ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিএনপি

বিএনপি মুক্তিযোদ্ধার দল

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, মে ২৫, ২০১৬
বিএনপি মুক্তিযোদ্ধার দল

ঢাকা: বিএনপিকে মুক্তিযোদ্ধার দল দাবি করে দলটির বিদায়ী স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, বিএনপির মুক্তিযোদ্ধারা রণাঙ্গণের মুক্তিযোদ্ধা, কলকাতার থিয়েটার রোড কিংবা কোনো হোটেলের মুক্তিযোদ্ধা নয়। কিন্তু যারা মুক্তিযুদ্ধ করেনি, তারাই এখন মুক্তিযুদ্ধের চেতনার প্রচারক-প্রসারক।

 

বুধবার (২৫ মে) বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দলটির অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী তাঁতী দল এ সভার আয়োজন করে।

তাঁতী দলের সভাপতি হুমায়ুন ইসলাম খানের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন- সংগঠনের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সহ-সভাপতি জাহাঙ্গীর আলম মিন্টু, সহ-সাধারণ সম্পাদক মোস্তফা কামাল, জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের উপদেষ্টা কাজী মনিরুজ্জামান মনির, সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

নজরুল ইসলাম খান বলেন, আওয়ামী লীগ করে না, এমন ব্যক্তি যত বড় মুক্তিযোদ্ধাই হোন না কেন, আপনি হবেন এজেন্ট নতুবা রাজাকার। কেউ সরকারের অপকর্মের বিরোধিতা করলে বা কথা বললে সে রাজাকার হয়ে যায়। আর কোনো রাজকারও যদি ওই দলে (আওয়ামী লীগ) ঢোকে, তাহলে সে মুক্তিযোদ্ধা হয়ে যাবে। আওয়ামী লীগ এমন এক অদ্ভূত মেশিন যে, এক পাশ দিয়ে কোনো রাজাকারকে ঢুকিয়ে দিলেও অন্য পাশ দিয়ে সে মুক্তিযোদ্ধা হয়ে বের হবে।

সিটি করপোরেশন ও পৌরসভা নির্বাচনে বিএনপির বিজয়ী মেয়রদের বরখাস্ত করা ও কারাগারে পাঠানো প্রসঙ্গ টেনে তিনি বলেন, যারা ভোট ছাড়া নির্বাচিত তারা এখন সচিবালয়ে। আরা যারা জনগণের ভোটে নির্বাচিত তারা কারাগারে। এটা কেমন গণতন্ত্র? এই গণতন্ত্রের জন্য কি আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম?

নজরুল ইসলাম খান বলেন, জাতীয় সংসদ ভবন এলাকা থেকে জিয়াউর রহমানের কবর সরানোর চক্রান্ত হচ্ছে। সেখানে কবর থাকলে কী সমস্যা হচ্ছে? সংসদ পরিচালনায় কি কোনো সমস্যা হচ্ছে? আসলে সমস্যা একটি, সেটি হলো মানুষ সারাদিন সেখানে যায়, দোয়া করে। এখানেই তাদের (আওয়ামী লীগ) আপত্তি।

বিএনপির বিরুদ্ধে ষড়যন্ত্র অব্যাহত রয়েছে অভিযোগ করে দলটির এই নেতা বলেন, চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে দল যখন ঘুরে দাঁড়িয়েছে, তখন জিয়া পরিবারকে ধ্বংস ও জিয়ার আদর্শকে নস্যাৎ করার চক্রান্ত চলছে। অবশ্য এ চক্রান্ত নতুন নয়। তবে যত ষড়যন্ত্র-চক্রান্তই করা হোক না কেন, তাতে কোনো লাভ হবে না। কারণ, বিএনপি জনগণের দল। আর জনগণের মনের মণিকোঠায় জিয়ার অবস্থান।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, মে ২৫, ২০১৬
এমএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।