ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বাংলানিউজ এক্সক্লুসিভ

প্রয়োজনে সংসদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নেব: খালেদা

শিহাবুদ্দিন কিসলু, নিউইয়র্ক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, মে ২৮, ২০১১
প্রয়োজনে সংসদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নেব: খালেদা

নিউইয়র্ক: প্রধান বিরোধী দল বিএনপি নেত্রী খালেদা জিয়া বলেছেন, মধ্যবর্তী নির্বাচনের দাবিতে প্রয়োজনে তার দল তার দেশে ফেরার পর জাতীয় সংসদ থেকে পদত্যাগের  ব্যাপারেও সিদ্ধান্ত নেবে।

নিউইয়র্কের উলডর্ফ অ্যাস্টোরিয়া হোটেলে বাংলানিউজ প্রতিনিধির এ ব্যাপারে করা এক প্রশ্নের উত্তরে খালেদা জিয়া এ মন্তব্য করেন।



খালেদা জিয়া যে হোটেলে উঠেছেন বৃহস্পতিবার সেখানে বাংলাদেশি সাংবাদিকদের অভিনন্দন জানাতে আকস্মিকভাবে প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। এতে বাংলানিউজের নিউইয়র্ক করেসপন্ডেন্ট খালেদা জিয়াকে প্রশ্ন করেন, ‘মধ্যবর্তী নির্বাচনের দাবিতে বিএনপি পার্লামেন্ট থেকে পদত্যাগ করবে কি না। ’ এর উত্তরে খালেদা জিয়া বলেন, ‘আমার ফেরার (দেশে) পর প্রয়োজনে দল এ সিদ্ধান্ত নেবে। ’

খালেদা জিয়ার সফরসঙ্গী ও সাবেক রাষ্ট্রদূত শমসের মবিন চৌধুরী ও সহকারী প্রেসসচিব মারুফ কামাল খান সোহেলও সংবাদ সম্মেলনে নানা প্রশ্নের উত্তর দেন।

তারা বলেন, ‘খালেদা জিয়াকে যেন আর প্রশ্ন না করা হয়। কারণ তিনি কেবল সাংবাদিকদের অভিনন্দন জানাতে এখানে এসেছেন। ’

খালেদা জিয়া আরও বলেন, ‘আমরা সংসদ বয়কট করছি না। এর আগে আমরা তা করিনি। ’

মারুফ কামাল খান ও শমসের মোবিন চৌধুরীর আয়োজনে প্রেস ব্রিফিংয়ে খালেদা জিয়ার সফর সম্পর্কে সাংবাদিকদের কাছে সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হয়।

শবসেন মবিন চৌধুরী বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রশাসন বাংলাদেশের সামাজিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেছে। তারা আরও বলেছে, দক্ষিণ এশিয়ায় সামনের সারিতে রয়েছে বাংলাদেশ। তবে দেশটিতে সুশাসনের অভাব রয়েছে বলেও মন্তব্য করে মার্কিন প্রশাসন। তারা আরও জানায়, সুশাসন প্রতিষ্ঠা হলেই কেবল বাংলাদেশ সফল হবে। ’

খালেদা জিয়া মার্কিন প্রশাসনকে বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘন ও আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির কথা জানান। এরপর বাংলানিউজের প্রতিনিধি র‌্যাব নিয়ে তার অভিমত কী জানতে চাইলে তিনি বলেন, ‘র‌্যাব নিয়ে আমি অত্যন্ত উদ্বিগ্ন। ’ খালেদা বলেন, ‘র‌্যাবের বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে মার্কিন প্রাশসনও গভীর উদ্বেগ প্রকাশ করেছে। ’

তিনি আরও বলেন, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন গ্রামীণব্যাংক থেকে ড. মুহাম্মদ ইউনূসকে সরিয়ে দেওয়ায় ঘটনায় অত্যন্ত অসন্তুষ্ট। তাদেও দৃষ্টিতে এটা বাংলাদেশের জন্য অসম্মানের।

শবসের মবিন বলেন, ‘সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার তহবিল এরই মধ্যে বন্ধ হয়ে গেছে। বাংলাদেশে উচ্চপর্যায়ের কর্মকর্তারা সফর করবেন কি না সে বিষয়েও অনিশ্চয়তা রয়েছে। ড. ইউনূস যেভাবে চান সেভাবেই সমঝোতা করতে হবে। ’ তিনি বলেন, ‘এ ব্যাপারে (ইউনূস নিয়ে) মার্কিন কংগ্রেস সদস্য জোসেফ ক্রাউলি অত্যন্ত অসন্তুষ্ট। ’

প্রেস ব্রিফিংয়ে শমসেন মবিন বলেন, ‘খালেদা জিয়া মার্কিন প্রশাসনকে জানিয়েছেন, যে কোনো মূল্যে বাংলাদেশের উন্নয়নে গণতন্ত্র, কেবল গণতন্ত্রই পূর্বশর্ত। মানুষের অধিকার পাওয়া নিশ্চিত করতে হবে এবং নির্বাচন কমিশনকে সব দলের কাছে গ্রহণযোগ্য হতে হবে। ’

প্রেস ব্রিফিংয়ে আরও বলা হয়, ‘খালেদা জিয়া মার্কিন কর্মকর্তাদের আরও বলেন, বিশ্বে আধুনিক মুসলিম দেশ হওয়ার সুনাম অর্জন করেছে বাংলাদেশ, বাড়ির বাইরে বা গার্মেন্টশিল্পে নারীদের অংশগ্রহণের কারণে এ অর্জন সম্ভব হয়েছে। বিএনপি আশা করে, পরবর্তী সরকার তারাই গঠন করবে। আর আমরা এ শিল্পকে উন্নত করার অঙ্গীকার করছি। ’

প্রশ্নোত্তর পর্বে শমসের মবিন চৌধুরী ও মারুফ কামাল খান সোহেল বলেন, বিদেশে সরকারপ্রধানদের বিরুদ্ধে বিক্ষোভ করা খারাপ সংস্কৃতি। বড় দলগুলোর সমঝোতার ভিত্তিতে তা বন্ধ করা উচিৎ।

তারা সাংবাদিকদের আরও বলেন, খালেদা জিয়া ঢাকা-ওয়াশিংটনের মধ্যে কোনো তৃতীয় পক্ষই ছাড়াই সরাসরি কূটনৈতিক সম্পর্ক গড়ে তোলার আহ্বান জানান। এর কারণ হচ্ছে, বাংলাদেশ তার দীর্ঘ লড়াইয়ের মধ্য দিয়ে সার্বভৌমত্ব অর্জন করেছে।

বৃহস্পতিবার রাতে খালেদা জিয়া এমিরেটস এয়ারলাইনে নিউইয়র্ক ত্যাগ করেছেন। খালেদা জিয়ার ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, বাতব্যথার (আর্থ্রাইটিস) কারণে বৃহস্পতিবার বিকেলে তিনি চিকিৎসকের কাছে যান। তার হাঁটুর অবস্থা এখন বেশ ভাল বলেও ওই সূত্র জানায়।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, মে ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad