ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিএনপি

আসছেন বিদিশা, ভগ্নাংশের জোটে পরিণত হচ্ছে ২০ দল

আসাদ জামান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, জুন ২২, ২০১৬
আসছেন বিদিশা, ভগ্নাংশের জোটে পরিণত হচ্ছে ২০ দল

ঢাকা: ধীরে ধীরে ভগ্নাংশের জোটে পরিণত হচ্ছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। এ জোটে শিগগিরই যোগ দিতে যাচ্ছে জাতীয় পার্টি (এরশাদ) ও জাতীয় পার্টির (কাজী জাফর) ভগ্নাংশে গঠিত নতুন একটি রাজনৈতিক দল।

আর এ দলটির নেতৃত্বে থাকছেন হুসেইন মুহম্মদ এরশাদের সাবেক স্ত্রী বিদিশা সিদ্দিকী ও জাতীয় পার্টির (কাজী জাফর) প্রেসিডিয়াম সদস্য আহসান হাবীব লিংকন।
 
সূত্রমতে, হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টির ভগ্নাংশে গঠিত জাতীয় পার্টির (কাজী জাফর) একাংশ ও মূল জাতীয় পার্টির (এরশাদ) পদ ও সুবিধা বঞ্চিত কিছু নেতা নিয়ে বিদিশা সিদ্দিকীর নেতৃত্বে আরেকটি রাজনৈতিক দল গঠনের চেষ্টা চলছে।
 
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সবুজ সংকেত পেলেই এ দলটির আত্মপ্রকাশ ঘটবে। কারণ, দুই জাতীয় পার্টির ভগ্নাংশে গঠিত এই রাজনৈতিক দলের মূল লক্ষ্য হবে বিএনপির নেতৃ্ত্বাধীন ২০ দলীয় জোটে ঢুকে আলোচনার কেন্দ্র বিন্দুতে আসা।
 
এ লক্ষ্য সামনে রেখেই গত ১১ জুন রাজনীতিবিদদের সম্মানে আয়োজিত খালেদা জিয়ার ইফতার মাহফিলে হাজির হন বিদিশা সিদ্দিকী। পরের ইফতার মাহফিলগুলোতে নিয়মিতই দেখা গেছে তার রানিংমেট হতে যাওয়া আহসান হাবীব লিংকনকে।
 
এদিকে দুই জাতীয় পার্টির ভগ্নাংশে গঠিত হতে যাওয়া বিদিশা সিদ্দিকীর নেতৃত্বাধীন নতুন দলের ২০ দলীয় জোটে ঢোকার খবরে জোটের পুরনো শরিকরা মিশ্র প্রতিক্রিয়া দেখাতে শুরু করেছেন।

তারা বলছেন, ২০১২ সালের ১৮ এপ্রিল চার দলীয় জোট সম্প্রসারণের মাধ্যমে ১৮ দলীয় জোট গঠন ছিল সময়োপযোগী। তবে জোটের নাম সংখ্যাতাত্ত্বিক হওয়ায় এর স্থায়িত্ব নিয়ে শুরুতেই দেখা দিয়েছিল শঙ্কা।
 
কারণ, বছর না ঘুরতেই বাংলাদেশের সাম্যবাদী দলের একাংশ জোটে ভিড়লে তা ১৯ দলীয় জোটে পরিণত হয়। ৫ জানুয়ারির নির্বাচনের পর প্রয়াত কাজী জাফরের নেতৃত্বে জাতীয় পার্টির একাংশ বিএনপি জোটে যোগ দিলে তা ২০ দলীয় জোটে রূপান্তরিত হয়।
 
এখন আরো দু’টি রাজনৈতিক দলের ভগ্নাংশে গঠিত বিদিশা সিদ্দিকীর নেতৃত্বাধীন আরেকটি রাজনৈতিক দল ২০ দলীয় জোটে যোগ দিলে জোটের নাম আরেক দফা পরিবর্তন করে ২১ দলীয় জোট রাখতে হবে। বিষয়টি হবে নিতান্তই হাস্যকর।
 
সংশ্লিষ্টরা বলছেন, ২০ দলীয় জোটের অন্যতম শরিক এনপিপির চেয়ারম্যান শেখ শওকত হোসেন নীলু বেরিয়ে যাওয়ার পর জোটের সংখ্যাতাত্ত্বিক নাম টিকিয়ে রাখার জন্য ড. ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে এনপিপির ভগ্নাংশে গঠন করা হয় আরেকটি এনপিপি।
 
ন্যাপ ভাসানীর চেয়ারম্যান শেখ আনোয়ারুল হক দলবলসহ বেরিয়ে যাওয়ায় গাইবান্ধা জেলা কল্যাণপার্টির সহ সভাপতি অ্যাডভোকেট আনোয়ারুল হককে দিয়ে গঠন করা হয় আরেকটি ন্যাপ ভাসানী।
 
ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আবদুল লতিফ নেজামী ও মহাসচিব মুফতি ফয়জুল্লাহ আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে ২০ দলীয় জোট থেকে বেরিয়ে যাওয়ার পর অ্যাডভোকেট আব্দুল রকিবকে দিয়ে ইসলামী ঐক্যজোটের ভগ্নাংশে গঠন হয় আরেকটি ইসলামী ঐক্যজোট।
 
এ ছাড়া ২০ দলীয় জোটের অন্যতম শরিক বাংলাদেশ মুসলীম লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির মহাসচিব আলমগীর মজুমদার, ইসলামিক পার্টির মহাসচিব এম এ রশিদ প্রধান অনুসারীদের নিয়ে ২০ দলীয় জোট থেকে বেরিয়ে গেলে দলের ভগ্নাংশ নিয়ে জোটে থেকে যান দলগুলোর সভাপতি-চেয়ারম্যানরা।
 
অর্থাৎ বিএনপির নেতৃত্বাধীন জোটে থাকা ২০ দলের মধ্যে অন্তত ৮টি দল কোনো না কোনো দলের ভগ্নাংশে গঠিত। এগুলো পূর্ণাঙ্গ দল নয়।
 
জোটের পুরনো শরিকরা বলছে, দু’টি দলের ভগ্নাংশে গঠিত আরেকটি রাজনৈতিক দল বিএনপি জোটে ঢুকলে এটা ভগ্নাংশের জোটে পরিণত হবে। বিষয়টি মোটেই ভাল দেখাবে না।
 
এ ব্যাপারে জানতে চাইলে নতুন দল গঠনের অন্যতম উদ্যোক্তা আহসান হাবীব লিংকন বাংলানিউজকে বলেন, এ ব্যাপারে আমাদেরকে অনেকেই উৎসাহ দিচ্ছেন। কিন্তু আমরা কোনো সিদ্ধান্ত এখনো নিইনি।
 
এদিকে ২০ দলীয় জোটে আরো রাজনৈতিক দল অন্তর্ভুক্ত করার ব্যাপারে বিএনপির অবস্থান সম্পর্কে জানতে চাইলে দলটির মহাসচিব মির্জা ফখরূল ইসলাম আলমগীর বাংলানিউজকে বলেন, আমরা বৃহত্তর রাজনৈতিক ঐক্য গড়ার চেষ্টা করছি। সমমনা যে কোনো রাজনৈতিক দল আমাদের সাথে কাজ করতে চাইলে আমরা স্বাগত জানাব। ছোট-বড় নিয়ে ভাবার সময় এখন নেই। সংকট উত্তরণে সবাইকে নিয়ে কাজ করাই আমাদের লক্ষ্য।
 
বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জুন ২২, ২০১৬
এজেড/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।