ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

মুক্তাঙ্গনে রোববার বিএনপির বিক্ষোভ সমাবেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০
মুক্তাঙ্গনে রোববার বিএনপির বিক্ষোভ সমাবেশ

ঢাকা: রোববার বিকেল তিনটায় রাজধানীর মুক্তাঙ্গনে বিক্ষোভ প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি। পূর্বঘোষিত গণঅনশন কর্মসূচি পালনে পল্টন ময়দান ব্যাবহারের অনুমতি না দেওয়ার প্রতিবাদেই এ কর্মসুচি ঘোষণা করে দলটি।



শুক্রবার বিকেলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব মির্জা ফকরুল ইসলাম আলমগীর সাংবাদিক সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা দেন।

এসময় তিনি বলেন, সরকার পল্টনে শান্তিপূর্ণ অনশন কর্মসুচি পালন করতে দেয়নি। মুক্তাঙ্গনে এ প্রতিবাদ সভায় কোনো বাধা দেওয়া হলে আরও বড় ধরনের কর্মসূচি ঘোষনা করা হবে।

তিনি বলেন, সারাদেশে হত্যা, নির্যাতন, গ্যাস-পানি-বিদ্যুৎ সংকট, আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, ভারতের সঙ্গে অসম চুক্তি, টিপাইমুখ বাধ, বিরোধী দলের নেতা কর্মীদের উপর নিপীড়ন, রিমান্ডে নিয়ে নির্যাতন ও দেশে স্বাধীনতার পরবর্তী সময়ের ফের বাকশাল প্রতিষ্ঠার প্রতিবাদে এসব কর্মসূচি দেওয়া হচ্ছে।  

এদিকে, রোববারের কর্মসুচি সফল করতে এরই মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বিএনপি। কর্মসুচিতে নেতা কর্মীদের উপস্থিতির সংখ্যা বাড়ানোসহ বড় ধরনের শো ডাউনের জন্য শনিবার বিকেলে বিএনপি চেয়ারপারসনের গুলশানের কার্যলয়ে গুরুত্বপূর্ণ বৈঠক হয়।

মির্জা ফকরুল ইসলাম আলমগীর সভাপতিত্বে বৈঠকে দলের যুগ্ম মহাসচিব ও সাংঠনিক সম্পাদকরা অংশ নেন। রোববারের কর্মসূচি সফল করতে প্রয়োজনীয় দিকগুলো নিয়েই বৈঠকে আলোচনা হয় বলে দলীয় সূত্র জানায়।
 
জানাগেছে, রোববারের প্রতিবাদ সমাবেশে বিএনপি মহাসচিব ছাড়াও দলের বেশ কয়েকজন স্থায়ী কমিটির সদস্য বক্তব্য রাখবেন।

তবে সমাবেশে দলের মহানগর কমিটির সভাপতি ঢাকা সিটি মেয়র সাদেক হোসেন খোকা উপস্থিত না থাকার সম্ভাবনা রয়েছে।

দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের অনুসারী সালাহউদ্দিন আহমেদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের পর ঢাকা সিটি মেয়র ও বিএনপি ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা মহানগরের পর পর দুটি যৌথসভায় উপস্থিত হননি।

প্রতিবাদ সভায় খোকা অনুপস্থিত থাকলে তার অনুসারীরাও এতে যোগ না দেওয়ার সম্ভাবনা রযেছে। এ অবস্থায় কর্মসূচি কতটা সফল হবে সে বিষয়ে প্রশ্ন দেখা দিয়েছে দলের নেতা-কর্মীদের মধ্যে।

বাংলাদেশ সময় ১২১১ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।