ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

দল গুছিয়ে কঠোর আন্দোলনে যাচ্ছে বিএনপি

আসাদ জামান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, জুন ২৬, ২০১১
দল গুছিয়ে কঠোর আন্দোলনে যাচ্ছে বিএনপি

ঢাকা: সরকার পতনের আন্দোলন জমাতে নতুন কৌশল নিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি। এ কৌশলের অংশ হিসেবে চেয়ারপারসন খালেদা জিয়ার নির্দেশে এরই মধ্যে মাঠে নেমেছেন কেন্দ্রীয় নেতারা।

১৯টি সাংগঠনিক টিমে ভাগ হয়ে তৃণমূলে সাংগঠনিক শক্তি বৃদ্ধির তৎপরতা চালাচ্ছেন তারা। পাশাপাশি সরকার পতনের প্রয়োজনীয়তা বোঝাচ্ছেন আপামর জনতাকে।

দলীয় সূত্রমতে, গত ৫, ১২ ও ১৩ জুন হরতাল পালনের নেতিবাচক অভিজ্ঞতা থেকেই খালেদা জিয়া দীর্ঘমেয়াদী কঠোর আন্দোলনের প্রস্তুতি নিতে এসব টিম গঠন করে দেন। দলটির স্থায়ী কমিটির সদস্য, ভাইস-চেয়ারম্যান ও চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদ সদস্যরা টিমগুলোর নেতৃত্ব দিচ্ছেন।  

এসব টিম আগামী ৩০ জুন পর্যন্ত দেশের সব ক’টি সাংগঠনিক জেলা সফর করবে। সফরকালে সংগঠনের অবস্থা ও সমসাময়িক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে মতবিনিময় করবে নেতা-কর্মীদের সঙ্গে।

তাদেরকে আগামী ৭ জুলাইরে মধ্যে দলীয় প্রধানের কাছে চলমান সফরের সাংগঠনিক রিপোর্ট পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে বলেও দলীয় সূত্র নিশ্চিত করেছে।  

এ প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলানিউজকে বলেন, ‘এটাকে আমাদের রুটিন ওয়ার্ক হিসেবেই ধরতে পারেন। তবে সামনের আন্দোলন সংগ্রাম চাঙ্গা করতেই দলের পক্ষ থেকে এ বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। আন্দোলন সংগ্রামে তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীদের সক্রিয় ও জনগণকে সম্পৃক্ত করতেই চেয়ারপারসনের নির্দেশে এসব টিম গঠন করা হয়েছে। ’

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বাংলানিউজকে বলেন, ‘তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীদের আন্দোলনে আরো সক্রিয় করা ও সাংগঠনিক ভিত মজবুত করতে ম্যাডামের (খালেদা জিয়া) নির্দেশে এসব টিম গঠন করা হয়েছে। আমরা জেলা নেতাদের সঙ্গে প্রাথমিক সভা ঢাকাতেই সেরেছি। বাকি কাজগুলো অবশ্যই আমরা সফরে সারবো। ’

অন্যান্য টিমের দলনেতারাও তাদের সহযোগীদের নিয়ে একই প্রক্রিয়ায় কাজ সমাধা করছেন বলেও জানান তিনি।

নোমান আরো জানান, তাকে লক্ষ্মীপুর, নোয়াখালী ও ফেনি জেলার সাংগঠনিক টিমের দলনেতার দায়িত্ব দেওয়া হয়েছে। তার টিমে আরো আছেন- চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টু, মোহাম্মদ শাহজাহান, ব্যারিস্টার মাহবুবু উদ্দিন খোকন এমপি, জয়নুল আবদিন ফারুক এমপি, আবুল খায়ের ভুঁইয়া এমপি, মেজর (অব.) ডা. রেজাউল হক, জয়নাল আবেদীন এমপি ও  রেহেনা আক্তার রানু এমপি।

