ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সোমবার সকালে চিঠি দিয়ে জানাবেন, বিকেলে সংবাদ সম্মেলন

বিশেষ কমিটির বৈঠকে যাচ্ছেন না খালেদা জিয়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৭ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১১
বিশেষ কমিটির বৈঠকে যাচ্ছেন না খালেদা জিয়া

ঢাকা: সংবিধান সংশোধনে গঠিত বিশেষ কমিটির বৈঠকে যাচ্ছেন না বিএনপি চেয়ারপারসন ও বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া।

কেন যাচ্ছেন না, তার কারণ ব্যাখ্যা করে তিনি কমিটির কাছে চিঠি পাঠাচ্ছেন সোমবার সকালে।

খালেদার ব্যক্তিগত একান্ত সচিব সালেহ আহমেদ সোমবার সকাল ১০টা থেকে ১২টার মধ্যে সংসদ সচিবালয়ে বিশেষ কমিটির কাছে চিঠির উত্তর পৌঁছে দিতে যাবেন। নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বাংলানিউজকে একথা জানান।

এ বিষয়ে বিস্তারিত জানাতে সোমবার বিকেল ৫টায় পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে বিএনপি।

সংবিধান সংশোধনে গঠিত বিশেষ কমিটির বৈঠকে যাবেন কি যাবেন না, এ নিয়ে গত বৃহস্পতিবার রাতে খালেদা জিয়া বৈঠক করেন সিনিয়র আইনজীবী ও দলের স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে। ওই বৈঠকেই সিদ্ধান্ত হয়, খালেদা মতামত জানাতে বিশেষ কমিটির বৈঠকে যাবেন না। এছাড়া আরও সিদ্ধান্ত হয়, কেন যাবেন না তার কারণ ব্যাখ্যা করে ২৫ তারিখ সকালে কমিটির কাছে চিঠি পাঠানো হবে।

কমিটির কাছে পাঠানো চিঠিতে কী কী বিষয় থাকবে তা নিয়ে ২৪ এপ্রিল রোববার রাত ১০টায় খালেদা জিয়া বৈঠকে বসেন। বৈঠকে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার আমিনুল হক প্রমুখ।

বৈঠক শেষে রাত সাড়ে ১১টায় একটি চিঠি লেখা হয়। ওই চিঠি সোমবার সকালে খালেদার একান্ত সচিব বিশেষ কমিটির কাছে পৌঁছে দেবেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ বাংলানিউজকে বলেন, ‘সিদ্ধান্ত হয়েছে, ম্যাডাম বিশেষ কমিটির বৈঠকে যাচ্ছেন না। ’

অন্যদিকে রোববার রাতের বৈঠকে অংশ নিয়েছেন, নাম প্রকাশে অনিচ্ছুক স্থায়ী কমিটির একজন সদস্য বাংলানিউজকে বলেন, ‘আজকে শুধু চিঠি তৈরির জন্য বৈঠক করা হয়েছে। ম্যাডাম যাচ্ছেন না। সোমবার সকালে কমিটির কাছে চিঠি পৌঁছে দেওয়া হবে। ’

অন্যদিকে, গুলশানে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয় সূত্রে জানা গেছে, রোববার রাতের বৈঠকে তৈরি করা চিঠিটি রাত পৌনে ১২টায় খালেদার পক্ষ থেকে তার ব্যক্তিগত সহকারী সালেহ আহমেদকে দেওয়া হয়েছে। তিনি ও সহকারী একান্ত সচিব সুরাতুজ্জামান চিঠি নিয়ে অফিস থেকে বের হয়েছেন। যদি সম্ভব হয়, রাতেই তিনি কমিটির কাছে চিঠিটি পৌঁছাবেন। রাতে না পারলে সোমবার সকালে তা বিশেষ কমিটির কাছে হস্তান্তর করবেন।

ওই চিঠির ব্যাপারে বিস্তারিত জানাতে সোমববার বিকেল ৫টায় পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিক সম্মেলন ডেকেছে বিএনপি। এ সাংবাদিক সম্মেলনে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব ছাড়াও স্থায়ী কমিটির প্রবীণ সদস্যরা উপস্থিত থাকবেন বলে বিএনপি অফিস সূত্রে জানা গেছে।

গত ২০ এপ্রিল বুধবার সংবিধান সংশোধন বিষয়ে মতামত দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়ে খালেদা জিয়ার কাছে চিঠি দেয় সংবিধান সংশোধনে গঠিত বিশেষ কমিটি। রাত আটটায় গুলশানে বিএনপি কার্যালয়ে চিঠি গ্রহণ করেন সংসদে বিরোধীদলীয় নেতার একান্ত সচিব সালেহ আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন বিরোধীদলীয় চিফ হুইপ জয়নাল আবদিন ফারুক।

একই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছেও চিঠি পাঠায় কমিটি।

খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি নেতাদের সঙ্গে বিশেষ কমিটির বৈঠকের সময় নির্ধারণ করা হয়েছিল ২৫ এপ্রিল বেলা ১১টায়।

বাংলাদেশ সময় : ২৩৪৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।