ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

স্থায়ী কমিটির বৈঠকে প্রবেশাধিকার পাননি ফখরুল, ভক্তরা উৎকণ্ঠায়

মান্নান মারুফ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১১
স্থায়ী কমিটির বৈঠকে প্রবেশাধিকার পাননি ফখরুল, ভক্তরা উৎকণ্ঠায়

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে প্রবেশাধিকার পাননি মহাসচিবের সাংগঠনিক দায়িত্ব পালনকারী সিনিয়র য্গ্মু-মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে হাজির থাকলেও তাকে বাইরে রেখেই চলছে স্থায়ী কমিটির বৈঠক।



ফখরুল বৈঠক কক্ষের পাশের একটি কামরায় অপেক্ষা করছেন বলে জানিয়েছে কার্যালয় সূত্র। আর এতে ফখরুল ভক্তরা কিছুটা বিভ্রান্তি ও উৎকণ্ঠায় ভুগছেন এমনটাই ধারণা পাওয়া গেছে তাদের সঙ্গে কথা বলে।

বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের মৃত্যুর পর খালেদা জিয়া চিকিৎসার জন্য সৌদি আরব যাওয়ার প্রাক্কালে মির্জা ফখরুলকে মহাসচিব পদে সাংগঠনিক দায়িত্ব পালনের নির্দেশ দিয়ে যান। এরপর বিএনপিতে গুরুত্ব বেড়ে যায় মির্জা ফখরুলের। দলীয় ও সহযোগী সংগঠনগুলোর বিভিন্ন অনুষ্ঠানে সিনিয়র নেতাদের বদলে তিনিই হতে থাকেন প্রধান অতিথি। ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবেও তার নাম লেখা হতে থাকে ব্যানার-ফেস্টুন-দাওয়াতপত্রে। কোনো কোনো সংবাদমাধ্যমেও ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে তুলে ধরা তাকে।

সব মিলিয়ে মির্জা ফখরুলই বিএনপির পরবর্তী মহাসচিবের দায়িত্ব পাচ্ছেন বলে আলোচনা চলতে থাকে দলীয় পরিমণ্ডলে। বাড়তে থাকে ফখরুল ভক্তদের দাপট।

এ পরিস্থিতিতে সৌদি আরব থেকে দেশে ফিরে চেয়ারপারসন খালেদা জিয়া বুধবার স্থায়ী কমিটির বৈঠক ডাকেন। এ বৈঠকে বিএনপি মহাসচিবের শূন্য পদ পূরণের আলোচনা প্রাধান্য পাবে বলে আভাস দিতে থাকে দলীয় সূত্র।

এদিকে মির্জা ফখরুল সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে স্থায়ী কমিটির সভাস্থল চেয়ারপারসনের কার্যালয়ে পৌঁছলে আরো হালে পানি পায় তার মহাসচিব হওয়ার আলোচনা। কারণ, মির্জা ফখরুল স্থায়ী কমিটির সদস্য না হলেও পদাধিকার বলে মহাসচিব স্থায়ী কমিটির সদস্য। তাই ফখরুল গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে গেলে ভক্তরা মনে করতে থাকেন- তাকে মহাসচিব ঘোষণা করা হচ্ছে আজই। কিন্তু ভক্তদের সেই আশার গুঁড়ে বালি পড়ে।

রাত আটটা চার মিনিটে কার্যালয়ে হাজির হন বিএনপি চেয়ারপারসন। ফখরুল সেখানে আসে পৌনে আটটার দিকে। বৈঠক শুরু হয় সোয়া আটটায়। কিন্তু ওই বৈঠকে ডাক পড়ে না ফখরুলের। দোতলায় বৈঠক কক্ষের পাশে বসিয়ে রাখা হয় তাকে। রাত সাড়ে ন’টায় এ রিপোর্ট লেখার সময়েও তাকে সেখানেই বসে থাকতে দেখা গেছে।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে স্থায়ী কমিটির একজন সদস্য বাংলানিউজকে বলেন, ‘বিএনপি চেয়ারপারসন তাকে (ফখরুল) মৌখিকভাবে সাংগঠনিক দায়িত্ব পালন করতে বললেও দলীয় ফোরামে এ নিয়ে আলোচনা হয়নি। খালেদা জিয়াও তাকে লিখিত নিয়োগ দেননি। যেহেতু তিনি মহাসচিব নন, তাই সাংগঠনিক নিয়ম অনুযায়ী এ বৈঠকে উপস্থিত থাকতে পারেন না। ’

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad