bangla news
পৌর নির্বাচন

মনোনয়ন দাখিলের শেষদিন বৃহস্পতিবার

|
আপডেট: ২০১৫-১২-০২ ১:২৯:০০ পিএম

আসন্ন পৌরসভা নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বৃহস্পতিবার (৩ ডিসেম্বর)। ইতোমধ্যে আওয়ামী লীগ, বিএনপিসহ অন্যান্য দল প্রার্থীদের মনোনয়ন দিয়েছে। দলের মনোনয়নপ্রাপ্তরা বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র কেনা এবং জমা দেওয়ার...

ঢাকা: আসন্ন পৌরসভা নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বৃহস্পতিবার (৩ ডিসেম্বর)।

ইতোমধ্যে আওয়ামী লীগ, বিএনপিসহ অন্যান্য দল প্রার্থীদের মনোনয়ন দিয়েছে। দলের মনোনয়নপ্রাপ্তরা বৃহস্পতিবার  বিকেল ৫টা পর্যন্ত  মনোনয়নপত্র কেনা এবং জমা দেওয়ার সুযোগ পাচ্ছেন।
 
ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা থেকে জানা গেছে, মনোনয়নপত্রের সঙ্গে ৭টি তথ্য সম্বলিত হলফনামাও দাখিল করতে হবে। এতে কোনো ঘষামাজা করা যাবে না। দিতে হবে শিক্ষাগত যোগ্যতার সনদ। শিক্ষাগত যোগ্যতা না থাকলে সেটাও উল্লেখ করতে হবে। সংযুক্ত রাখতে হবে আয়কর রিটার্নের কপি ও আয়কর পরিশোধের প্রমাণপত্র।
 
ইতোমধ্যে ইসির উপসচিব সে নির্দেশনা দিয়ে একটি পত্র রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠিয়েছেন।
 
ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার সহকারী সচিব রাজীব আহসান বাংলানিউজকে বলেন, যেহেতু ২২টি দল মনোনয়ন প্রদানকারী ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম জমা দিয়েছে, তাই তারা সবাই অংশ নেবে বলেই ধরে নেওয়া হচ্ছে। তবে বৃহস্পতিবারই বোঝা যাবে কয়টি দল পৌরসভা নির্বাচনে প্রার্থী দিল। তবে ২২টি দলের মধ্যে ইতোমধ্যে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন।
 
প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে আগামী ৫ ও ৬ ডিসেম্বর। এরপর রিটার্নিং কর্মকর্তারা সিদ্ধান্তের বিরুদ্ধে সংক্ষুব্ধ ব্যক্তি আপিল দায়ের করতে পারবেন। আপিল নিষ্পত্তির পর প্রার্থীরা প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় পাবেন ১৩ ডিসেম্বর। এরপরই প্রতীক নিয়ে প্রচারণায় যেতে পারবেন তারা।
 
দেশের নির্বাচন উপযোগী ২৩৫টি পৌরসভায় ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এতে ২৩৫টি মেয়র, ৭৪২টি সংরক্ষিত কাউন্সিলর পদ ও ২৯৬১টি সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন প্রার্থীরা।
 
নির্বাচনে প্রায় ৩ হাজার ৫৮২টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। নির্বাচনে মোট পুরুষ ভোটার রয়েছেন প্রায় ৩৫ লাখ ৮৬ হাজার ৩৫৬ জন এবং নারী ভোটার রয়েছেন ৩৫ লাখ ৭৬ হাজার ৪০ জন। নির্বাচনে ভোটগ্রহণ করবেন ৬১ হাজার ১৪৩ জন কর্মকর্তা।
 
** ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগে ‘বিশেষ সর্তকতা’
** স্থগিত হচ্ছে সিংগাইর পৌর নির্বাচন
** মেয়র প্রার্থীর সর্বোচ্চ ব্যয় সাড়ে ৫ লাখ
** ফ্রক, পুতুল, চুড়িও নারী প্রার্থীদের প্রতীক!
** গোপন চাঁদা বন্ধ করতে ৪ মন্ত্রণালয়ে ইসির নির্দেশনা
** প্রার্থী যেই হোক তার পক্ষেই অবস্থান নেবে ইসি

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৫
ইইউডি/এসআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-12-02 13:29:00