ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

তেল-গ্যাস রক্ষা কমিটির মিছিল থেকে গ্রেপ্তারকৃত ৪ জনের মুক্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, জুন ২৭, ২০১১

ঢাকা: শ্যামলীর রিং রোড এলাকায় তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ডাকা হরতালের সমর্থনে বের হওয়া মিছিল থেকে গ্রেপ্তার করা সিপিবির কেন্দ্রীয় নেতা আহসান হাবীব লাভলুসহ চার জনকে ছেড়ে দিয়েছে পুলিশ।

কনোকোফিলিপস এর সাথে বঙ্গোপসাগরের তেল-গ্যাস উত্তোলন ও রপ্তানি চুক্তি বাতিলের দাবিতে আগামী ৩ জুলাই আহুত হরতালের সমর্থনে সোমবার  ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় মিছিল, গণসংযোগ ও প্রচারপত্র বিতরণ করা হয়।



রিং রোডে এররকমই এক মিছিল থেকে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সদস্য ও ঢাকা কমিটির সাধারণ সম্পাদক আহসান হাবিব লাবলু, ঢাকা কমিটির নেতা প্রকৌশলী নিমাই গাঙ্গুলী, মনিরুল হুদা বাবন ও আকবরকে আটক করা হয়।

এ সময় পুলিশ লাঠি চার্জ করলে বেশ কয়েকজন আহত হন।

রাত ৯টার দিকে আদাবর থানা থেকে গ্রেপ্তারকৃত ৪ জনকে ছেড়ে দেওয়া হয়।

জাতীয় কমিটির এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বিকেলে মোহাম্মদপুর টাউন হল থেকে শ্যামলী এবং মিরপুর-১ থেকে গাবতলী পর্যন্ত পদযাত্রা করে তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির নেতা-কর্মীরা। পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী জাতীয় কমিটির নেতারা মোহাম্মদপুর টাউন হলে সমাবেশে মিলিত হয়। সমাবেশ চলাকালে জাতীয় কমিটির কর্মীরা প্রচারপত্র বিলি করতে গেলে পুলিশ প্রচারপত্র কেড়ে নেওয়ার প্রচেষ্টা চালায়।

কিন্তু জাতীয় কমিটির নেতাদের প্রতিরোধে তা ব্যর্থ হয়। পরে পদযাত্রা ও মিছিল করতে গেলে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশ সমাবেশের মাইক ছিনিয়ে নেয়। পুলিশের বাধা উপেক্ষা করে মিছিল করা হয়। মিছিল শেষে ফেরার পথে পুলিশ কর্মীদের উপর লাঠিচার্জ করে ৪ জনকে গ্রেপ্তার করে।

সমাবেশে আবুল হোসেনের সভাতিত্বে বক্তব্য রাখেন রুহিন হোসেন প্রিন্স প্রমুখ।
 
একই সময় জাতীয় কমিটির উদ্যোগে মিরপুর-১ থেকে গাবতলী পর্যন্ত একটি পদযাত্রা অনুষ্ঠিত হয়। পদযাত্রা শেষে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন রনজিৎ চক্রবর্তী রিঙ্গু। বক্তব্য রাখেন নজরুল ইসলাম, খান আসাদুজ্জান মাসুম প্রমুখ।

সমাবেশে বক্তারা দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করে গ্যাসসহ খনিজ সম্পদের প্রতিটি বিন্দু দেশের স্বার্থে ব্যবহার এবং এ জন্য দক্ষ জনশক্তি ও প্রতিষ্ঠান গড়ে তোলার আহ্বান জানান।

তারা বলেন, চার দলীয় জোট সরকারের মত বর্তমান সরকারও গ্যাস লুটপাটের ষড়যন্ত্রে মরিয়া হয়ে উঠেছে। এদের মধ্যে অন্যান্য বিষয়ে পার্থক্য থাকলেও গ্যাস রপ্তানির চুক্তির বিষয়ে এরা একমত।

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, জুন ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।