ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

টিএফআই সেলে উলফা কমান্ডার, জেএমবি ও শিবির নেতাদের জিজ্ঞাসাবাদ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০

ঢাকা: সিআইডি দপ্তরের টিএফআই বা টাস্কফোর্স ইন্টারোগেশন সেল-এ উলফা কমান্ডার, জেএমবি ও ছাত্রশিবির নেতাদের জিজ্ঞাসাবাদ শুরু হয়েছে।
 
জেএমবির সামরিক কমান্ডার আনোয়ারুল আলম খোকা ওরফে ভাগ্নে-শহিদ, র‌্যাবের হাতে গ্রেপ্তার উলফা কমান্ডার রঞ্জন চৌধুরী ও প্রদীপ মারাক এবং ডিবি হেফাজতে থাকা শিবির নেতা শাহাদাত হোসেন ও আব্দুল্লাহ আল মাসুমকে ঢাকার বাইরের বিভিন্ন জেল থেকে রাজধানীতে  এনে শনিবার দুপুর থেকে জিজ্ঞাসাবাদ শুরু করা হয়েছে।



তাদের কাছ থেকে গোয়েন্দারা দেশে নাশকতা সৃষ্টির বিভিন্ন ঘটনায় তিনটি সংগঠনের মধ্যে সম্পৃক্ততার তথ্য পেয়েছেন বলে একটি বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে।
 
টিএফআই সেল-এ নেওয়া তিন সংগঠনের পাঁচ নেতা আগে থেকেই পরস্পরের পরিচিত ছিলেন। পৃথক পৃথকভাবে জিজ্ঞাসাবাদে তাদের দেওয়া তথ্যগুলোর মধ্যেও যথেষ্ট মিল রয়েছে বলে সূত্রটি জানিয়েছে।

সূত্র জানায়, উলফা, শিবির ও জেএমবি’র মধ্যে সাংগঠনিক বা আদর্শগত অমিল থাকলেও শুধু অস্ত্র লেনদেনকে ঘিরেই তিন সংগঠনের মধ্যে গোপন সম্পর্ক গড়ে ওঠে। দেশে আর্জেস গ্রেনেড ব্যবহৃত হয়েছে বা উদ্ধার হয়েছে - এমন কয়েকটি ঘটনায় তাদের পারস্পারিক যোগসূত্র থাকার তথ্য পেয়েছে সিআইডি।
 
এর সূত্র ধরেই তাদের জিজ্ঞাসাবাদের উদ্যোগ নেওয়া হয় বলে নাম প্রকাশে অনিচ্ছুক টিএফআই সেলের একজন কর্মকর্তা বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি কে জানিয়েছেন।

পুলিশ সদর দপ্তরের অনুমোদন পাওয়ার পর সিআইডি’র একজন এসএসপি (বিশেষ পুলিশ সুপার), একজন সহকারী পুলিশ সুপার, একজন পরিদর্শক, এসবি’র একজন সহকারী সুপার, ডিবি’র একজন সহকারী কমিশনার ও অপর একটি গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তার সমন্বয়ে টিএফআই সেলের কার্যক্রম শুরু হয়।
 
টিএফআই সেলে জেএমবি কমান্ডার, শিবির ক্যাডার, উলফা কমান্ডারদের পাশাপাশি জামায়াতে ইসলামীর শীর্ষ তিন নেতা ও জেএমবি আমীর সাইদুর রহমানকেও জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানা গেছে।

এ ব্যাপারে শনিবার রাতে সিআইডি’র ডিআইজি সাইফুল ইসলাম এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘উলফা কমান্ডার ও জেএমবি’র ভাগ্নে শহীদকে আলাদা আলাদা ভাবে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জামায়াত-শিবিরের কয়েকজনকে পর্যায়ক্রমে টিএফআই সেলে জিজ্ঞাসাবাদের উদ্যোগ নেওয়া হবে। প্রয়োজনে তাদের মুখোমুখি  এনে জিজ্ঞাসাবাদ করা হবে। ’

বাংলাদেশের সময়: ২১৩২ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।