ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

আহসানউল্লাহ মাস্টারের শাহাদাৎবার্ষিকীতে নানা কর্মসূচি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, মে ৬, ২০১৬
আহসানউল্লাহ মাস্টারের শাহাদাৎবার্ষিকীতে নানা কর্মসূচি

ঢাকা: আগামীকাল ৭ মে (শনিবার) শ্রমিক নেতা, শিক্ষক ও মুক্তিযোদ্ধা আহসানউল্লাহ মাস্টারের ১২তম শাহাদাৎবার্ষিকী। এ উপলক্ষে ঢাকা, গাজীপুরসহ দেশের বিভিন্ন স্থানে দুই দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে শুক্রবার (৬ মে) সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপ মিলনায়তনে ‘সন্ত্রাস ও মাদকমুক্ত সমাজ গঠনে জনপ্রতিনিধিদের ভূমিকা’ শীর্ষক আলোচনা ও স্মরণ সভার আয়োজন করেছে শহীদ আহসানউল্লাহ মাস্টার এমপি স্মৃতি পরিষদ। এতে মন্ত্রী, এমপি, শিক্ষক ,আইনজীবী, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী ও পেশার নেতারা আলোচনায় অংশ নেবেন।

এছাড়া শুক্রবার বিকেলে টঙ্গী থানা আওয়ামী লীগ নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চবিদ্যালয় মাঠে আলোচনা সভার আয়োজন করেছে।

শনিবার সকালে গাজীপুর সিটি করপোরেশনের হায়দরাবাদ গ্রামে শহীদ আহসানউল্লাহ মাস্টারের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, পবিত্র কোরআনখানি, কালোব্যাচ ধারণ, মিলাদ ও দোয়া মাহফিল, তবারক বিতরণ, স্মরণিকা প্রকাশ, আলোচনা ও স্মরণ সভার আয়োজন করা হয়েছে।

আহসানউল্লাহ মাস্টার গাজীপুর-২ (গাজীপুর সদর-টঙ্গী) আসন থেকে ১৯৯৬ ও ২০০১ সালে সংসদ সদস্য, ১৯৯০ সালে গাজীপুর সদর উপজেলা চেয়ারম্যান এবং ১৯৮৩ ও ১৯৮৭ সালে দুই দফা পূবাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি আওয়ামী লীগ জাতীয় কমিটির সদস্য, শিক্ষক সমিতিসহ বিভিন্ন সমাজ সেবামূলক জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। তিনি শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ও সাধারণ সস্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

২০০৪ সালের ৭ মে সন্ত্রাসীরা টঙ্গী নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চবিদ্যালয় মাঠে এক জনসভায় প্রকাশ্যে দিবালোকে তাকে গুলি করে হত্যা করে। ২০০৫ সালের ১৬ এপ্রিল দ্রুত বিচার আইনে এ হত্যা মামলার রায় হয়। রায়ে প্রধান আসামি বিএনপি নেতা নূরুল ইসলাম সরকারসহ ২২ জনকে ফাঁসি ও ৬ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। মামলায় ২ আসামি খালাস পান। এর মধ্যে প্রধান আসামিসহ ১৭ জন দেশের বিভিন্ন কারাগারে বন্দি আছে। বাকি ১১ আসামি বিভিন্ন দেশে পলাতক আছে।

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, মে ৬, ২০১৬
কেআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।