ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

অন্তর্বর্তী জাতীয় সরকার চান কোরেশী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, জুলাই ৫, ২০১১

ঢাকা: নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার নয়, অন্তর্বর্তী জাতীয় সরকার ব্যবস্থা চেয়েছেন প্রগতিশীল গণতান্ত্রিক দলের(পিডিপি) চেয়ারম্যান ড. ফেরদৌস আহমেদ কোরেশী।

মঙ্গলবার বিকেলে  নির্বাচন কমিশন সচিবালয়ে অনুষ্ঠিত ইসির সঙ্গে সংলাপে তিনি এ সরকারের কথা বলেন।



তিনি বলেন, পার্লামেন্টে প্রতিনিধিত্ব আছে এমন রাজনৈতিক দলগুলোর নির্বাচিত সংসদ সদস্যদের সমন্বয়ে এই সরকার গঠিত হবে। ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নির্বাচনের ৩মাস আগে মন্ত্রীসভা ভেঙে দিয়ে বিরোধীদলকে সরকারে যোগ দিতে আহবান জানাবেন। বিরোধীদল থেকে একজন স্বরাষ্ট্রমন্ত্রী হবেন এবং জাতীয় সরকারের সদস্যরা নির্বাচনে দাঁড়াবেন না।

কোরেশীর নেতৃত্বে পিডিপির ১১ সদসেস্যের একটি প্রতিনিধিদল এ সংলাপে অংশ নেয়।

অন্যদিকে সংলাপে ইসির পক্ষে প্রধান নির্বাচন কমিশনার  ড. এটিএম শামসুল হুদা, কমিশনার ছহুল হোসেন, ব্রিগেডিয়ার জেনারেল(অব.) এম সাখাওয়াত হোসেন, কমিশনের ভারপ্রাপ্ত সচিব ড. মো: সাদিক উপস্থিত ছিলেন।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার তারা যুক্তিসংগত মনে করছেন না বলেও সংলাপে উল্লেখ করেন পিডিপি চেয়ারম্যান।

ড. ফেরদৌস আহমেদ কোরেশী বলেন, ‘ইভিএম ছোটখাটো নির্বাচনে সতর্কতার সঙ্গে ব্যবহার করা গেলেও বড় নির্বাচনে ইভিএম ব্যবহার এখনো ঝুকিপূর্ণ। ’

তিনি বলেন, ‘ইভিএম এর কর্যকারিতা ও নির্ভরযোগ্যতা এবং সুবিধাসমুহ এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। সর্বত্রই ইভিএম নিয়ে নানা প্রশ্ন উঠেছে। ’

একই দিনে জাতীয় সংসদ নির্বাচন না করে ৭ বিভাগে ৭ দিনে নির্বাচন অনুষ্ঠানের জন্য ইসিকে পরামর্শ দেয় পিডিপি।

এ ছাড়াও পিডিপি জাতীয় নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর অংশগ্রহনের বিরোধীতা করেছে। নির্বাচনের পর বিজয়ী প্রার্থীর বিরুদ্ধে যে মামলা হয় সে সম্পর্কে কোরেশী বলেন, ‘এ ধরনের মামলা করা একেবারেই অর্থ হীন। এক্ষেত্রে নির্বাচনী মামলা হওয়া উচিত সংশ্লিষ্ট রিটানিং অফিসার ও প্রিজাইডিং অফিসারের বিরুদ্ধে। ‘

নির্বাচনী এলাকার সীমানা জনসংখ্যার ভিত্তিতে না করে ভোটর সংখ্যার ভিত্তিতে করার উচিত বলে মনে করে পিডিপি। দলটি মনে করে, ভোটার তালিকা হালনাগাদ করার কাজ ইউনিয়ন পরিষদের নিয়মিত কাজ হিসেবে রাষ্ট্রীয়ভাবে ন্যস্ত করতে হবে এবং ইউনিয়ন পরিষদ স্ব-উদ্যোগে প্রতি বছর জানুয়ারি মাসে এ তালিকা হালনাগাদ করবে।

ইসির নিয়োগ বিষয়ে কোরেশী বলেন. ‘কমিশন একজন প্রধান নির্বাচন কমিশনার ও ৫ জন কমিশনার সমন্বয়ে গঠিত হবে। এরমধ্যে কমপক্ষে একজন মহিলা থাকবেন। ’

জনতহবিলের বিষয়ে কমিশনের দেওয়া প্রস্তাবকে লক্ষ্য অর্জনের পথে বাধা হিসেবে আখ্যায়িত করেন পিডিপি চেয়ারম্যান। তবে জনতহবিলের নগদ অর্থ কোন প্রার্থীকে না দিয়ে নির্বাচনী প্রচারের জন্য ইসির পক্ষ থেকে খরচের প্রস্তাব দেন তিনি। এমনকি দলীয় ও ব্যক্তিগত প্রচারণা তফসিল ঘোষণার পর সম্পূর্ণ নিষিদ্ধ করার দাবিও জানান পিডিপি।

বাংলাদেশ সময়: ২১১০ঘণ্টা, জুলাই ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।