ এ আলোচনা সভার আয়োজন করে।

হান্নান শাহ বলেন, সাধারণত দেখা যায় নিম্ন আদালতের রায় উচ্চ আদালতে গেলে সাজা কমিয়ে দেওয়া হয়। কিন্তু তারেক রহমানের ক্ষেত্রে তার উল্টোটা হয়েছে। এটা নজিরবিহীন। এই রায় সাজানো নাটক। এটা দিয়ে মানুষের কাছে ভুলবার্তা দেওয়ার অপচেষ্টা করছে সরকার।

অর্থ পাচার মামলায় নিম্ন আদালত তারেক রহমানকে খালাস দিয়েছিলেন। এরপর উচ্চ আদালত তাকে সাত বছরের কারাদণ্ড ও ২০ কোটি টাকা জরিমানা করেছেন।

বাংলাদেশ জাতীয় মানবাধিকার পরিষদ আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের উপদেষ্টা কাজী মনিরুজ্জামান।

এ সময় সভায় উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমতুল্লাহ ও সংগঠনের মহাসচিব অধ্যাপক আ স ম মোস্তফা কামাল প্রমুখ।

সভায় হান্নান শাহ অভিযোগ করে বলেন, আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন নিম্ন আদালতে প্রভাব বিস্তার করে তারেক রহমানের খালাসের রায় হয়েছিলো। অথচ মানুষ মনে করে ক্ষমতাসীনরাই কেবল আদালতে প্রভাব বিস্তার করতে পারে। তাহলে উচ্চ আদালতে তারেক রহমানকে সাত বছরের যে সাজা দেওয়া হয়েছে তাতে কারা প্রভাব বিস্তার করছে?

তিনি বলেন, বেআইনি সরকারের কাছে আইনের শাসন আশা করা যায় না। এ কারণে তারেক রহমানের বিরুদ্ধে যে রায় দেওয়া হয়েছে তা অপ্রত্যাশিত ছিলো না। তারেক রহমান কোনো ভাবেই অর্থ পাচারের সঙ্গে জড়িত ছিলেন না। শুধু মাত্র রাজনৈতিক কারণে তাকে জড়ানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১৬
এমএফআই/ওএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa