bangla news

‘যুক্তরাষ্ট্রের মানবাধিকার রিপোর্ট বিভ্রান্তিমূলক’

পলিটিক্যাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৪-১৫ ৮:১২:৪১ এএম
ড. হাছান মাহমুদ

ড. হাছান মাহমুদ

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ফরেন অফিস থেকে প্রকাশিত বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার পরিস্থিতির অবনতি নিয়ে রিপোর্টে বাংলাদেশ সম্পর্কে যে তথ্য উল্লেখ করা হয়েছে তা বিভ্রান্তিমূলক ও একপেশে।

ঢাকা: সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ফরেন অফিস থেকে প্রকাশিত বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার পরিস্থিতির অবনতি নিয়ে রিপোর্টে বাংলাদেশ সম্পর্কে যে তথ্য উল্লেখ করা হয়েছে তা বিভ্রান্তিমূলক ও একপেশে।

শুক্রবার (১৫ এপ্রিল) সকালে রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এক অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ এ কথা বলেন।

মুজিবনগর দিবস উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

ড. হাছান মাহমুদ বলেন, অন্য দেশের পরিস্থিতি নিয়ে কথা বলার আগে যুক্তরাষ্ট্রের উচি‍ৎ,‍আয়নাতে নিজেদের চেহারা দেখা এবং তাদের দেশের মানবাধিকার পরিস্থিতি বিশ্বের সামনে তুলে ধরা।

‘যুক্তরাষ্ট্রের কাছে বোস্টন ম্যারাথনে বোমা হামলাকারীকে গুলি করে হত্যা কিংবা পুলিশি হেফাজতে অপর হামলাকারীর মৃত্যু হওয়া অথবা মদ্যপ অবস্থায় স্কুলে হামলাকারীকে হত্যা করা-কী মানবাধিকার লঙ্ঘন নয়? কিন্তু আমাদের দেশে কোনো সন্ত্রাসী এনকাউন্টারে মারা গেলে তা মানবাধিকার লঙ্ঘন। এ ধরনের রিপোর্ট প্রকৃতপক্ষে উদ্দেশ্যমূলক ও একপেশে।’

পহেলা বৈশাখ উদযাপনে সরকারের নানা নির্দেশনা প্রসঙ্গে ড. হাছান বলেন, এসব নির্দেশনা ছিলো জনগণের নিরাপত্তার স্বার্থেই।

‘কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে তার দায়ভার সরকারের ঘাড়েই এসে পরে তখন আপনারাই বলেন, সরকার মানুষের নিরাপত্তা দিতে ব্যর্থ। তাই সরকারের সমালোচনা করার পাশাপাশি একবার নিজেদের দায়িত্বটাও ভেবে দেখবেন,’ সমালোচনাকারীদের উদ্দেশ্যে বলেন তিনি।

সংগঠনের সভাপতি অভিনেতা ফারুকের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন-ফয়েজুদ্দিন মিয়া, ফাল্গুনি হামিদ, আব্দুল মতিন, এম এ করিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৬
এমএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-04-15 08:12:41