ঢাকা ও মুন্সিগঞ্জ জেলার সাংগঠনিক টিমের দলনেতার দায়িত্ব দেওয়া হয়েছে চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক এমএ মান্নানকে। এ টিমের অন্য সদস্যরা হলেন- চেয়ারপারসনের উপদেষ্টা হারুনুর রশিদ খান মুন্নু, আব্দুল মান্নান, বিএনপির যুগ্ম-মহাসচিব বরকত উল্লাহ বুলু, মুন্সিগঞ্জ জেলা বিএনপির সভাপতি মিজানুর রহমান সিনহা, বিএনপি নেতা আব্দুল হাই, ব্যারিস্টার জিয়াউর রহমান ও এমএ মালেক।

গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জ জেলার সাংগঠনিক টিমের দলনেতা করা হয়েছে স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খানকে। তার টিমের অন্য সদস্যরা হলেন- যুগ্ম-মহাসচিব আমান উল্লাহ আমান, শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবীর খোকন, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, বিএনপি নেতা কাজী আসাদ্দুজ্জামান ও অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার।

নেত্রকোণা, টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলার সাংগঠনিক টিমের দলনেতা করা হয়েছে চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদুকে। এ টিমের অন্য সদস্যরা হলেন- ড. এম ওসমান ফারুক, চেয়ারপারসনের উপদেষ্টা মেজর জে. (অব.) মাহমুদুল হাসান, অ্যাডভোকেট আহমেদ আজম খান, বিএনপি নেতা লুৎফর রহমান খান আজাদ ও ফজলুর রহমান।

জামালপুর, শেরপুর ও ময়মনসিংহ জেলার সাংগঠনিক টিমের দলনেতা করা হয়েছে স্থায়ী কমিটির সদস্য  ড. খন্দকার মোশাররফ হোসেনকে। এ টিমের অন্যরা হলেন- চেয়ারপারসনের উপদেষ্টা ডা. এজেডএম জাহিদ হোসেন, বিএনপি নেতা ব্যারিস্টার হায়দার আলী, এমএ কাইউম আলী, একেএম মোশাররফ হোসেন, আফজাল এইচ খান, এমরান সালেহ প্রিন্স ও নিলুফার চৌধুরী মনি এমপি।

নাটোর, নওগাঁ, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলার সাংগঠনিক টিমের দলনেতা করা হয়েছে  স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানকে। এ টিমের অন্য সদস্যরা হলেন- সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান মিনু, বিএনপি নেতা হারুন অর রশিদ, নাদিম মোস্তফা, লে. কর্নেল (অব.) এমএ লতিফ খান, শামসুজ্জোহা খান, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, ও অ্যাডভোকেট সৈয়দা আশিফা আশরাফী পাপিয়া এমপি।

বগুড়া, জয়পুরহাট, সিরাজগঞ্জ, পাবনা জেলার সাংগঠনিক টিমের দলনেতা হলেন চেয়ারপারসনের উপদেষ্টা ইকবাল হাসান মাহমুদ টুকু। এ টিমে আরো আছেন- আব্দুল মোমিন তালুকদার খোকা এমপি, মোজহার আলী প্রধান এমপি, হাফিজুর রহমান এমপি, প্রকৌশলী গোলাম মোস্তফা এমপি, প্রকৌশলী জেডআইএম মোস্তফা আলী মুকুল এমপি ও রুমানা মাহমুদ এমপি।

গাইবান্ধা, রংপুর, কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলার সাংগঠনিক টিমের দল নেতা হলেন স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান। টিমের অন্য দুই সদস্য আসাদুল হাবিব দুল ও হাবিবুর রহমান হাবিব।

রাজবাড়ী, ফরিদপুর, মাদারিপুর, শরিয়তপুর ও গোপালগঞ্জ জেলার সাংগঠনিক টিমের দলনেতা স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। এ টিমে তার সতীর্থরা হলেন- ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউছুফ, বিএনপি নেতা মো. জাফরুল হাসান, ব্যারিস্টার নাসির উদ্দীন অসীম ও শাহজাদা মিয়া।

কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলার সংগঠনিক টিমের দলনেতা চেয়ারপারসনের উপদেষ্টা এম মোর্শেদ খান। তার সফরসঙ্গীরা হলেন- যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদ, সৈয়দ ওয়াহিদুল আলম, মা ম্যা চিং, লায়ন আসলাম চৌধুরী এফসিএ, নুরী আরা সাফা, অ্যাডভোকেট দিপেন দেওয়ান, হাসিনা আহমেদ এমপি, শাজাহান চৌধুরী ও লুৎফর রহমান কাজল এমপি।

কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর জেলার সাংগঠনিক টিমের দলনেতা স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার। এ টিমে তার সঙ্গে আছেন বেগম রাবেয়া চৌধুরী, অ্যাডভোকেট হারুন আল রশিদ, উকিল আব্দুস সাত্তার, আসাদুজ্জামান রিপন, জাকারিয়া তাহের সুমন, মনিরুল হক চৌধুরী, লায়ন হারুনুর রশীদ এমপি, একরামুজ্জামান, আমিনুর রশিদ ইয়াসিন ও রাশেদা বেগম হীরা।

চট্টগ্রাম জেলার সাংগঠনিক টিমের দলনেতা স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আসম হান্নান শাহ। এ টিমে তার সঙ্গে আছেন আমীর খসরু মাহমুদ চৌধুরী, মীর মো. নাসির উদ্দিন, গোলাম আকবর খন্দকার, গিয়াসউদ্দীন কাদের চৌধুরী, রোজী কবির, লায়ন আসলাম চৌধুরী, এএম নাজিম উদ্দিন, জাফরুল ইসলাম চৌধুরী এমপি ও ডা. শাহাদত হোসেন।

কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলার সাংগঠনিক টিমের দলনেতা ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন। তার সঙ্গে আছেন শামসুজ্জামান দুদু, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী এমপি, সৈয়দ মেহেদী আহমেদ রুমি, অধ্যক্ষ সোহরাব উদ্দিন ও মো. আমজাদ হোসেন এমপি।

খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার সাংগঠনিক টিমের দলনেতা স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম। তার সঙ্গে আছেন বেগম রাজিয়া ফয়েজ, নুরুল ইসলাম দাদু ভাই, অধ্যাপক মাজেদুল ইসলাম, শরীফ শাহ কামাল তাজ ও হাবিবুল ইসলাম হাবিব।

ঝিনাইদহ, যশোর, মাগুরা ও নড়াইল জেলার সাংগঠনিক টিমের দলনেতা ভাইস-চেয়ারম্যান সাদেক হোসেন খোকা। তার সঙ্গে আছেন শওকত মাহমুদ, খন্দকার শহীদুল আলম, মশিউর রহমান, কবির মুরাদ, অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী ও জয়ন্ত কুমার কুণ্ডু।

হবিগঞ্জ, মৌলভীবাজার, সিলেট ও সুনামগঞ্জ জেলার সাংগঠনিক টিমের দলনেতা মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম। তার সঙ্গে আছেন শমসের মবিন চৌধুরী, ইনাম আহমেদ চৌধুরী, এম ইলিয়াস আলী, খালেদা রব্বানী ও ডা. শাখাওয়াত হোসেন জীবন।

পটুয়াখালী, বরগুনা ও ভোলা জেলার সাংগঠনিক টিমের দলনেতা চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তার সঙ্গে থাকছেন নাজিম উদ্দন আলম, অ্যাডভোকেট নজরুল ইসলাম রাজন ও এবিএম মোশাররফ হোসেন।

বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর জেলার সাংগঠনিক টিমের দলনেতা এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী। তার সঙ্গী হলেন- ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম, অ্যাডভোকেট মজিবুর রহমান সারোয়ার এমপি, আহসান হাবিব কামাল ও কর্নেল (অব.) মো. শাহজাহান মিলন।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, জুন ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।