ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

সরকারের প্রতি বিএনপির জাতীয় নির্বাহী কমিটি

জনগণের সমস্যার সমাধান না করতে পারলে পদত্যাগ করুন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১১
জনগণের সমস্যার সমাধান না করতে পারলে পদত্যাগ করুন

ঢাকা: জনগণের সমস্যার সমাধান করতে না পারলে অবিলম্বে পদত্যাগ করে মধ্যবর্তী নিবাচন দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বিএনপির জাতীয় নির্বাহী কমিটি।

রোববার দুপুরে দলের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে একথা জানান ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।



তিনি অবিলম্বে শেয়ার কেলেঙ্কারী ও লুটপাটের সঙ্গে যারা জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং ও অর্থমন্ত্রী, বাংলাদেশ ব্যাংক গভর্নর, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কর্মকর্তাদের অপসারণ দাবি করেন।  

মির্জা ফখরুল বলেন, গত শনিবার অনুষ্ঠিত জাতীয় নির্বাহী কমিটির দ্বিতীয় সভায় রাজনৈতিক ও সাংগঠনিক বিষয়ে আলোচনা হয়েছে। এতে কমিটির ৬১ জন নেতার বক্তব্যের ৩১টি সিদ্ধান্ত গৃহীত হয়।

তিনি বলেন, শনিবারের সভায় বিএনপির মরহুম মহাসচিব অ্যাডভোকেট খোন্দকার দেলোয়ার হোসেন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কমর উদ্দিন, প্রকাশনা সম্পাদক জাহেদ আলী চৌধুরী, নির্বাহী কমিটির সদস্য দস্তগীর চৌধুরীসহ রাজনীতিবিদ, পেশাজীবী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংবাদকর্মী এবং বিএনপি, সহযোগী সংগঠনের নেতাদের মৃত্যুতে শোক প্রস্তাব গৃহিত হয়।  

তিনি বলেন, নির্বাহী কমিটির সভায় মইনুল রোডের বাড়ি থেকে খালেদা জিয়াকে উচ্ছেদ, তারেক রহমান ও আরাফাত রহমান কোকোর বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের এবং এসবের দ্রুত নিষ্পত্তির জন্য প্রধানমন্ত্রীর নির্দেশ, ড. ইউনূসের প্রতি অসম্মানজন আচরণ ও গ্রামীণ ব্যাংককে বিপর্যস্ত করার সরকারি অপপ্রয়াস, বিরোধীদলীয় নেতাকর্মীদের গুম, খুন, অপহরন, উপনির্বাচন, পৌরসভা ও চলমান ইউপি নির্বাচনে সরকারের মন্ত্রী এমপিদের প্রকাশ্য ভোট ডাকাতি, কেন্দ্র দখল, স্বাধীনতার ঘোষণা ও বিরত্বগাথা মুক্তিযুদ্ধের ইতিহাসকে পাঠ্যপুস্তক থেকে মুছে ফেলাসহ সরকারের বিভিন্ন কর্মকা-ের তীব্র নিন্দা জানানো হয়।  
 
সভায় সংবাদপত্রের ওপর নগ্ন হস্তক্ষেপ ও সাংবাদিক নির্যাতন বন্ধ,
পরিকল্পিতভাবে শেয়ারবাজার লুটেরাদের শাস্তি, জনশক্তি রপ্তানী ও শ্রম বাজারের সমস্যা সমাধান, বন্ধ হয়ে বন্ধ হয়ে যাওয়া শিল্প কারখানাগুলোর বেকার শ্রমিকদের সমস্যা সমাধান, পোশাক ও চামড়া শিল্প ধ্বংসের সঙ্গে জড়িতদের শাস্তি, পার্বত্য চট্টগ্রামের সমস্যার বাস্তবভিত্তিক সমাধান, কৃষি উপকরণ সরবরাহ কৃষি পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত ও কৃষিঋণের সুদের হার কমানোর দাবি জানানো হয় বলে জানান মির্জা ফখরুল।  

এছাড়া নিত্যপণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধি, দেশের সর্বোচ্চ বিচারালয়ে দলীয় বিতর্কিত ব্যক্তিদের বিচারপতি নিয়োগের মাধ্যমে বিচার বিভাগ নিয়ন্ত্রিত করে বিরোধীদলকে নির্যাতনের হীন চেষ্টা ও আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতিতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে নির্বাহী কমিটির সভায়।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী, আবদুস সালাম পিন্টু, লুৎফুজ্জামান বাবর, আনম এহসানুল হক মিলন, নাসির উদ্দিন পিন্টু, সুরাইয়া বেগমের মিথ্যা মামলা প্রত্যহার ও নি:শর্ত মুক্তির দাবি জানান।

এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল ইসলাম বলেন, গতবারের নির্বাহী কমিটির সভার শতকরা ৯০ ভাগ সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে।

এবারের সিদ্ধান্তগুলো আগামী সভার আগেই বাস্তবায়ন করা হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অপর এক প্রশ্নে জবাবে তিনি বলেন, সংবিধান সংশোধনে বিশেষ কমিটির বৈঠকে যাওয়া না যাওয়ার বিষয়ে চেয়ারপারসন সিদ্ধান্ত জানাবেন।  

কর্মসূচীর ব্যাপারে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ৯ তারিখ পর্যন্ত কর্মসূচী দেওয়া আছে। এরপর নতুন কর্মসূচী ঘোষণা করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দলের ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, আবদুল্লাহ আল নোমান, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, যুগ্ম-মহাসচিব আমান উল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলী, অর্থনৈতিক বিষয়ক সম্পাদক আবদুস সালাম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন আলম, শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, ওলামা দলের সভাপতি আবদুল মালেক, জাসাস সভাপতি এম এ মালেক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।