bangla news
‘ফারাক্কা দিবসের আলোচনায় ফখরুল’

আন্ত:নদী সংযোগ প্রকল্প বাস্তবায়ন হলে বাংলাদেশ ভয়াবহ বিপর্যয়ে পড়বে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৫-১৬ ৪:৩৫:৫৫ এএম

ভারতের আন্তনদী সংযোগ প্রকল্পগুলো বাস্তবায়ন হলে বাংলাদেশ ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়বে বলে আশঙ্কা করছে বিএনপি।

ঢাকা: ভারতের আন্তনদী সংযোগ প্রকল্পগুলো বাস্তবায়ন হলে বাংলাদেশ ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়বে বলে আশঙ্কা করছে বিএনপি।

সোমবার দুপুরে রাজধানীর মওলানা ভাসানী মিলনায়তনে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঐতিহাসিক ফারাক্কা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ আশঙ্কা প্রকাশ করেন।

জাতীয়তাবাদী কৃষকদল এ সভার আয়োজন করে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘বাংলাদেশ ও ভারতের সঙ্গে আন্ত:সংযোগ ৫৪টি নদীর মধ্যে প্রায় সব ক’টিতেই ভারত বাধ দিয়ে ফেলেছে। এর মধ্যে কেবল ফারাক্কা বাঁধের কারণেই বাংলাদেশের পুরো উত্তরবঙ্গ মরুভূমিতে পরিণত হয়েছে। নষ্ট হয়ে গেছে হাজার হাজার একর ফসলি জমি।’

তিনি বলেন, ‘ভারত এখন টিপাইমুখ বাঁধ প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে বাংলাদেশের ১৫ কোটি মানুষ দুর্ভোগের শিকার হবে। গোটা দেশ পরিণত হবে মরুভূমিতে।’

সরকারের নতজানু পররাষ্ট্র নীতির কারণেই ভারত আন্তর্জাতিক নীতিমালা লংঘন করে একের পর এক বাঁধ নির্মাণ করে যাচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

ফখরুল বলেন, ‘বর্তমান সরকার ও ভারতের বিরুদ্ধে কেবল সেমিনার ও গোলটেবিল আলোচনা করে কোনো কাজ হবে না। সবাইকে ঐক্যবদ্ধ করে এসব অপকর্মের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

কৃষক দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদু’র সভাপতিত্বে আলোচনায় আরও অংশ নেন বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিাম রহমানসহ কৃষক দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী।

এদিকে বিএনপি’র ভাইস চেয়ারম্যান ও ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকাকে সংবর্ধনা দিয়েছে ঢাকা মহানগর বিএনপি ও এর বিভিন্ন ইউনিট।

সোমবার দুপুরে মহানগর বিএনপি কার্যালয়ে এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সবাইকে সঙ্গে নিয়ে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন সাদেক হোসেন খোকা।

এ সময় নতুন আহ্বায়ক কমিটির অন্য নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, মে ১৬, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2011-05-16 04:35:55