ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিএনপি

‘রোষানলে পড়ার ভয়ে গণমাধ্যম সত্য প্রচারে শংকিত’

পলিটিক্যাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, জুন ১৫, ২০১৬
‘রোষানলে পড়ার ভয়ে গণমাধ্যম সত্য প্রচারে শংকিত’

ঢাকা: সরকারের রোষানলে পড়ার ভয়ে দেশের সব গণমাধ্যম এখন সত্য প্রচারে শংকিত থাকে বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 

১৬ জুন ‘সংবাদপত্রের কালো দিবস’ উপলক্ষে বুধবার (১৫ জুন) দলের সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহীনের পাঠানো এক বিবৃতিতে তিনি এ অভিযোগ করেন।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশের সংবাদপত্রের ইতিহাসে ১৯৭৫ সালের ১৬ জুন এক কালিমালিপ্ত দিন। এদিনে তৎকালীন একদলীয় বাকশাল সরকার তাদের অনুগত চারটি সংবাদপত্র রেখে অন্যসব পত্রিকা বন্ধ করে দিয়ে বিভিন্ন সংবাদপত্রে কর্মরত অসংখ্য সংবাদকর্মীকে বেকার করে হতাশার অতল গহ্বরে ঠেলে দিয়েছিল।  

‘পরবর্তী সময়ে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে দিয়ে সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করেন। বাতিল করেন বাকশালী আমলের সকল কালাকানুন। ’

ফখরুল বলেন,  বিএনপি গণতন্ত্র রক্ষার সংগ্রামে বারবার অগ্নিপরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। বারবার অবৈধ স্বৈরাচারী গোষ্ঠীর কবল থেকে গণতন্ত্রকে মুক্ত করেছে বিএনপি। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় বর্তমান আওয়ামী সরকার পুরনো বাকশালের ভিন্ন কৌশল কায়েম করে সংবাদপত্র ও সাংবাদিকদের ওপর দমন-পীড়ন অব্যাহত রেখেছে।

তিনি বলেন, দেশের সব গণমাধ্যম এখন সত্য প্রচারে শংকিত থাকে, না জানি কখন সরকারের রোষানলে পড়তে হয়। দেশ এখন গণতন্ত্রহীন একদলীয় শাসনে বন্দী।

বিএনপি গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য দলের চেয়ারপারসন খালেদা জিয়ার দৃঢ় নেতৃত্বে আন্দোলন করছে উল্লেখ করে ফখরুল বলেন, বর্তমানে বিপন্ন গণতন্ত্র নিরাপদ করার স্বার্থে সংবাদপত্রের স্বাধীনতা রক্ষার সংগ্রামে সাংবাদিক ভাই ও বোনদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য আহবান জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, জুন ১৫, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।