ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিএনপি

জঙ্গির নামে অসহায় মানুষকে গ্রেফতার করা হচ্ছে: বিএনপি

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, জুন ১৫, ২০১৬
জঙ্গির নামে অসহায় মানুষকে গ্রেফতার করা হচ্ছে: বিএনপি ফাইল ফটো

ঢাকা: জঙ্গি দমনের নামে সারা দেশে বিশেষ অভিযান চালিয়ে অসহায় সাধারণ মানুষদের আটক করা হচ্ছে বলে অভিযোগ করেছে বিএনপি।

একই সঙ্গে ঈদের আগ মুহূর্তে পুলিশের গ্রেফতার বাণিজ্যকে আরও রমরমা করার জন্যই এই গণ গ্রেফতার চালানো হচ্ছে বলে দাবি দলটির।

বুধবার (১৫ জুন) দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ অভিযোগ করেন।

তিনি বলেন, ‘শেখ হাসিনা শুধু গণতন্ত্রকেই ঘৃণা করেন না, নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য তিনি দেশব্যাপী জঙ্গিবাদের পরিচর্যা করেন। সেজন্যই জঙ্গিদের গ্রেফতার না করে সাধারণ মানুষ ও রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করতে বিএনপির নেতা-কমীকে গ্রেফতার করা হচ্ছে। ’

এখন দেশব্যাপী জঙ্গিদের নির্দয় হত্যালীলা চলছে বলেও অভিযোগ করেন রিজভী।

তিনি বলেন, তারা (জঙ্গি) অবাধে দেশের সর্বত্র চলাচল করছে। শেখ হাসিনা সরকারের আমলেই এদেশে জঙ্গীবাদের উত্থান ঘটেছে। আর এখনও নিরাপদে আছে জঙ্গিরা।

‘দেশব্যাপী সাঁড়াশি অভিযানের নামে গণগ্রেফতার এবং বন্দুকযুদ্ধের নামে মানুষ হত্যা মূলতঃ মানুষের মনে জঙ্গিবাদ নিয়ে ধোঁয়াশা সৃষ্টি করা, প্রকৃত অপরাধীকে ধরা নয়। ’
রুহুল কবির রিজভী বলেন, একটি জনসমর্থনহীন সরকার বৈধতা ও জনভীতিতে ভ‍ুগে। সেজন্য নিজেদের টিকিয়ে রাখতে কোনোভাবেই গণতান্ত্রিক সৌজন্যতার তোয়াক্কা করে না। সেভাবেই কর্মকাণ্ড চালাচ্ছে আওয়ামী লীগ।

বিশেষ অভিযানের নামে এই গণ গ্রেফতার দেশের মানুষকে উদ্বিগ্ন করে তুলছে বলেও মন্তব্য করেন তিনি।

রিজভী বলেন, দেশ-বিদেশের  মানুষকে বিভ্রান্ত করাই এই সরকারের মূল উদ্দেশ্য। এজন্য পরিকল্পিতভাবে এই গণ গ্রেফতার চলছে।
সরকারের আইন প্রয়োগকারী সংস্থাগুলোর এ সাঁড়াশি অভিযানে প্রকৃত জঙ্গিরা ধরা পড়ছে কিনা তা নিয়েও জনমনে চলছে জল্পনা-কল্পনা।

অভিযানে বিএনপি নেতা-কর্মীসহ প্রায় সাড়ে ১২ হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে দাবি করে তিনি বলেন, পুলিশ দেড়’শর কাছাকাছি সন্দেহভাজন জঙ্গি গ্রেফতার করেছে বললেও প্রকৃত অপরাধীদের ধরতে পেরেছে কিনা তার কোনো নির্দিষ্ট তথ্য দেয়নি।

‘এরমধ্যে শুধু বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীর সংখ্যাই প্রায় আড়াই হাজারের বেশি,’ দাবি করেন এই বিএনপি নেতা।
 
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপি যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন জীবন, সহ সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, জুন ১৫, ২০১৬
এমএম/এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।