ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

তারেকের ওয়ারেন্ট: বহির্বিশ্বে দূতাবাস ঘেরাও করবে বিএনপি

এম মোরশেদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, জুলাই ৪, ২০১১
তারেকের ওয়ারেন্ট: বহির্বিশ্বে দূতাবাস ঘেরাও করবে বিএনপি

এম মোরশেদ, অস্ট্রেলিয়া থেকে: বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে আসামি করে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় সম্পূরক চার্জশিট দাখিল ও তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করায়  তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়েছে বহির্বিশ্বে বিএনপি শাখাগুলো। প্রতিবাদে একযোগে হাই কমিশন ঘেরাও কর্মসূচি ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্র ,অস্ট্রেলিয়া, ফিনল্যান্ড, সুইডেন, জার্মানি, স্পেন, পর্তুগালসহ ইউরোপ-মধ্যপ্রাচ্য ও বহির্বিশ্বের বিভিন্ন স্থানে প্রবাসী বিএনপি নেতারা।

উল্লেখ্য, ঢাকা মহানগর হাকিম কেশব রায় চৌধুরী ২১ আগস্ট মামলার চার্জশিট গ্রহণ করে রোববার সন্ধ্যায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

এ ঘটনায় যুত্তরাষ্ট্র বিএনপি সভাপতি আবদুল লতিফ সম্রাট এবং সদস্য সচিব ও স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোসলেহউদ্দিন আরিফ, যুগ্নআহবায়ক কামরুল হাসান জনি, মহিউদ্দিন আহমেদ জিন্টু,  যুক্তরাষ্ট্রের সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল, অস্ট্রেলিয়া বিএনপি আহ্বায়ক দেলোয়ার হোসন দেলোয়ার, যুগ্ম আহ্বায়ক এম এম সারোয়ার বাবু, ইব্রাহীম খলিল মাসুদ, কুদরত উল্যাহ লিটন, লুৎফুর কবির, স্বেচ্ছাসেবক দল সভাপতি হাফিজুল ইসলাম তারেক, সর্দার মো. খালেদ, এএনএম মাসুম, মোস্তফা মোরশেদ নিথুন, যুক্তরাজ্যের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল মালেক এবং ফিনল্যান্ড বিএনপি সাধারণ সম্পাদক জামান সরকার মনির, সিনিয়র সহ-সভাপতি শফিক সরকার, সাংগঠনিক সম্পাদক এজাজুল হক রুবেল ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল সুইডেনের সাধারণ সম্পাদক এমদাদ হোসেন কচি, জার্মানি শাখার সভাপতি দেওয়ান শফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক এম রেজা, স্পেনে সভাপতি খোরশেদ আলম মজুমদার, ইতালিতে সভাপতি লকিয়ত উল্লহ ও সাধারণ সম্পাদক আশরাফুল আলম, পর্তুগালে সভাপতি ওলীউর রহমান চৌধূরী ও সাধারণ সম্পাদক রাব্বির হাসান, মালেয়শিয়ায় সভাপতি ও বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল সহ-সভাপতি মাহবুবুল আলম শাহ, ফ্রান্স শাখার আহবায়ক আহসানুল হক বুলু, বেলজিয়ামে সভাপতি আলী সানোয়ার সিদ্দিক, সংযুক্ত আরব আমীরাতে সভাপতি শরাফত আলী ও সাধারণ সম্পাদক জাকির হোসেন,  কুয়েত শাখার সাধারণ সম্পাদক  ও স্বেচ্ছাসেবক দল আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কামরুল হাসান বাবলু, কাতার থেকে যুব দলের সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শরিফুল হক সাজু, হল্যান্ড শাখার সভাপতি সেলিম মো. সালাউদ্দিন, সুইজারল্যান্ড শাখার সভাপতি এম মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক সাইদ হোসেন খোকন সহ বহির্বিশ্ব বিএনপি নেতৃবৃন্দ রোববার এক যৌথ বিবৃতিতে বলেন, বিরোধী দলের আন্দোলন সংগ্রামে ভীত হয়ে সরকার বিএনপি নেতাদের বিরুদ্ধে নতুন নতুন মিথ্যা মামলা দায়ের করাচ্ছে , গ্রেপ্তার ও শাস্তি দিচ্ছে। এরই ধারাবাহিকতায় গত রোববার সম্পূরক চার্জশিটে বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানকে আসামি করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

বিএনপি বহির্বিশ্বের আহ্বায়ক ও যুক্তরাষ্ট্র শাখার  সভাপতি আবদুল লতিফ সম্রাট চার্জশিট থেকে তারেক রহমানের নাম বাদ না দেওয়া পর্যন্ত বহির্বিশ্বে ৯ জুলাই শনিবার থেকে একযোগে সকল দেশে বাংলাদেশ হাই কমিশন ঘেরাও এবং কনস্যুলেটে স্মারকলিপি  দেওয়া হবে। পাশাপাশি চলবে লাগাতার আন্দোলন।

তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায়  গত রোববার সিডনিতে  বহির্বিশ্ব বিএনপি’র সদস্যসচিব ও স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোসলেহউদ্দিন আরিফ বলেন, ‘সরকার জনসমর্থন হারিয়ে বিরোধী দলীয় রাজনীতিকদের ওপর নির্যাতন, হত্যাকান্ড, দমন-পীড়ন, বিডিআর হত্যাকান্ড নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল, মানবাধিকার ও আইনের শাসনহীনতা, একদলীয় বাকশাল কায়েম, নিজেদের স্বার্থে ভ্রাম্যমাণ আদালতকে ব্যবহার করে জনগণের মানবাধিকার লঙ্ঘনের নজির সৃষ্টি করেছে। ’

চার্জশিট থেকে তারেক রহমানকে বাদ না দিলে লাগাতার আন্দোলনের হুমকি দিয়ে তিনি আরও বলেন, ‘আন্দোলন সংগ্রাম বন্ধ করার জন্য সরকার জনমনে আতংক সৃষ্টির পাঁয়তারা করছে। কিন্তু এসব করে জনগণের আন্দোলন বন্ধ করা যাবে না। ’

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, ০৪ জুলাই, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।