ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে চান খালেদা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, জুলাই ১১, ২০১১
জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে চান খালেদা

ঢাকা: জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে চান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে গুলশানে তার রাজনৈতিক কার্যালয়ে বিএনপির উদ্যোগে ‘বাংলাদেশের উন্নয়নে জনসংখ্যা’ শীর্ষক প্রকাশনার মোড়ক উন্মোচনকালে তিনি এ অভিপ্রায় ব্যক্ত করেন।



তিনি বলেন, ‘জনসংখ্যা নিয়ন্ত্রণের সচেতনতা বৃদ্ধি করে ও এ কাজে সম্পৃক্ত করে জনগণকে জনসম্পদে পরিণত করতে হবে। ’

তিনি আরো বলেন, ‘জনসংখ্যা নিয়ন্ত্রণে আমরা যেসব প্রকল্প হাতে নিয়েছিলাম, আওয়ামী লীগ ১৯৯৬ সালে ক্ষমতায় গিয়ে সেগুলো বাতিল করেছিলো। কেন বাতিল করেছিলো তা আমরা জানি না। ’

‘জনসংখ্যা বৃদ্ধির বর্তমান হার ১ দশমিক ৩৯’ জানিয়ে তিনি বলেন, ‘আগামীতে বিএনপি ক্ষমতায় গেলে এ হার আরও নামিয়ে ১ এ নিয়ে আসবে। জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করবে। ’

বাংলাদেশে জনসংখ্যা নিয়ন্ত্রণের পরিকল্পনা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানই প্রথম নিয়েছিলেন বলেন জানান সাবেক এই প্রধানমন্ত্রী।

তার আগে আরো বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজ উদ্দিন আহমেদ ও বিএনপির পরিবার পরিকল্পনা বিষয়ক সম্পাদক মেজর (অব.) রেজাউল ইসলাম রেজা।

এ সময় আরো উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ভাইস-চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, জুলাই ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।