ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

বিএনপি

‘গুম-খুনের সঙ্গে জড়িত র‌্যাব-পুলিশকে ক্ষমা করা হবে না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, জুন ২৯, ২০১৬
‘গুম-খুনের সঙ্গে জড়িত র‌্যাব-পুলিশকে ক্ষমা করা হবে না’

ঢাকা: গুম-খুনের সঙ্গে জড়িত র‌্যাব-পুলিশ সদস্যদের ক্ষমা করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।
 
বুধবার (২৯ জুন) রাজধানীর ‘লং বিচ সুইট’ হোটেলে গুম-খুনের শিকার স্বজনদের জন্য আয়োজিত ইফতার মাহফিলে তিনি এ হুঁশিয়ারি দেন।

খালেদা জিয়া বলেন, ‘২০১৩ সাল ছিল হাসিনার জন্য বিশেষ বছর। ওই সময় তিনি মনে করেছিলেন- ২০১৪ সালের নির্বাচনে জিতে বিজয়ীর বেশে ক্ষমতায় বসবেন। সেই জন্য বিএনপির নেতা-কর্মীকে তিনি সরিয়ে দেওয়ার ব্যবস্থা করেন। কারণ, এদেরকে সরিয়ে দিতে পারলে বিএনপি দুর্বল হয়ে যাবে। কাজ করার লোক থাকবে না।  
 
দেশ গণতান্ত্রিক অবস্থায় ফিরলে এসব গুম ও খুনের বিচার করা হবে-এমন প্রত্যয় ব্যক্ত করে খালেদা বলেন, ওই সময় র‌্যাব খুব পাওয়ারফুল ছিল। সুতরাং আমরা বলতে চাই, র‌্যাব-পুলিশের যারা যারা এই অন্যায় কাজ করেছে তাদের কোনো দিন ক্ষমা করা হবে না। তাদের বিচার একদিন না একদিন হবেই।
 
তিনি বলেন, এতে করে গুম হওয়া মানুষগুলো ফিরে না আসলেও একটা স্বান্তনা অন্তত পাওয়া যাবে। ইফতারের আগে টেবিলে টেবিলে গিয়ে গুম-খুনের শিকার হওয়া পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন খালেদা জিয়া। বক্তৃতা দিতে গিয়ে অশ্রুসিক্ত খালেদা জিয়া বলেন, আমিও আপনাদের মত সন্তান হারিয়েছি। সুতরাং আমি জানি, সন্তান হারোনোর যন্ত্রণা কত কঠিন।
 
তিনি বলেন,‍ দেশে  গণতান্ত্রিক  অবস্থা  ফিরে  আসলে  যারা  গুম  হয়েছে আমরা  তাদের  অবশ্যই  খুঁজে  বের করার চেষ্টা করব। এই মহূর্তে তারা যেখানেই থাকুক ভাল থাকুক। আমরা এই আশায় থাকবো।

অনুষ্ঠানে বিএনপির সরকার বিরোধী  আন্দোলন-সংগ্রামে ‘গুম’ ও খুন হওয়া বিরোধী দলীয় কর্মীদের মধ্যে অন্তত ৪০ জনের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।
 
বিএনপি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, জুন, ২৯, ২০১৬
এজেড/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa