ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

রাজনীতি

বাম মোর্চার প্রতিবাদ সমাবেশ ৬ জানুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
বাম মোর্চার প্রতিবাদ সমাবেশ ৬ জানুয়ারি ছবি: রানা/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনকে ‘প্রহসনের নির্বাচন’ উল্লেখ করে এর প্রতিবাদে আগামী ৬ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশের ডাক দিয়েছে গণতান্ত্রিক বাম মোর্চা।

সোমবার (৪ জানুয়ারি) দুপুর ১২টায় রাজধানীর সেগুনবাগিচায় সংগঠনটির অস্থায়ী কার্যালয়ে সংবাদ সম্মেলনে এর সমন্বয়ক অধ্যাপক আবদুস সাত্তার এ কর্মসূচি ঘোষণা করেন।



সংবাদ সম্মেলনে রামপাল বিদ্যুৎকেন্দ্রের পরিবেশ ছাড়পত্র বাতিলের দাবিতে ১৩ জানুয়ারি বন ও পরিবেশ মন্ত্রণালয়ের
সামনে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়।

লিখিত বক্তব্যে ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য আবদুস সাত্তার বলেন, ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে গঠিত মহাজোট সরকারের দুই বছর পূর্তি হতে চলছে। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন, গত বছর ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ধারাবাহিকতায় সদ্যসমাপ্ত পৌরসভা নির্বাচনে প্রশাসনিক কারসাজি, বলপ্রয়োগ ও জালিয়াতির মাধ্যমে জনগণের ভোটাধিকার আরেকবার পদদলিত করা হলো।

তিনি বলেন, ৩০ ডিসেম্বর পৌরসভা নির্বাচনের নামে বাস্তবে একটি প্রহসনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই পরিস্থিতি প্রমাণ করছে, বর্তমান রাষ্ট্রব্যবস্থা ও সংবিধানের মৌলিক পরিবর্তন এবং গণতান্ত্রিক নির্বাচনী ব্যবস্থা প্রতিষ্ঠার সংগ্রাম বেগবান করা জরুরি।

গণবিরোধী শাসনের সুযোগে দেশে জঙ্গিবাদ-মৌলবাদ বিস্তৃত হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, দেশে আজ নিরাপত্তাহীন ভীতিকর পরিবেশ তৈরি হয়েছে। শিয়া মুসলিম, খ্রিস্টান, বাহাই, কাদিয়ানিসহ সংখ্যালঘু সম্প্রদায় আক্রমনের শিকার হচ্ছে, বিদেশি নাগরিক, লেখক, প্রকাশকদের ঘোষণা দিয়ে খুন করা হচ্ছে। কিন্তু এসবের বিরুদ্ধে সরকার কার্যকর পদক্ষেপ নিচ্ছে না।

আবদুস সাত্তার আরও বলেন, এখন স্পষ্ট যে, অতীতের বিএনপি-জামায়াত জোট সরকারের মতো বর্তমান সরকারের কাছেও দেশ, জনগণ ও গণতন্ত্রের কোনো ভবিষ্যৎ নেই। এই অবস্থায় আওয়ামী লীগের নেতৃত্বাধীন ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে গণসংগ্রামে সংগঠিত হতে গণতন্ত্রমনা জনসাধারণের প্রতি আমরা আহ্বান জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদের (মার্কসবাদী) সদস্য ফকরুদ্দিন কবির আতিক, গণসংহতি আন্দোলনের নেতা অ্যাডভোকেট আব্দুস সালাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৪
টিএইচ/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।