ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

রবার্ট ব্লেইকের সঙ্গে খালেদার সাক্ষাৎ

শিহাবুদ্দিন কিসলু, নিউইয়র্ক করেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, মে ২৭, ২০১১
রবার্ট ব্লেইকের সঙ্গে খালেদার সাক্ষাৎ

নিউইয়র্ক: বিরোধীদলীয় নেত্রী ও বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া তার হোটেলে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ব্লেইকের সঙ্গে বৈঠক করেছেন।

বৈঠকে যুক্তরাষ্ট্রের সঙ্গে গভীর সম্পর্ক গড়তে আগ্রহ ব্যক্ত করেছেন তিনি।

তৃতীয় পক্ষের কোনো মধ্যস্ততা ছাড়াই সরাসরি এ সম্পর্ক গড়ে তোলার ওপরও খালেদা জোর দেন।

খালেদা জিয়ার সহকারী প্রেসসচিব মারুফ কামাল সোহেল বাংলানিউজকে বৃহস্পতিবার এ তথ্য জানান। একইদিন খালেদা জিয়া মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় প্রতিরক্ষা উপদেষ্টা এবং সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ব্লেইকের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে ব্লেইক বাংলাদেশে টেকসই গণতন্ত্র ও বিকাশমান সুশাসনের ওপর জোরারোপ করে কথা বলেন।

একই বৈঠকে খালেদা জিয়া বিরোধী দলের বিরুদ্ধে বর্তমান সরকারের রাজনৈতিক প্রতিহিংসামূলক আচরণ ও বিচারব্যবস্থার ভূমিকাকে ক্ষুণœ করার কথা বলেন। এছাড়া মানবাধিকার পরিস্থিতি নিয়েও কথা বলেন তিনি। মারুফ কামাল সোহেল গণমাধ্যমকে এ তথ্য জানান।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে খালেদা জিয়া মার্কিন প্রতিরক্ষা উপদেষ্টা লি এইচ হ্যামিলটনের সঙ্গে সাক্ষাৎ করেন। একইদিন বিকেলে রবার্ট ব্লেইক ও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা অতুল কেশাপ তার হোটেলে এসে দেখা করেন।

শুক্রবার স্থানীয় সময় সকাল ১১টায় তার হাঁটুর জন্য শল্যচিকিৎসের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে। এরপর তার রাত ১১ টায় তিনি নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দর থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা হবেন। বিএনপির একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

চারদিনের ওয়াশিংটন সফর শেষে এরইমধ্যে খালেদা জিয়া নিউইয়র্কে পৌঁছেছেন। এখানে তিনি ম্যানহাটনের বিলাসবহুল হোটেল উলডর্ফ অ্যাস্টোরিয়ায় অবস্থান করছেন। নিউইয়র্কে আসলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টরাও সচরাচর এই হোটেলে উঠেন।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, মে ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।