bangla news

নানা আয়োজনে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৫-১৭ ১২:৫২:১০ এএম

নানা আয়োজনের মধ্য দিয়ে আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করেছে আওয়ামী লীগ।

ঢাকা: নানা আয়োজনের মধ্য দিয়ে আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করেছে আওয়ামী লীগ।

দিবসটি উপলক্ষে দিনভর ঢাকাসহ সারাদেশে নানা কর্মসূচি হাতে নিয়েছিলো আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো।

কর্মসূচির মধ্যে ছিলো সকালে ধানম-িতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাত, সকাল ১০টায় যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সাথে সাক্ষাৎ এবং তাদের মধ্যে ফল-ফলাদি বিতরণ, দুপুর দেড়টায় বিভিন্ন এতিমখানায় খাদ্য বিতরণ, বিকেলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন থেকে র‌্যালি ইত্যাদি।
 
প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ৩০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মঙ্গলবার ভোর সাড়ে ৭টার দিকে সংসদ উপনেতা ও দলের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দা সাজেদা চৌধুরীর নেতৃত্বে ধানম-ির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন দলের জ্যেষ্ঠ নেতারা।

এ সময় আরও উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বস্ত্র ও পাট মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী, দলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, খাদ্যমন্ত্রী আবদুর রাজ্জাক, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. মহিউদ্দিন খান আলমগীর প্রমুখ।

এছাড়া দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর মধ্যে আওয়ামী যুবলীগ, মহিলা লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, তাঁতী লীগ, মহিলা যুবলীগসহ বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে উপস্থিত সর্ব স্তরের নেতা-কর্মী মোনাজাতে অংশ নেন।

এরপর সকাল দশটার দিকে দলের জ্যেষ্ঠ নেতারা ধানমতে দলীয় সভাপতির কার্যালয়ে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

রাজধানীর বিভিন্ন এতিমখানায় দুপুরে আওয়ামী লীগের নেতারা দুস্থ ও এতিমদের মধ্যে খাবার বিতরণ করেন।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ৩০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসের বর্ণাঢ্য র‌্যালি বের করা হয় দলটির পক্ষে। মঙ্গলবার বিকেলে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে থেকে শুরু হয়ে র‌্যালিটি শাহবাগ হয়ে ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে পথ সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতারা।

র‌্যালি ও পথসভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দা সাজেদা চৌধুরী।

র‌্যালিতে নেতৃত্ব দেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ও ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

র‌্যালি শুরু হওয়ার আগে সংক্ষিপ্ত পথসভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের উপদেষ্টা ম-লীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, বাণিজ্যমন্ত্রী ফারুক খান, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী এ বি তাজুল ইসলাম, ঢাকা মহানগর  আওয়ামী লীগের সভাপতি এম এ আজিজ, সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া  প্রমুখ।  

আওয়ামী লীগের সকল সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন ব্যানার, ফেস্টুন নিয়ে র‌্যালিতে অংশ নেয়।

এদিকে শেখ হাসিনার সুন্দর জীবন ও দীর্ঘায়ু কামনা করে দেশব্যাপী দোয়া, মিলাদ মাহফিল, আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু হত্যার পর দীর্ঘ নির্বাসন শেষে ১৯৮১ সালের এ দিনে ভারত থেকে দেশে ফেরেন শেখ হাসিনা। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। ওই সময়ে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান।

ভারতে অবস্থানকালে ১৯৮১ সালে আওয়ামী লীগের কাউন্সিলে শেখ হাসিনাকে তার অবর্তমানেই দলের সভাপতি নির্বাচন করা হয়। সভাপতি নির্বাচিত হওয়ার পর ১৯৮১ সালের ১৭ মে তিনি দেশে ফিরে আসেন এবং আওয়ামী লীগের হাল ধরেন।
 
বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, ১৭ মে, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-05-17 00:52:10