ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৬৮ বছর ছাত্রলীগের

সালাহ উদ্দিন জসিম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৬ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৬৮ বছর ছাত্রলীগের

ঢাকা: চাঁদাবাজি, টেন্ডাবাজি, হলদখল, সিটবাণিজ্যের দুষ্ট ক্ষত থেকে বেরিয়ে আসছে ছাত্রলীগ। শিক্ষা, প্রশিক্ষণ ও সামাজিক দায়বদ্ধতা থেকে সেবার ব্রত নিয়ে এগোনোর প্রত্যয়ে উদযাপন করতে যাচ্ছে ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী।


 
এ উপলক্ষে নানা কর্মসূচি হতে নিয়েছে ছাত্রলীগ। বর্ণিল সাজে সেজেছে সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয়। দেয়াল লিখন, নানা রঙের ব্যানার-ফেস্টুনে শোভা পাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন সড়ক।
 
১৯৪৮ সালের ০৪ জানুয়ারি প্রতিষ্ঠিত হয় ছাত্রলীগ। কালের পরিক্রমায় নানা চড়াই-উৎরাই পার হয়ে ৬৯ বছরে পা দিচ্ছে বাংলাদেশ নামক রাষ্ট্রটির জন্মে সবচেয়ে বেশি আত্মত্যাগীদের এই ছাত্র সংগঠনটি ।

বায়ান্ন, বাষট্টি, ছেষট্টি, ঊনসত্তরের পথ বেয়ে একাত্তর। জাতির জনকের নেতৃত্বে আন্দোলনের অগ্রভাগে থেকে গৌরবময় সংগ্রামে সংগঠনটির ১৭ হাজার নেতাকর্মী আত্ম বলিদান করেছেন।

সাংগঠনিক নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রতিটি সংগ্রামের অগ্রভাগেও ছিল ছাত্রলীগ।

সোমবার (০৪ জানুয়ারি) গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৬৮ বছর পার করছে এশিয়ার প্রাচীন ও বৃহৎ ছাত্র সংগঠনটি।
 
‘কালের পরিক্রমায় এ সংগঠনটির কিছু ‘নামধারী’ নেতাকর্মী চাঁদাবাজি, টেন্ডারবাজিসহ নানা অপরাধে জড়িয়ে পড়েনি তা কিন্তু নয়। এখন আর তাদের প্রশ্রয় দেওয়া হচ্ছে না। কোনো অপরাধীর ঠাই হবে না ছাত্রলীগে’- স্পষ্ট বক্তব্য ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগের।
 
বাংলানিউজকে তিনি বলেন, বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় অপরাধমূলক কর্মকাণ্ড হলেও আমরা ব্যবস্থা নিয়েছি। প্রকৃত অপরাধীকে সংগঠন থেকে বহিস্কার করেছি। যার কারণে এখন মূলধারার কর্মীদের অপরাধে যুক্ত হওয়ার প্রবণতা কম। কোথাও কেউ অপরাধে যুক্ত থাকলে আমরা তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেই। একই সঙ্গে প্রশাসনের প্রতি আমাদের আহ্বান সব সময়ই, অপরাধীর কোনো দল নেই। যে দলেরই পরিচয় দিক, তার বিরুদ্ধে যেন ব্যবস্থা নেওয়া হয়।
 
চার-পাঁচ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি
পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি না করতে পারার ব্যর্থতা স্বীকার করে ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন বাংলানিউজকে বলেন, পৌর নির্বাচনসহ নানা কারণে আমরা কমিটি করতে পারি নাই। তবে, এ মাসের (জানুয়ারি) মধ্যেই কমিটি করে ফেলবো। সভাপতি সাইফুর রহমান সোহাগও বলেছেন, নতুন কমিটি আসছে। চার-পাঁচ দিনের মধ্যে হয়ে যাবে।
 
প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি
সংগঠনের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী বর্ণাঢ্যভাবে পালন করতে নানা কর্মসূচি ঘোষণা করেছে ছাত্রলীগ। এর মধ্যে রয়েছে সোমবার (০৪ জানুয়ারি) সকাল সাড়ে ছয়টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আটটা ০১ মিনিটে কেক কাটা, দশটায় বর্ণাঢ্য র‌্যালি ও মিষ্টি বিতরণ। এছাড়া রয়েছে মঙ্গলবার (০৫ জানুয়ারি) স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, বুধবার (০৬ জানুয়ারি) দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ এবং বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী বই বিতরণ ও পাঠচক্র উদ্বোধন।
 
কেন্দ্রীয় কার্যালয়ে বৈদ্যুতিক বাতির সজ্জা, ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেয়াল লিখনসহ নানা রঙের ব্যানার-ফেস্টুনে সাজানো হয়েছ। এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় মূল অনুষ্ঠানের মঞ্চ তৈরি করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
এসইউজে/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।