ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

সিসিসি নির্বাচন

পৌঁছে গেছে ব্যালট পেপার ও বাক্স চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩০ ঘণ্টা, জুন ১৩, ২০১০

চট্টগ্রাম : চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য প্রায় ৫০ লাখ ব্যালট পেপার, ১ হাজার ব্যালট বাক্স সহ আনুষাঙ্গিক সরঞ্জাম চট্টগ্রামে পৌঁছেছে। নির্বাচন কমিশন থেকে পাঠানো এসব সরঞ্জাম আজ রোববার সকাল ৮টায় চট্টগ্রাম মহানগরীর রহমতগঞ্জ এলাকায় রিটার্নিং অফিসারের কার্যালয়ে পৌঁছে দেওয়া হয়।

১৬ জুন সরঞ্জামসমূহ প্রিজাইডিং অফিসারদের মাধ্যমে বিভিন্ন কেন্দ্রে পাঠানো হবে। ১৭ জুন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে।

হালনাগাদ করার পর এবার চট্টগ্রাম মহানগরীর মোট ভোটার ১৬ ল ৮৮হাজার ৬৭৬ জন। ভোট গ্রহণের সময় প্রত্যেক ভোটারকে ৩টি করে ব্যালট পেপার দেয়া হবে। এর মধ্যে একটিতে মেয়রপ্রার্থী এবং অপর ২টিতে সংরতি ও সাধারণ কাউন্সিলরদের নাম ও প্রতীক ছাপা থাকবে।
 
চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার মো. ফরহাদ হোসেন বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি-কে বলেছেন, ‘নির্বাচনের পর্যাপ্ত সরঞ্জাম এখন আমাদের হাতে এসে পৌঁছেছে। এসবের মধ্যে রয়েছে মোট ৫০ লাখ ৬৬ হাজার ২৮টি ব্যালট পেপার, ১ হাজার নতুন স্বচ্ছ ব্যালট বাক্স, অমোচনীয় কালি, ছবিসহ ভোটার তালিকা সম্বলিত ৬৭৪টি বইসহ আরো বেশ কিছু সরঞ্জাম।

তিনি জানান, এবার নগরীর ৬৭৪ টি ভোটকেন্দ্রের চার হাজার ৭৪৮টি বুথে ভোট গ্রহণ হবে। এজন্য প্রয়োজনীয় প্রায় সাড়ে ছয় হাজার ব্যালট বাক্সের মধ্যে সাড়ে পাঁচ হাজার চট্টগ্রামে ছিল। বাকী এক হাজার ব্যালট বাক্স ঢাকার নির্বাচন কমিশন থেকে আনা হয়েছে।

এবার নগরীর ২১ নম্বর জামালখান ওয়ার্ডে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এজন্য ১৩০ টি ইভিএম মেশিন গত ৯ জুন চট্টগ্রাম জেলা নির্বাচন কমিশনে এসে পৌঁছেছে। এসব মেশিনের মাধ্যমে ট্রায়াল ভোটিংও সম্পন্ন হয়েছে। এরপরও জামালখান ওয়ার্ডের জন্য ব্যালট পেপার মুদ্রণ করেছে নির্বাচন কমিশন।

পদ্ধতিটি নতুন হওয়ায় শেষ মুহূর্তে কোনো জটিলতা দেখা দিলে ব্যালট পেপারের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে বলে জানিয়েছেন সহকারী রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. দুলাল তালুকদার।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার জেসমিন টুলী বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি-কে বলেছেন, ‘নির্বাচনের সব প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে। নির্বাচনের জন্য প্রয়োজনীয় সব সরঞ্জাম আমাদের হাতে আছে। এখন শুধু সংশ্লিষ্ট কেন্দ্রে সরঞ্জামগুলো পৌঁছে দেওয়া এবং ফলাফল ঘোষণার জন্য এম এ আজিজ স্টেডিয়ামের পাশে জিমনেশিয়াম কেন্দ্রটি প্রস্তুত করার কাজ বাকি রয়েছে। ’

বাংলাদেশ স্থানীয় সময় ১৬০৪ ঘন্টা, ১৩ জুন ২০১০
আরডিজি/এএইচএস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।