ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

আন্তর্জাতিক ট্রাইব্যুনালের ওপর আস্থা রাখা যায় না: খন্দকার মাহবুব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১১
আন্তর্জাতিক ট্রাইব্যুনালের ওপর আস্থা রাখা যায় না: খন্দকার মাহবুব

ঢাকা: যুদ্ধাপরাধীদের বিচারের নামে প্রহসন ও ধোকাবাজি হচ্ছে বলে অভিযোগ করে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেছেন আন্তর্জাতিক ট্রাইব্যুনালের ওপর তার আস্থা নেই।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ‘মুক্তচিন্তা’ আয়োজিত ‘যুদ্ধাপরাধের বিচার’ শীর্ষক একক বক্তৃতায় তিনি এসব কথা বলেন।



তিনি বলেন, এই ট্রইব্যুনালে শুধু ‘আন্তর্জাতিক’ শব্দটি ছাড়া আর কোনো কিছুই আন্তর্জাতিক নয়। বিচারক এবং সংশ্লিষ্টরাও আন্তর্জাতিকমানের নন। তাই এই ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধের সঠিক বিচার সম্ভব নয়।

যুদ্ধাপরাধের বিচার তিনিও চান উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু ঘোষণার মাধ্যমে যুদ্ধাপরাধীদের ক্ষমা করেছিলেন। এখন বিচার করতে হলে তালিকাভুক্ত ১৯৫ জনসহ সকল যুদ্ধাপরাধীর বিচার করতে হবে। শুধু নির্দিষ্ট রাজনৈতিক নেতাদের যুদ্ধাপরাধী হিসেবে চিহ্নিত করা যাবে না।

তিনি আরো বলেন, যে অপরাধে রাজনৈতিক নেতাদের বিচার করা হচ্ছে তা ফৌজদারী আইনের আওতায় বিচারযোগ্য। এত বছর পর যুদ্ধাপরাধ বিষয়ক যেসব সাক্ষ্যপ্রমাণ উপস্থাপন করা হচ্ছে তা বানোয়াট ও মিথ্যা।

অনুষ্ঠানে উপস্থাপনা করেন ‘মুক্তচিন্তা’র সভাপতি মাহমুদুল আরেফিন স্বপন।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।