ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সরকারের ফ্যাসিবাদী আচরণ গণতন্ত্রকে বিপন্ন করছে : মির্জা ফখরুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১১
সরকারের ফ্যাসিবাদী আচরণ গণতন্ত্রকে বিপন্ন করছে : মির্জা ফখরুল

ঢাকা: কেরানীগঞ্জে বিএনপি নেতাকর্মীদের ওপর পুলিশ ও সরকারি দলের হামলার তীব্র নিন্দা ও ধিক্কার জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, সরকার অগণতান্ত্রিক ফ্যাসিবাদী আচরণের মাধ্যমে গণতন্ত্রকে বিপন্ন করে তুলেছে।

তিনি শেয়ারবাজার কেলেঙ্কারিতে গঠিত তদন্ত কমিটির পূর্ণাঙ্গ রিপোর্ট জনসমক্ষে প্রকাশের দাবি জানান।

শনিবার দুপুরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল অভিযোগ করে বলেন, কেরানিগঞ্জের শাক্তা ইউনিয়ন বিএনপির সম্মেলন চলাকালে বিনা উস্কানিতে শান্তিপূর্ণ সমাবেশে পুলিশ ও সরকারি সন্ত্রাসীরা হামলা করে দুই শতাধিক নেতাকর্মীকে আহত করেছে। এদের মধ্যে প্রায় ৫০ জন গুলিবিদ্ধ হয়েছে এবং ৩০ জনকে পুলিশ গ্রেপ্তার করেছে ।

তিনি বলেন, এ সরকার ঐতিহ্যগতভাবে একদলীয় শাসন কায়েমের জন্য অত্যন্ত সুপরিকল্পিতভাবে কাজ করে চলেছে। তারা নির্বাচনের আগে প্রতিশ্রুতি দিয়েছিলো ক্ষমতায় গেলে গণতন্ত্র, আইনের শাসন, মানবাধিকার প্রতিষ্ঠা করবে। কিন্তু তারা সেসব না করে নির্যাতন নিপীড়নের পথ বেছে নিয়েছে। এটা তাদের অতীত চরিত্রের বহি:প্রকাশ

তিনি বলেন, শুক্রবার সন্ধ্যায় কেরানীগঞ্জের শাক্তা ইউনিয়নের বিএনপির সম্মেলন চলছিলো। সেখানে বিএনপির যুগ্মমহাসচিব আমান উল্লাহ আমান প্রধান অতিথির বক্তৃতা শেষ করার পূর্ব মুহূর্তে সরকারি দলের সন্ত্রাসী ও পুলিশ হামলা চালায়। এসময় পুলিশ গুলি চালাতে থাকে। আমান উল্লাহ আমান অবরুদ্ধ হয়ে পড়েন। এসপিসহ প্রশাসনের লোকদের সঙ্গে যোগাযোগ করলেও তারা বলেন উপরের নির্দেশ আছে সম্মেলন করতে দেয়া যাবে না।

মির্জা ফখরুল বলেন, ঢাকা জেলা ছাত্রদলের সভাপতি রেজাউল কবির পলসহ ৫০ জন গুলিবিদ্ধ হন।

তিনি এঘটনার তীব্র নিন্দা করে জড়িতদের অবিলম্বেব গ্রেপ্তার ও বিএনপির যেসকল নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে তাদের মুক্তি দাবি করেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শেয়ার বাজার কেলেঙ্কারির ঘটনায় গঠিত তদন্ত কমিটির পূর্ণাঙ্গ রিপোর্ট জনগণের সামনে প্রকাশ করতে হবে। অর্থমন্ত্রী কিছু লোকের নাম বাদ দিয়ে রিপোর্ট প্রকাশ করার কথা বলে প্রকৃত অপরাধীদের আড়াল করতে চাচ্ছেন।

অপর এক প্রশ্নের জবাবে আমান উল্লাহ আমান বলেন, কেরানীগঞ্জের ঘটনা কোনো দলীয় কোন্দল ছিলো না। ওসি আমার কাছে স্বীকার করেছে তার চাকরি বাঁচানোর জন্য তাকে একথা বলতে হচ্ছে।

আমান বলেন, ওসি বলেছে গুলি এবং টিয়ার সেলের হিসাব দেওয়ার জন্যই এ ঘটনাকে সে দলীয় কোন্দল হিসেবে প্রচার করেছে।

আমান বলেন, আমি সন্ধ্যা ৬টা থেকে রাত একটা পর্যন্ত সেখানে অবরুদ্ধ ছিলাম। পুলিশ প্রশাসন বলেছে মন্ত্রীর নির্দেশ রয়েছে কোনো সমাবেশ করতে দেওয়া যাবে না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, যুগ্ম-মহাসচিব আমান উল্লাহ আমান, বিরোধী দলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক, শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, অর্থনীতি বিষয়ক সম্পাদক আবদুস সালাম, যুবদলের সভাপতি মোয়াজ্জেম হোসেন আলাল,
আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন আলম, স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব উন নবী খান সোহেল, সাধারণ সম্পাদক মীর সরাফত আলী সফু, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৩০ঘণ্টা. এপ্রিল ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।