ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

প্রকৃত রাজনৈতিক হয়রানিমূলক মামলা প্রত্যাহারের সুপারিশ করবে আওয়ামী লীগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১১
প্রকৃত রাজনৈতিক হয়রানিমূলক মামলা প্রত্যাহারের সুপারিশ করবে আওয়ামী লীগ

ঢাকা: দলের নেতাকর্মীদের নামে দায়ের করা রাজনৈতিক হয়রানিমূলক ও মিথ্যা মামলা প্রত্যাহারের সুপারিশ করবে আওয়ামী লীগ।

তবে সত্যিকারের অপরাধের জন্য মামলা হলে সেগুলো প্রত্যাহারের জন্য কোনোভাবেই সুপারিশ করা হবে না।



শনিবার আওয়ামী লীগের নেতাকর্মীদের নামে রাজনৈতিক হয়রানিমূলক মামলা প্রত্যাহারের জন্য গঠিত কমিটির বৈঠক শেষে কমিটির প্রধান অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু সাংবাদিকদের একথা বলেন।

তিনি আরও বলেন, বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে আওয়ামী লীগের হাজার হাজার নেতাকর্মীর নামে হয়রানিমূলক মিথ্যা মামলা হয়। আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী আমরা ওই সব নেতাকর্মীর কাছ থেকে আবেদন আহ্বান করেছিলাম। সারা দেশ থেকে প্রায় ৫শ আবেদন এসেছে।

আব্দুল মতিন খসরু বলেন, আমরা এগুলো পরীক্ষ-নিরীক্ষা করে দেখবো। প্রকৃত অর্থে এগুলো মিথ্যা মামলা বলে প্রমাণিত হলে তা প্রত্যাহারের জন্য সরকারের কাছে সুপারিশ করবো। এজন্য ৫ সদস্যের একটি উপ-কমিটি গঠন করা হয়েছে। তারা মামলার কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করে দেখবেন।

এছাড়া স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের কাছ থেকে মামলার বিষয়ে খোঁজখবর নেওয়া হবে বলে আব্দুল মতিন খসরু জানান।

তিনি জানান, আওয়ামী লীগ করলেই মামলা প্রত্যাহারের সুপারিশ করা হবে না। মিথ্যা মামলা প্রমাণ হলেই কেবল তা প্রত্যাহারের সুপারিশ করা হবে।

কমিটির সদস্যরা হলেন, অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, অ্যাডভোকেট আফজাল হোসেন, অ্যাডভোকেট মমতাজ উদ্দিন মেহেদী, অ্যাডভোকেট সানজিদা খানম।

সকাল ১১টায় আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডি কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় আরও উপস্থিত ছিলেন, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, অ্যাডভোকেট আবদুল মান্নান খান, অ্যাডভোকেট রেজাউর রহমান, অ্যাডভোকেট আফজাল হোসেন, মমতাজ উদ্দিন মেহেদী ও সানজিদা খানম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।