ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

আব্দুস সামাদ আজাদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সভা

বঙ্গবন্ধুর অনুচরদের স্বীকৃতি দেওয়ার আহ্বান সুরঞ্জিতের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১১
বঙ্গবন্ধুর অনুচরদের স্বীকৃতি দেওয়ার আহ্বান সুরঞ্জিতের

ঢাকা: জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য বঙ্গবন্ধুর পাশাপাশি যারা ওই সময়ে তার সার্বক্ষণিক সঙ্গী, অনুচর ছিলেন তাদের অবদানের স্বীকৃতি দেওয়ার আহ্বান জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেন গুপ্ত।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে মরহুম আব্দুস সামাদ আজাদের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকীতে আয়োজিত আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।



আলোচনা সভাটির আয়োজন করে আব্দুস সামাদ আজাদ ফাউন্ডেশন।

সুরঞ্জিত বলেন, আব্দুস সামাদ আজাদসহ যারা জাতীয় জীবনে অবদান রেখেছেন তাদেরকে বারবারই ইতিহাসের পর্যালোচনায় নিয়ে আসতে হবে। এ নিয়ে আসাটা তাদের জন্য নয়। বরং বাংলাদেশে অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠার জন্য আনতে হবে।

সুরঞ্জিত সেন গুপ্ত বলেন, ইতিহাস ইতিহাসের জায়গায় থাকবে। ইতিহাসে যে যার অবস্থান নিয়ে থাকবেন। কেউ কারো স্থান কেড়ে নেবে না। বঙ্গবন্ধুকে তার কাজের জন্য সূর্যসন্তান হিসেবে স্মরণ করার সঙ্গে সঙ্গে তার অনুচরদেরকেও স্মরণ করতে হবে।

৭২ এর সংবিধান পুন:স্থাপিত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘ইতিহাসের অমোঘ নিয়মে যদি ৪০ বছর পর দেশ আদালতের রায়ে ৭২ এর সংবিধানে ফিরে আসতে পারে, তবে ব্যক্তি আব্দুস সামাদ আজাদের অবদানকেও এ জাতির স্বীকৃতি দিতে হবে।

সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল  হাসান চৌধুরী  বলেন, আমাদের কূটনৈতিক যে জটিল সমস্যাগুলো রয়েছে তিনি (আব্দুস সামাদ আজাদ) থাকলে সেটা থাকতো না। যেখানে জাতি  তাদের জাতীর জনকের স্বীকৃতি দিতে এতো দেরী করেছে, সেখানে আব্দুস সামাদ আজাদের মতো ব্যক্তিদের স্বীকুতি পেতে দেরি হবে। কিন্তু জাতির জন্য তার যে অবদান আজ হোক কাল হোক তার স্বীকৃতি দিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরী, আজিজুস সামাদ আজাদ, তৌফিক সামাদ আজাদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।