ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ছাড়লেন খালেদা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, মে ১৪, ২০১১
যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ছাড়লেন খালেদা

ঢাকা: বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শনিবার সকালে যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।

সকাল সোয়া দশটায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এমিরেটস এয়ারলাইনসের ইকে-৫৮৩ ফ্লাইটে লন্ডনের উদ্দেশে যাত্রা করেন তিনি।



চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এ সময় খালেদা জিয়াকে বিদায় জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, এম কে আনোয়ার, মির্জা আব্বাস, ব্যারিস্টার জমিরুদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম, ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী,  খালেদা জিয়ার উপদেষ্টা আহমেদ আজম খান, ডা. এজেডএম জাহিদ হোসেন, বিরোধী দলীয় চিফ হুইপ জয়নুল আবদীন ফারুক, যুগ্ম মহাসচিব আমানউল্লাহ আমান, রুহুল কবীর রিজভী, বরকতউল্লাহ বুলু, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান মিনু, যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ছাত্রদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা।

এর আগে সকাল সাড়ে নয়টার দিকে বেগম জিয়া শাহজালাল বিমানবন্দরে পৌঁছেন। এ সময় তাকে বিদায় জানাতে আসা নেতা-কর্মীরা বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জের সামনে মিছিল করেন। তবে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

পরে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর বিমানবন্দরে অপেক্ষমাণ সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেন, ‘ন্যূনতম রাজনৈতিক শিষ্টাচার এ সরকারের নেই। বিরোধী দলীয় নেতা হিসাবে খালেদা জিয়াকে যে সম্মান জানানো উচিত, সেটা দেখানো হয়নি। ’

তিনি আরও বলেন,‘ বিএনপি সাংসদদের ভিআইপি লাউঞ্জের ভেতরে ঢুকতে না দিয়ে তাদের ন্যূনতম গণতান্ত্রিক অধিকার খর্ব করা হয়েছে। রোদের মধ্যে আমাদের দাঁড় করিয়ে রাখা হয়। মূলত সরকারের এসব আচরণে প্রমাণ হয় দেশে এখন যা চলছে তা একদলীয় বাকশাল ছাড়া কিছু না। ’

এ সময় তিনি খালেদা জিয়ার সফর প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ‘তিনি (খালেদা) বেশ কয়েক বছর পর যুক্তরাজ্যে যাচ্ছেন। এ সফরকালে বাংলাদেশের মানবাধিকার, গণতান্ত্রিক, আর্থ-সামাজিক অবস্থাসহ বিভিন্ন বিষয়ে যুক্তরাজ্য সরকার ও বিরোধী দলের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। ’

এছাড়া জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সঙ্গে বাংলাদেশের মানবাধিকারসহ বিভিন্ন বিষয় নিয়ে তিনি আলাপ করবেন বলে জানান ফখরুল।

এ যাত্রার ভেতর মধ্য দিয়ে ১৪ দিনব্যাপী যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফর শুরু হবে খালেদা জিয়ার।

এ সফরে তার সঙ্গী হচ্ছেন-বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা ড. এম ওসমান ফারুক, রিয়াজ রহমান, সাবিহউদ্দিন আহমেদ, চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামছুর রহমান শিমুল বিশ্বাস ও ব্যক্তিগত ফটো সাংবাদিক নূরুদ্দিন আহমেদ।

এদিকে বুধবার যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টু। একই দিন যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ছেড়েছেন চেয়ারপারসনের অপর উপদেষ্টা শফিক রেহমান।

এছাড়া বিরোধী দলের চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক ২১ মে’র পর খালেদা জিয়ার সফরসঙ্গী হবেন বলে জানিয়েছে দলীয় সূত্র।

দলীয় সূত্রে জানা গেছে, ১৪ থেকে ২১ মে যুক্তরাজ্যে অবস্থানকালে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সে দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রবাসী বিএনপি নেতাদের সঙ্গে বেঠক করবেন।

একই সঙ্গে লন্ডনে চিকিৎসাধীন বড় ছেলে তারেক রহমান ও তার পরিবারের সদস্যদের সঙ্গে একান্তে সময় কাটাবেন।

যুক্তরাজ্যে সফর শেষ করে আগামী ২১ মে যুক্তরাষ্ট্র সফরে যাবেন তিনি।

২৭ মে পর্যন্ত যুক্তরাষ্ট্র সফরে তিনি মার্কিন সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও যুক্তরাষ্ট্রপ্রবাসী বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

সফর শেষে আগামী ২৯ মে তার দেশে ফেরার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, মে ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।