bangla news

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ঘটা করে উদযাপন করবে আ.লীগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৫-১৬ ১২:২৩:২৩ পিএম

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ১৭ মে মঙ্গলবার। বঙ্গবন্ধু হত্যার পর দীর্ঘ নির্বাসন শেষে ১৯৮১ সালের এ দিনে ভারত থেকে দেশে ফেরেন শেখ হাসিনা। মঙ্গলবার স্বদেশ প্রত্যাবর্তনের তিন দশক পূর্ণ হচ্ছে তার। তাই এ বছর দিবসটি সাড়ম্বরে পালন করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

ঢাকা: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ১৭ মে মঙ্গলবার। বঙ্গবন্ধু হত্যার পর দীর্ঘ নির্বাসন শেষে ১৯৮১ সালের এ দিনে ভারত থেকে দেশে ফেরেন শেখ হাসিনা। মঙ্গলবার স্বদেশ প্রত্যাবর্তনের তিন দশক পূর্ণ হচ্ছে তার। তাই এ বছর দিবসটি সাড়ম্বরে পালন করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

প্রসঙ্গত, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। ওই সময়ে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান।

ভারতে অবস্থানকালে ১৯৮১ সালে আওয়ামী লীগের কাউন্সিলে শেখ হাসিনাকে তার অবর্তমানেই দলের সভাপতি নির্বাচিত করা হয়। সভাপতি নির্বাচিত হওয়ার পর ১৯৮১ সালের ১৭ মে তিনি দেশে ফিরে আসেন এবং আওয়ামী লীগের হাল ধরেন।
 
ঢাকায় ফিরেই মানিক মিয়া এভিনিউতে আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে শেখ হাসিনা বলেছিলেন, ‘সব হারিয়ে আমি আপনাদের মাঝে এসেছি; বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তাঁর আদর্শ বাস্তবায়নের মধ্য দিয়ে জাতির জনকের হত্যার প্রতিশোধ গ্রহণে আমি জীবন উৎসর্গ করতে চাই।’

এরপর টানা ত্রিশ বছর ধরে তিনি আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন। এই সময়ে তার নেতৃত্বে এ নিয়ে আওয়ামী লীগ দু‘বার ক্ষমতায় এসেছে আর তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বিরোধী দলের নেতা হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনবার ।
 
এ দিকে দলের সভাপতি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠন দেশব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। তবে এই সময়ে শেখ হাসিনা রাষ্ট্রীয় সফরে দেশের বাইরে রয়েছেন।

স্বদেশ প্রত্যাবর্তন দিবসের প্রধান কর্মসূচির মধ্যে রয়েছে ঢাকায় আওয়ামী লীগের বর্ণাঢ্য শোভাযাত্রা। বিকেল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে থেকে বঙ্গবন্ধুভবন পর্যন্ত এ শোভাযাত্রা বের করবে মহানগর আওয়ামী লীগ। এতে দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ সকল সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মী ও সমর্থকরা অংশ নেবেন।

দিবসটির শুরুতে সকাল সাড়ে ৭টায় ধানমন্ডি বঙ্গবন্ধু ভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হবে। দলের সভাপতি শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া, সকাল ১০টায় যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সাথে সাক্ষাৎ এবং তাদের মধ্যে ফলমূল বিতরণ করা হবে। দুপুর দেড়টায় বিভিন্ন এতিমখানায় খাদ্য বিতরণ।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য আওয়ামী লীগ ও এর সহযোগী, ভ্রাতৃপ্রতিম সংগঠনের সকল স্তরের নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী এবং দেশের সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

সেই সঙ্গে তিনি শেখ হাসিনার সুন্দর জীবন ও দীর্ঘায়ু কামনা করে দেশব্যাপী দোয়া, মিলাদ মাহফিল, আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির উদযাপনের আহবান জানান।

বাংলাদেশ সময় ২১২০ ঘন্টা, মে ১৬, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-05-16 12:23:23