ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নতুন সংবিধান প্রণয়নের প্রস্তাব জেএসডির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১১

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দল(জেএসডি) দেশের বর্তমান পরিস্থিতিতে নতুন সংবিধান প্রণয়নের প্রস্তাব দিয়েছে। দলটি এজন্য রাজনীতিবিদ, সংবিধান বিশেষজ্ঞ, আইনজ্ঞ, রাষ্ট্র- সমাজবিজ্ঞানীসহ  নানা পেশা এবং সুশীল সমাজের বিশিষ্টজনদের নিয়ে ‘সংবিধান কমিশন’ গঠন করার প্রস্তাব উথ্থাপন করেছেন।



শনিবার বিকেলে রাজধানীর হোটেল রাজমনি ঈশাখা’য় আয়োজিত সংবাদ সম্মেলনে দলটির সভাপতি আসম আব্দুর রব ও সাধারণ সম্পাদক আ: মালেক রতন এ প্রস্তাব দেন।

সংবাদ সম্মেলনে সবিধান সংশোধন ও চলমান রাজনীতির ওপর বক্তব্য রাখেন আসম আব্দুর রব। আর লিখিত বক্তব্য দেন আ: মালেক রতন।

জেএসডি সভাপতি রব বলেন, এ মুহুর্তে বাংলাদেশে কোনো সংবিধান নেই। সংবিধানবিহীন দেশ চলছে। সংবিধান কোনো দলের নয়, এটি জনগণের সম্পদ। এ নিয়ে ছিনমিনি খেলার অধিকার কোনো রাজনৈতিক দলের নেই। প্রয়োজনে রাজনীতিবিদ, সংবিধান বিশেষজ্ঞ, আইনজ্ঞ, রাষ্ট্র- সমাজবিজ্ঞানীসহ  নানা পেশা এবং সুশীল সমাজের বিশিষ্টজনদের নিয়ে ‘সংবিধান কমিশন’ গঠন করে নতুন সংবিধান প্রণয়ন করতে হবে।

দু’টি দলেরই লক্ষ্য এক ও অভিন্œ উল্লেখ করে তিনি বলেন, মহাজোট ও চারদলীয় জোট মিলে দেশকে একটি অনিশ্চয়তার দিকে নিয়ে যাচ্ছে। সংসদকে অকার্যকর রেখেছে। দুর্নীতি দমন কমিশন(দুদক), মানবাধিকার কমিশন, নির্বাচন কমিশন এ দুটি রাজনৈতিক দলের নিয়ন্ত্রণের বাইরে নয়। এমতাবস্থায় সংবিধান সংশোধন কেবল সংখ্যাগরিষ্ট দলের সদস্যদের প্রস্তাবে হলে তা জনগণের জন্য কল্যাণ বয়ে আনবে না।

বাংলাদেশ সময়: ১৭৩৫ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।